×

খেলা

৪০ লাখ টাকা জরিমানা গুনতে হচ্ছে বাফুফেকে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৪, ০১:১৬ পিএম

৪০ লাখ টাকা জরিমানা গুনতে হচ্ছে বাফুফেকে

ছবি: সংগৃহীত

মারাকানার মারামারির ঘটনায় ফিফার জরিমানার মুখে পড়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা। ফুটবল পরাশক্তিদের শাস্তির মিছিলে এবার বাংলাদেশও নাম লিখিয়েছে। শৃঙ্খলাজনিত কারণে তিন ম্যাচে ফিফার শাস্তির আওতায় আনা হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। বিশ্বকাপ বাছাইয়ের তিন ম্যাচে শৃঙ্খলাভঙ্গের কারণে ফিফার ডিসিপ্লিনারি কমিটি বাফুফেকে ৩০ হাজার ২৫০ সুইস ফ্রা জরিমানা করেছে। যা বাংলাদেশি টাকায় প্রায় ৪০ লাখ টাকার সমপরিমাণ।

ফিফার বড় আর্থিক জরিমানার মুখে পড়তে যাচ্ছে বাফুফে, এমন শঙ্কা আগে থেকেই ছিল। তিন ম্যাচের ম্যাচ কমিশনারের রিপোর্টের ভিত্তিতে বিষয়টি ফিফার ডিসিপ্লিনারি কমিটিতে ওঠে। ডিসিপ্লিনারি কমিটি নানা পর্যালোচনা বাফুফেকে এই শাস্তি দিয়েছে।

গত বছরের বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডে বাংলাদেশের প্রথম ম্যাচ ছিল মালদ্বীপের মালেতে। ১২ অক্টোবর সেই ম্যাচে দলীয় শৃঙ্খলা (৬ ফুটবলার ব্যক্তিগতভাবে) ভঙ্গের জন্য ৫ হাজার সুইস ফ্রা জরিমানায় পড়ে ফেডারেশন। ১৭ অক্টোবর বসুন্ধরা কিংস অ্যারেনায় মালদ্বীপের বিপক্ষে জয় ও ২১ নভেম্বর লেবাননের বিপক্ষে ড্র করে বাংলাদেশ। বিশ্বকাপ বাছাই এএফসি অঞ্চলের এই দুটি ম্যাচেই ফিফার নিয়ম ভঙ্গ করেন সমর্থকেরা। বোতল নিক্ষেপসহ স্টেডিয়ামে ধোঁয়া ওড়ানো, আগুন জ্বালানো এবং লাইটিংয়ের ঘটনা ঘটান বাংলাদেশি ফুটবল আলট্রাস নামের একটি সমর্থক গ্রুপ। এছাড়া লেবাননের বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধে একজন দর্শকও মাঠে ঢুকে পড়েন। 

এতে মালদ্বীপের ম্যাচের জন্য ১৭ লাখ ৯৬ হাজার টাকার ওপরে (১৪ হাজার সুইস ফ্রাঁ) এবং লেবানন ম্যাচের জন্য ১৪ লাখ ৪৩ হাজার টাকার ওপরে (১১ হাজার ২৫০ সুইস ফ্রাঁ) জরিমানা করা হয়েছে। এদিকে গেল ১২ অক্টোবর মালদ্বীপের বিপক্ষে দেশটির মাটিতে খেলতে গিয়ে ড্র করেছিল বাংলাদেশ। সেই ম্যাচেও ফিফার শৃঙ্খলা ভঙ্গের দায়ে বাফুফেকে ৬ লাখ ৪১ হাজার টাকার ওপরে (৫ হাজার সুইস ফ্রাঁ) জরিমানা করেছে।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App