×

খেলা

ম্যারাথনের বিশ্ব রেকর্ডধারী সড়ক দুর্ঘটনায় মারা গেছেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৩১ পিএম

ম্যারাথনের বিশ্ব রেকর্ডধারী সড়ক দুর্ঘটনায় মারা গেছেন

সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ম্যারাথনের বিশ্ব রেকর্ডধারী কেনিয়ান অ্যাথলেট কেলভিন কিপটাম। একই গাড়িতে থাকা তার কোচ জারভেইস হাকিজিমানাও মারা গেছেন। রবিবার ২৪ বছর বয়সী স্প্রিন্টার কিপটাম ও তার কোচ গারভাইস হাকিজিমানা গাড়ি দুর্ঘটনার কবলে পড়েন। মারাত্মক দুর্ঘটনাটি গভীর সন্ধ্যায় রিফ্ট ভ্যালিতে ঘটে, যেখানে কিপটাম তার রুয়ান্ডান কোচ এবং একজন সহকর্মীর সঙ্গে গাড়ি চালাচ্ছিলেন। কিপটাম এবং তার কোচ উভয়ই ঘটনাস্থলেই মারা যান, এবং তৃতীয় ব্যক্তি শ্যারন কোজে গুরুতর আহত হয়েছেন এবং স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

কিপটামের অকাল প্রয়াণের খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে কেনিয়া জুড়ে শ্রদ্ধা নিবেদন করা হচ্ছে। বিশিষ্ট রাজনীতিবিদ এবং সরকারী কর্মকর্তারা গভীর দুঃখ প্রকাশ করেছেন। কিপটামের প্রিয়জন এবং সমগ্র অ্যাথলেটিক্স ভ্রাতৃত্বের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন কেনিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী রাইলা ওডিঙ্গা। অ্যাথলেটিক্স আইকনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তিনি। একইভাবে, কেনিয়ার ক্রীড়ামন্ত্রী আবাবু নামওয়াম্বা এই মর্মান্তিক ক্ষতির জন্য শোক প্রকাশ করেছেন এবং কিপটামকে দেশের একজন রত্ন এবং সত্যিকারের নায়ক হিসাবে বর্ণনা করেছেন। তিনি এক্স-এ পোস্ট করে লিখেছেন, ‘কেনিয়া একটি বিশেষ রত্ন হারিয়েছে।’

কেলভিন কিপটাম ২০২২ সালের ডিসেম্বরে ম্যারাথন জগতে আত্মপ্রকাশ করেছিলেন এবং ভ্যালেন্সিয়াতে জয়ের জন্য দুই ঘণ্টা, এক মিনিট এবং ৫৩ সেকেন্ড সময় নিয়েছিলেন। এক বছরেরও কম সময়ের মধ্যে তিনি তৃতীয় ম্যারাথনে নেমেছলেন। কিপটান শিকাগোতে ২:০০:৩৫ এর সঙ্গে একটি নতুন ম্যারাথন বিশ্ব রেকর্ড গড়েছিলেন। কেনিয়ান রানার ২০২৩ শিকাগো ম্যারাথনে প্রতিদ্বন্দ্বিতা করেননি, তবে তিনি এই বছরের এপ্রিলে রটারডাম ম্যারাথনে প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা করেছিলেন।

ওয়ার্ল্ড অ্যাথলেটিক্সের প্রেসিডেন্ট সেবাস্তিয়ান কো বলেছেন, ‘কেলভিন কিপটাম এবং তার কোচ গারভাইস হাকিজিমানার মৃত্যুতে আমরা মর্মাহত এবং গভীরভাবে দুঃখিত। বিশ্ব অ্যাথলেটিক্সের পক্ষ থেকে, আমরা তার পরিবার, বন্ধু, সতীর্থ এবং কেনিয়ান জাতির প্রতি গভীর সমবেদনা জানাই। একজন অবিশ্বাস্য ক্রীড়াবিদ যিনি একটি অবিশ্বাস্য উত্তরাধিকার রেখে গেছেন, আমরা তাকে মিস করব।’

কিপটাম শিকাগো ম্যারাথনে ইতিহাস তৈরি করেছিলেন, ২:০০:৩৫ এর একটি চমকপ্রদ সময়ের সঙ্গে সব রেকর্ড ভেঙে দিয়েছিলেন। তার স্বদেশী এলিউড কিপচোগের পূর্ববর্তী রেকর্ডকে (২:০১:০৯) তিনি টপকে গিয়েছিলেন। কিপটামের এখন লক্ষ্যছিল নিজের রেকর্ড ভাঙা ও প্যারিস অলিম্পিক্সে আত্মপ্রকাশ করা। কিপটামের মর্মান্তিক মৃত্যুর খবর পরে অ্যাথলেটিক্স জগতে শোকের ছায়া নেমে গেছে, যা বিশ্ব অ্যাথলেটিক্সের সভাপতি সেবাস্টিয়ান কো এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের আন্তরিক সমবেদনাতে স্পষ্ট। কো কিপটামকে একজন অসাধারণ ক্রীড়াবিদ হিসাবে প্রশংসা করেছেন যিনি একটি অবিস্মরণীয় উত্তরাধিকার রেখে গেছেন। এই ক্ষতির জন্য গভীর দুঃখ প্রকাশ করেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App