×

খেলা

ফাতি ভাঙলেন ৮৪ বছরের রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৭ পিএম

ফাতি ভাঙলেন ৮৪ বছরের রেকর্ড

মাটিতে শুয়ে আনসু ফাতিকে রুখার চেষ্টা জার্মান ডিফেন্ডারের -ইন্টারনেট

উয়েফা নেশনস লিগের ম্যাচে বৃহস্পতিবার মধ্যরাতে জার্মানির মুখোমুখি হয়েছিল স্পেন। নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র হওয়ায় কোনো দলই জয়ের দেখা পাননি। জয় না পেলেও বার্সেলোনার তরুণ ফরোয়ার্ড আনসু ফাতি প্রথমবারের মতো স্পেনের জার্সি গায়ে জড়িয়ে গত ৮৪ বছরের মধ্যে আন্তর্জাতিক ফুটবল খেলা সবচেয়ে কম বয়সি ফুটবলারের রেকর্ড গড়েছেন।

এর আগে উয়েফা চ্যাম্পিয়নস লিগ ইতিহাসের সর্বকনিষ্ঠ গোলদাতার রেকর্ড গড়েন বার্সেলোনার ১৮ বছর না পেরুনো এই ফুটবোলার। গতকাল জার্মানির বিপক্ষে মাঠে নামার সময় তার বয়স ছিল ১৭ বছর ৩০৮ দিন। যা তাকে করেছে স্পেনের হয়ে খেলা দ্বিতীয় সর্বকনিষ্ঠ ফুটবলার। তার আগে স্পেনের জার্সি গায়ে জড়ানো সর্বকনিষ্ঠ খেলোয়াড় হলেন অ্যাঞ্জেল জুবিয়েতার। ১৯৩৬ সালের চেকস্লোভিয়ার বিপক্ষে মাত্র ১৭ বছর ২৮৪ দিন বয়সে অভিষেক হয়েছিল অ্যাঞ্জেল জুবিয়েতার। যার ফলে মাত্র ২৪ দিনের জন্য স্পেনের ইতিহাসের সর্বকনিষ্ঠ ফুটবলার হতে পারেননি ফাতি।

বার্সার হয়ে মাঠ মাতালেও আনসুর জন্ম গিনির বিসাউ এ। ফুটবলার পরিবারে জন্ম নেয়া ফাতি মাত্র ছয় বছর বয়সে পরিবারের সঙ্গে স্পেনে চলে আসেন। সে সময়ে তার বড় ভাই ব্রাইমা স্পেনের সেভিয়া ক্লাবে যোগদান করেন। তার আরেক ভাই ছিলেন মিগেলার তিনিও একজন ফুটবলার। এরপর ফাতি পর্তুগালে গেলেও সেখানে নিচুসারির লিগগুলোতে খেলার মধ্য দিয়ে তার ফুটবল যাত্রা শুরু হয়। সেই হিসেবে পর্তুগালে নিজেকে মেলে ধরতে পারেননি। সেখানে ক্লাব হেরেরার হ?য়ে প্রতিনিধিত্ব করার পর মাত্র ১০ বছর বয়সে ২০১২ সালে বার্সেলোনার লা মাসিয়াতে যোগদান করেন এই ফরোয়ার্ড। পরে এই বিস্ময় বালক ২০১৯ সালে বার্সেলোনার সাঙ্গে প্রথম পেশাদার চুক্তি করেন, যার মেয়াদকাল ২০২২ সাল পর্যন্ত।

রেকর্ড গড়ার দিনে ম্যাচের শুরুতে ফাতিকে মাঠে না নামালেও দ্বিতীয়ার্ধের শুরুতে তাকে মাঠে নামান কোচ লুইচ এনরিকে। মাঠে নেমে অতিরিক্ত যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে জালে বল জড়িয়েছিলেন ফাতি। কিন্তু এর আগমুহূর্তে সার্জিও রামোস ফাউল করায় গোল বাতিল হয়ে যায়। রামোস ফাউল না করলে হয়তো অভিষেকে নতুন কোনো রেকর্ড হতে পারত কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App