×

খেলা

তিন হাফ-সেঞ্চুরিতে বড় লিডের পথে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৪, ০৬:৫২ পিএম

তিন হাফ-সেঞ্চুরিতে বড় লিডের পথে ভারত

ছবি: সংগৃহীত

তিন ব্যাটার যশস্বী জয়সওয়াল-লোকেশ রাহুল ও রবীন্দ্র জাদেজার হাফ-সেঞ্চুরিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে বড় লিডের পথে স্বাগতিক ভারত। ইংল্যান্ডের ২৪৬ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ৭ উইকেটে ৪২১ রান করেছে টিম ইন্ডিয়া। ৩ উইকেট হাতে নিয়ে ১৭৫ রানে এগিয়ে টিম ইন্ডিয়া। জয়সওয়াল ৮০, রাহুল ৮৬ রানে আউট হলেও ৮১ রানে অপরাজিত আছেন জাদেজা।

হায়দারাবাদে প্রথম দিন ইংল্যান্ড ২৪৬ রানে  গুটিয়ে যাবার পর ব্যাট করতে নেমে ১ উইকেটে ১১৯ রান করেছিলো ভারত। জয়সওয়াল ৭৬ ও শুভমান গিল ১৪ রানে অপরাজিত ছিলেন।

দ্বিতীয় দিন মাত্র ৪ রান যোগ করে ইংল্যান্ডের অকেশনাল বোলার জো রুটকে ক্যাচ দিয়ে বিদায় নেন ১০টি চার ও ৩টি ছক্কায় ৭৪ বলে ৮০ রান করা জয়সওয়াল । অভিষেক টেস্ট খেলতে নামা স্পিনার টম হার্টলির প্রথম শিকার হয়ে ২৩ রান নিয়ে সাজঘরে ফিরেন গিল। 

১৫৯ রানে গিল ফেরার পর শ্রেয়াস আইয়ারকে নিয়ে ৬৪ রানের জুটি গড়েন রাহুল। ৩টি চার ও ১টি ছক্কায় ৩৫ রানে তুলে স্পিনার রেহান আহমেদের শিকার হন আইয়ার।

আইয়ারের সঙ্গে জুটিতেই টেস্ট ক্যারিয়ারের ১৪তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন রাহুল। পঞ্চম উইকেটে জাদেজার সঙ্গে ৬৫ রান যোগ করে ভারতকে লিড এনে দেন রাহুল। সেঞ্চুরির পথে হাঁটতে থাকা রাহুলকে ৮৬ রানে থামিয়ে দেন হার্টলি। ১২৩ বল খেলে ৮টি চার ও ২টি ছক্কা মারেন রাহুল।

ষষ্ঠ উইকেটে উইকেটরক্ষক শ্রীকর ভরতের সঙ্গে ৬৮ রানের জুটি গড়ে ভারতের লিড ১০০ পার করেন জাদেজা। ২টি চারে ৪১ রান করা ভরতকে শিকার করে জুটি ভাঙেন রুট।

এরপর রবিচন্দ্র অশ্বিন ১ রানে রান আউট হলে অক্ষর প্যাটেলকে নিয়ে দিনের খেলা শেষ করেন জাদেজা। এই জুটি ৬৩ রানে অবিচ্ছিন্ন আছে। টেস্ট ক্যারিয়ারের ২০তম হাফ-সেঞ্চুরির ইনিংসে ১৫৫ বল খেলে ৭টি চার ও ২টি ছক্কায়  ৮১ রানে অপরাজিত আছেন  জাদেজা। ৫টি চার ও ১টি ছক্কায় ৬২ বলে ৩৫ রানে অপরাজিত আছেন প্যাটেল। ইংল্যান্ডের রুট ৭৭ রানে ও হার্টলি ১৩১ রানে ২টি করে উইকেট নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App