×

খেলা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩৮ পিএম

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

সিন অ্যাবটের অলরাউন্ড নৈপুণ্যে এক ম্যাচ হাতে রেখে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। আজ সিরিজের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়া ৮৩ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। আট নম্বরে ব্যাট হাতে ৬৮ রানের পর বল হাতে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন অ্যাবট। 

মেলবোর্নে প্রথম ওয়ানডে ৮ উইকেটে জিতেছিলো অস্ট্রেলিয়া। এর ফলে  ২৯ বছর ধরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিততে না পারার আক্ষেপটা আরও দীর্ঘায়িত হলো ওয়েস্ট ইন্ডিজের।

সিডনিতে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ রানে ৩ উইকেট হারায় অস্ট্রেলিয়া। দুই ওপেনার অভিষিক্ত ওপেনার জেক ফ্রেজার ম্যাকগার্ককে ১০ ও জশ ইংলিশকে ৯ রানে শিকার করেন পেসার আলজারি জোসেফ। চার নম্বরে নামা অধিনায়ক স্টিভেন স্মিথকে ৫ রানে বিদায় দেন পেসার ম্যাথু ফোর্ড।

বড় ইনিংস খেলার আভাস দিয়ে ক্যামেরুন গ্রিন ৩৩, মার্নাস লাবুশেন ২৬, ম্যাথু শর্ট ৪১ ও অ্যারন হার্ডি ২৬ রানে আউট হন। এতে ১৬৭ রানে সপ্তম উইকেট হারিয়ে ২শর নীচে গুটিয়ে যাবার শঙ্কায় পড়ে অস্ট্রেলিয়া।

তবে অষ্টম উইকেটে অভিষিক্ত উইল সাদারল্যান্ডের সাথে ৬৫ বলে ৫৭ এবং নবম উইকেটে এডাম জাম্পাকে নিয়ে ১৭ বলে ২৭ রান যোগ করে অস্ট্রেলিয়াকে লড়াকু পুঁজি এনে দেন অ্যাবট।

৯ উইকেটে ২৫৮ রানের সংগ্রহ পায় অসিরা। ওয়ানডে ক্যারিয়ারের ২০তম ম্যাচে দ্বিতীয় হাফ-সেঞ্চুরি করা অ্যাবট ৬৩ বলে ১টি চার ও ৪টি ছক্কায় ৬৯ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের স্পিনার গুদাকেশ মোতি ২৮ রানে ৩ উইকেট নেন।

জবাব দিতে নেমে ৩৪ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতে চাপে পড়ে ওয়েস্ট ইন্ডিজও। টপ অর্ডারে  ব্যর্থতার পর মিডল অর্ডারে লড়াই করার চেষ্টা করেন তিন ব্যাটার- অধিনায়ক শাই হোপ, কেসি কার্টি ও রোস্টন চেজ। কিন্তু কেউই বড় ইনিংস খেলতে পারেননি। হোপ ২৯, কার্টি ৪০ ও চেজ ২৫ রান করেন।

লোয়ার-অর্ডারের ব্যাটাররাও ব্যর্থ হলে ৩৯ বল বাকী রেখে ১৭৫ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। অস্ট্রেলিয়ার পক্ষে জশ হ্যাজেলউড ও অ্যাবট ৩টি করে এবং সাদারল্যান্ড ২টি উইকেট নেন।

২-০ ব্যবধানে এগিয়ে আগামী ৬ ফেব্রুয়ারি ক্যানবেরাতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশের মিশনে নামবে অস্ট্রেলিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App