×

খেলা

দক্ষিণ আফ্রিকা টেস্টে ভাঙলো ১২৮ বছরের রেকর্ড

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২৪, ০৪:০৪ পিএম

দক্ষিণ আফ্রিকা টেস্টে ভাঙলো ১২৮ বছরের রেকর্ড

দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট ক্রিকেটে তৈরি হল নতুন নজির। ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টের প্রথম দিন মোট ২৩টি উইকেট পড়েছে। এর আগে সে দেশের মাটিতে কোনও টেস্ট ম্যাচের প্রথম দিনে এত উইকেট পড়েনি। ভেঙে গেল ১২৮ বছরের পুরনো রেকর্ড।

বুধবার ৫৫ রানে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হয়। তার পর ভারতের ইনিংস শেষ হয় ১৫২ রানে। ডিন এলগারের দল প্রথম ইনিংসে ব্যাট করেছে ২৩.২ ওভার। রোহিত শর্মারা প্রথম ইনিংসে ব্যাট করেছেন ৩৪.৫ ওভার। প্রথম দিনের শেষে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের রান ৩ উইকেটে ৬২। ভারতের থেকে এখনও ৩৬ রানে পিছিয়ে রয়েছেন আয়োজকেরা। সব মিলিয়ে দ্বিতীয় টেস্টের প্রথম দিনেই দু’দলের মোট ২৩টি উইকেট পড়েছে। দক্ষিণ আফ্রিকার মাটিতে তৈরি হল নতুন নজির।

এর আগে ১৮৯৬ সালে দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের টেস্টের প্রথম দিন পড়েছিল ২১টি উইকেট। এত দিন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টের প্রথম দিনে সেটাই ছিল সব থেকে বেশি উইকেট পড়ার নজির। ১২৮ বছরের সেই রেকর্ড বুধবার ভেঙে গেল।

টেস্টের ইতিহাসে প্রথম দিনে সব থেকে বেশি উইকেট পড়ার নজির রয়েছে অস্ট্রেলিয়ার মাটিতে। ১৯০২ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড টেস্টের প্রথম দিন পড়েছিল ২৫টি উইকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App