×

খেলা

অঘোষিত ফাইনালের সামনে ব্রাজিল-আর্জেন্টিনা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২৬ পিএম

অঘোষিত ফাইনালের সামনে ব্রাজিল-আর্জেন্টিনা

অলিম্পিকের আঞ্চলিক বাছাইয়ে অঘোষিত ফাইনালে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। বাংলাদেশ সময় রবিবার দিবাগত রাত ২ টায় শুরু হতে যাওয়া ম্যাচটিতে দু দলের সামনে পরিসংখ্যান এমন দাঁড়িয়েছে যে হারলেই ধূলিসাৎ অলিম্পিকের মূল আসরে খেলার স্বপ্ন।

একে তো ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই, দুয়ে জিততেই হবে এমন পরিসংখ্যান, তিনে অলিম্পিক ফুটবলের মূল আসরে ওঠার লড়াই!  এরফলে অনূর্ধ্ব-২৩ হলেও ফুটবল প্রেমিরা আছেন রোমাঞ্চকর এক ম্যাচের অপেক্ষায়। তবে পরপর দুই ম্যাচ ড্র করায় কিছুটা বেশি দুশ্চিন্তায় আর্জেন্টিনার সমর্থকেরা।

ভেনেজুয়েলার কারাকাসে অনুষ্ঠিত ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে ৩-৩ ড্র করে আর্জেন্টিনা। আগের ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ২-২ ড্রয়ে ছিল শেষ দিকে গোল হজমের ভূমিকা। এবার অবশ্য শেষ মুহূর্তে গোল করে আর্জেন্টিনাই ম্যাচে সমতা এনেছে। ম্যাচের তৃতীয় মিনিটে পাবলো সোলারির গোলে আর্জেন্টিনা এগিয়ে যাওয়ার পর ৪২ মিনিটে ডিয়েগো গোমেজের গোলে সমতায় ফেরে প্যারাগুয়ে। ৭০ মিনিটে নুনেজের গোলে প্যারাগুয়ে ব্যবধান ২-১-ও বানিয়ে ফেলে।

তবে ৮৪ মিনিটে থিয়াগো আলমাদা পেনাল্টিতে গোল করে সমতা ফেরান। ৯০ মিনিটে এনজো গনসালেস প্যারাগুয়েকে দ্বিতীয়বার এগিয়ে দিলে হারের শঙ্কায় পড়ে আর্জেন্টিনা। যোগ করা সময়ের সপ্তম মিনিটে আর্জেন্টিনাকে এক পয়েন্টের সমতাসূচক গোল এনে দেন ফেদেরিকো রিদোনদো।

একই মাঠে অনুষ্ঠিত ব্রাজিল-ভেনেজুয়েলা ম্যাচেও নাটক হয়েছে। ৫৭ মিনিটে মরিসিওর গোলে ব্রাজিল এগিয়ে গেলেও ১০ মিনিট পরই ভেনেজুয়েলাকে সমতায় ফেরান বলিভার। আগের ম্যাচে প্যারাগুয়ের কাছে ১-০ ব্যবধানে হেরে যাওয়া ব্রাজিল আবারও পয়েন্ট খোয়ায় কি না, এমন শঙ্কা যখন প্রবল হয়ে উঠেছে, তখন ৮৮ মিনিটে ব্রাজিলকে দ্বিতীয় গোল এনে দেন গিলের্মে বিরো। বক্সের বাইরে থেকে শটে করা গোলটিতে সহায়তা করেন এনদ্রিক।

চূড়ান্ত পর্বে খেলা চার দলের মধ্যে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে প্যারাগুয়ে। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে ব্রাজিল, ২ পয়েন্ট নিয়ে তিনে আর্জেন্টিনা। রবিবার রাতে চূড়ান্ত পর্বের শেষ দিনে প্যারাগুয়ের প্রতিপক্ষ ১ পয়েন্ট নিয়ে চারে থাকা ভেনেজুয়েলা।

তবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে ফলাফল যাই হোক তাতে প্যারাগুয়ের মূল পর্বে যাওয়া নিশ্চিত। আর ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যে সুবিধাজনক অবস্থানে আছে ব্রাজিল। ড্র করলেই চলবে, যদি ভেনেজুয়েলার বিপক্ষে প্যারাগুয়ে অন্তত ড্রও করে।

আবার ভেনেজুয়েলা যদি প্যারাগুয়ের বিপক্ষে জিতে যায় তাতে ব্রাজিল-আর্জেন্টিনার ড্রয়ে হিসেব হবে গোল ব্যবধান। অপরদিকে আর্জেন্টিনা হারলে কিংবা জিতলে কোন পরিসংখ্যানেরই দরকার হবে না। কেননা জিতলেই মূল পর্বে নিশ্চিত আকাশি সাদারা আর হারলেই নিশ্চিত করবে সেলেসাও তরুণরা। তাই বলা চলে প্যারাগুয়ের অলিম্পিক নিশ্চিত হওয়ায় অঘোষিত ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App