×

খেলা

হালান্ডকে টপকে যেভাবে বর্ষসেরা মেসি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ০৮:২৭ এএম

হালান্ডকে টপকে যেভাবে বর্ষসেরা মেসি

ছবি: ইন্টারনেট

২০২৩ সালে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন লিওনেল মেসি। নারী বিভাগে এই এ্যাওয়ার্ড অর্জন করেছেন স্প্যানিশ তারকা এইতানা বোনমাতি। লন্ডনে এক বর্ণাঢ্য আয়োজনে ফিফা বর্ষসেরা এ্যাওয়ার্ডের বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। মেসি এ নিয়ে তৃতীয় বার ও টানা দ্বিতীয় বার বর্ষসেরার পুরস্কার জয় করলেন। ২০২২ সালের ডিসেম্বর থেকে ২০২৩ সালের আগস্টের পারফরমেন্স বিচারে মেসি সেরা হয়েছেন। এসময়ের মধ্যে মেসি আর্জেন্টিনাকে বিশ্বকাপ শিরোপা উপহার দিয়েছেন। সেরার দৌড়ে মেসি পিছনে ফেলেছেন ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড ও পিএসজির কিলিয়ান এমবাপ্পেকে। 

ফিফা দ্য বেস্টের ইতিহাসে এবারই সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ভোটিং হয়েছে। পুরস্কারের দাবিদার প্রশ্নে ফেবারিট ছিল আর্লিং হালান্ড। তিনি এবং মেসি দুইজনই পেয়েছেন ৪৮ পয়েন্ট। দুইজনের টাইয়ের সুবাদে ভাগ্য নির্ধারণ হয় জাতীয় দলের অধিনায়কদের ভোটে। আর এতেই প্রথম পছন্দের তালিকায় এগিয়ে থাকায় মেসির হাতে উঠেছে বর্ষসেরার পুরস্কার। ফিফার ‘রুলস অব অ্যালোকেশন’ এর ১২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী এই সিদ্ধান্ত নেয়া হয়। 

বর্ষসেরার তালিকায় হালান্ডই মূলত মেসির অন্যত প্রতিদ্বন্দ্বী ছিলেন। বিভিন্ন দেশের জাতীয় দলের অধিনায়ক, কোচ, নির্বাচিত সাংবাদিক ও ভক্তদের ভোটে ফিফা বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়ে থাকেন। মেসির সাবেক ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপ্পে হয়েছেন তৃতীয়। পুরুষ বিভাগে সেরা কে হবেন তা নিয়ে আলোচনা থাকলেও নারী বিভাগে বোনমাতির সেরা হওয়া অনেকটাই প্রত্যাশিত ছিল। স্পেনকে বিশ্বকাপ শিরোপা ও ২০২৩ নারী চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনাকে চ্যাম্পিয়ন করার অনেকটা কৃতিত্বই ছিল বোনমাতির। 

২৫ বছর বয়সী এই স্প্যানিশ তারকা এ বছর ব্যালন ডি’অরও জয় করেছেন। এছাড়া বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল ও উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ও মনোনীত হয়েছেন বোনমাতি। পুরস্কার হাতে বোনমাতি বলেছেন, ‘দুই সপ্তাহ আগে যখন ২০২৩ সাল শেষের পথে ছিল আমি খুবই স্মৃতিকাতর হয়ে পড়েছিলাম। কারণ বছরটা ছিল একেবারেই ব্যতিক্রম। এই বছরটা আমি জীবনের বাকি সময়ে কখনই ভুলতে পারবো না। নারীদের শক্তিশালী একটি প্রজন্মের অংশ হতে পেরে আমি সত্যিই গর্বিত। বিশ্বজুড়ে নারী ফুটবলে ব্যাপক পরিবর্তন এই প্রজন্মের হাত ধরেই হয়েছে।’

সিটিকে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা উপহার দেয়া কোচ পেপ গার্দিওলা বর্ষসেরা কোচের পুরস্কার জয় করেছেন। ইংল্যান্ড জাতীয় নারী দলের কোচ সারিনা উইগম্যান বিশ্বকাপ ফাইনালে দলকে নিয়ে যাবার জন্য বর্ষসেরা কোচের পুরস্কার পেয়েছেন। বর্ষসেরা দলে হালান্ডের সঙ্গে সিটির আরো পাঁচ খেলোয়াড় কাইল ওয়াকার, জন স্টোনস, রুবেন দিয়াস, বার্নার্ডো সিলভা ও কেভিন ডি ব্রুইনা জায়গা করে নিয়েছেন। 

এছাড়া বিশ্বসেরা একাদশে আরো রয়েছেন রিয়াল মাদ্রিদের থিবো কোর্তোয়া , জুড বেলিংহাম ও ভিনিসিয়াস জুনিয়র, পিএসজির মেসি ও এমবাপ্পে। সিটির এডারসন বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জয় করেছেন। নারী বিভাগের সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যারি এরাপস। ফেয়ার প্লে এ্যাওয়ার্ড  জিতেছেন ভিনিসিয়াস জুনিয়র। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App