×

খেলা

ভারতের লজ্জার রেকর্ড, শূন্য রানে ৬ উইকেট

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৪, ১১:২৮ পিএম

ভারতের লজ্জার রেকর্ড, শূন্য রানে ৬ উইকেট

ছবি: সংগৃহীত

ক্যাপটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে সফরকারী ভারতের পেসার মোহাম্মদ সিরাজের আগুন ঝড়ানো বোলিংয়ে প্রথম ইনিংসে মাত্র ৫৫ রানেই গুটিয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। জবাবে খেলতে নেমে সুবিধা করতে পারেনি সফরকারীরাও। নাটকীয় ভাবে ধস নামে ভারত দলেও। মাত্র ১৫৩ রানে অল আউট হয়ে রেকর্ড বুকে নাম লেখায় মেন ইন ব্লুজরা। মাইটি ভারত মাত্র শূন্য রানে নিজেদের শেষ ৬ উইকেট হারায় । টেস্ট ইতিহাসে এমন ঘটনা প্রথমবারের মতো ঘটালো দলটি।

ক্যাপটাউনের কঠিন উইকেটে ভালো জুটি গড়েছিলেন লোকেশ রাহুল ও বিরাট কোহলি। তবে দলীয় ১৫৩ রানের মাথায় প্যাভিলিয়নে ফেরেন রাহুল। আর পরের ১০ বলে ৫ উইকেট হারিয়ে যৌথভাবে লজ্জার রেকর্ডে নাম তুলেছে ভারত। এই সময়ে স্কোরবোর্ডে কোনো রানই যোগ করতে পারেনি ম্যান ইন ব্লুরা।

অকস্মাৎ ৬ উইকেট হারিয়ে ফেললেও প্রথম ইনিংসে ১৫৩ রান তুলে ৯৮ রানের লিড নেয় টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে ভারতের হয়ে সর্বোচ্চ ৪৬ রানের ইনিংস খেলেন কোহলি। ৫৯ বলের এই ইনিংসে ৬ চার ও এক ছক্কা হাঁকান তিনি।

ওপেনার রোহিত শর্মা ৩৯ ও শুভমান গিল করেন ৩৬ রান। এ ছাড়া রাহুলের ব্যাট থেকে এসেছে ৮ রান। বাকিদের কেউই রানের খাতা খুলতে পারেননি।

প্রোটিয়াদের হয়ে তিনটি করে উইকেট নেন কাগিসো রাবাদা, নান্দ্রে বার্গার এবং লুঙ্গি এনগিদি।

এর আগে, টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে মাত্র ৫৫ রানে অল-আউট হয়ে যায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ভারতের হয়ে ধ্বংসযজ্ঞ চালান পেসার মোহাম্মদ সিরাজ। ৯ ওভার বোলিং করে ৩ মেডেনসহ মাত্র ১৫ রান খরচায় ৬ উইকেট নেন এই পেসার। বাকি চারটি উইকেট নিজেদের মধ্যে সমান ভাগ করে নেন মুকেশ কুমার ও জাসপ্রিত বুমরাহ।

অন্যদিকে প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ ১৫ রান করেন কাইল ভেরাইনে। এ ছাড়া বেডিংহাম করেন ১২ রান।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App