×

খেলা

কারাতে

মিথিলার লক্ষ্য এবার অলিম্পিক স্বর্ণপদক

Icon

ঝালকাঠি প্রতিনিধি

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৪, ০৪:১১ পিএম

মিথিলার লক্ষ্য এবার অলিম্পিক স্বর্ণপদক

অনূর্ধ্ব-১৮ নারী কারাতে চেম্পিয়নশিপ ২০২৩

সম্প্রতি অনুষ্ঠিত অলিম্পিক যুব গেমস-২৩ এ কারাতে প্রতিযোগিতায় দেশের হয়ে স্বর্ণ পদক জিতেছেন মিথিলা আহমেদ মৌ। প্রতিযোগিতায় সবাইকে পেছনে ফেলে স্বর্ণ পদক জেতেন বরিশালের মেয়ে মিথিলা।  

মিথিলা প্রথম ২০২২ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৩ তম জাতীয় কিক বক্সিং চ্যাম্পিয়ানশিপের গোল্ড মেডেলিস্ট। ঢাকার বিকেএসপিতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কারাতে প্রতিযোগিতায় গোল্ড মেডেল, ২০২৩ সালের অনুষ্ঠিত অলিম্পিক যুব গেমস কারাতে প্রতিযোগিতায় গোল্ড মেডেলসহ সর্বশেষ ভিখারুন্নেসা কারাতে প্রতিযোগিতায় গোল্ড মেডেল জেতে। এছাড়াও ২টি ব্রোঞ্জ ও ৩টি সিলভারও রয়েছে তার ঝুলিতে।

আন্তর্জাতিক কারাতে চ্যাম্পিয়নশিপ-২০২৩

বক্সিংয়ে মিথিলা মৌয়ের সফলতার গল্প দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও ছড়িয়েছে। তাকে নিয়ে ইতিমধ্যে সংবাদ প্রচার করেছে জিম্বাবুয়ের ‘দ্যা ডেরান্ড স্পোর্টস’ এবং ‘সিবিসি জিউজ’।  কারাতেতে আসার কারণ জানতে চাইলে মিথিলা বলেন, ‘কিশোর-কিশোরীদের মধ্যে আত্মপ্রত্যয় সৃষ্টিতে কারাতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারাতে প্রশিক্ষণ প্রহণ করলে যে কেই চাইলে নিজেই তার আত্মরক্ষা করতে পারে। যে কোন পরিস্থিতিতে শক্রর মোকাবেলায় নারীদের কারাতে প্রশিক্ষণ নেয় খুবই জরুরি।’

বঙ্গবন্ধু দ্বিতীয় আন্তর্জাতিক এশিয়ান সাম্বো চ্যাম্পিয়নশীপ-২০২৩

কারাতে শেখার অনুপ্রেরণা কে জানতে চাইলে মিথিলা বলেন, মায়ের কাছ থেকেই কারাতে শেখার অনুপ্রেরণা পেয়েছি। আমি ২০২২ সাল থেকে কারাতে প্রশিক্ষণ শুরু করি। ২০২৩ সালে কারাতে প্রশিক্ষণে ব্লাকবেল্ট অর্জন করি। তখন থেকেই নিয়মিত অনুশীলন চালিয়ে যাচ্ছি। 

মিথিলা বলেন, আমি ইতিমধ্যে এশিয়ার ৭টি দেশে কারাতে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি। কারাতের নিয়মিত প্রশিক্ষণের পাশাপাশি আমি সাভার শুটিং ক্লাবে নিয়মিত শুটিং প্রাকটিস প্রাকটিস করছি।


ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে মিথিলা বলেন, আমি নিয়মিত কারাতে প্রশিক্ষণ নিচ্ছি। নতুন নতুন কৌশল রপ্ত করছি। এখন আমার মূল লক্ষ্য অলিম্পিক গেমসে অংশ নিয়ে দেশের জন্য স্বর্ণ পদক জেতা।

স্বপ্নবাজ এই তরুণী ২০০৮ সালের ১৩ অক্টোবর ঝালকাঠির নলছিটি উপজেলার মোল্লারহাট ইউনিয়নের পশ্চিম কামদেবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মো. মিলন হোসেন একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত। মা শাপলা আক্তার গৃহিনী। সে এই বছর নলছিটি উপজেলার তালতলা বিজি ইউনিয়ন একাডেমি থেকে মাধ্যমিক পরীক্ষা দিয়েছে। 

উপযুক্ত প্রশিক্ষণ এবং পৃষ্ঠপোষকতা পেলে মিথিলা বিশ্বের বুকে বাংলাদেশের মুখ উজ্জ্বল করতে পারবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App