×

খেলা

‘ব্যাগি গ্রিন ক্যাপ’ কেন অজিদের কাছে গুরুত্বপূর্ণ?

Icon

আফতাব শুভ

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৪, ০৭:৩০ পিএম

‘ব্যাগি গ্রিন ক্যাপ’ কেন অজিদের কাছে গুরুত্বপূর্ণ?

ছবি: ইন্টারনেট

বুধবার (৩ জানুয়ারি) শুরু হতে যাওয়া সিডনি টেস্ট দিয়ে লাল বলের ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন ডেভিড ওয়ার্নার। তবে পাকিস্তানের বিপক্ষে ওয়ার্নারের শেষ ম্যাচের চাইতেও আলোচনার তুঙ্গে এখন এ বাঁহাতি ওপেনারের ‘ব্যাগি গ্রিন ক্যাপ’ হারানো।

অস্ট্রেলিয়ান গণমাধ্যম জানিয়েছে মেলবোর্ন থেকে সিডনি যাওয়ার ফ্লাইটে এই ক্যাপটি চুরি হয়ে যায়। যদিও ইন্সটাগ্রামে ওয়ার্নার এই ক্যাপ ফিরিয়ে দিতে বেশ আকুতি জানিয়েছেন। সঙ্গে যিনি নিয়েছেন তিনি যদি ক্যাপটি ফেরত দেন তাতে তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হবেনা বলেও জানান। 

ওয়ার্নার লিখেছেন ‘এটা আমার শেষ অবলম্বন। কিন্তু আমার যে ব্যাগপ্যাকে ব্যাগি গ্রিন ছিল, লাগেজ থেকে সেটা নিয়ে নেয়া হয়েছে। কয়েক দিন আগে যা মেলবোর্ন বিমানবন্দর থেকে সিডনিতে যায়। এটার সঙ্গে আমার আবেগ জড়িত। এটা এমন একটা কিছু যা আমি ফিরে পেতে চাই। যদি এই ব্যাগপ্যাকটিই আপনারা কেউ পেয়ে থাকেন, আমার কাছে অতিরিক্ত একটা আছে। আপনি কোনো সমস্যায় পড়বেন না, শুধু আমার কিংবা ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে যোগাযোগ করুন। আপনারা যদি ব্যাগি গ্রিন ফেরত দেন, আমি আপনাকে আমার এই ব্যাগপ্যাক খুশিমনে দিয়ে দেব।’

এরপরই সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে এই ঐতিহাসিক ক্যাপ নিয়ে তুমুল আগ্রহ তৈরি হয়েছে। তারা জানতে চাচ্ছেন ব্যাগি গ্রিন ক্যাপ সম্পর্কে। 

চলুন জেনে নেয়া যাক এ ক্যাপের গুরুত্ব অজি ক্রিকেটারদের কাছে এত বেশি কেন?

ক্রিকেটে সবচেয়ে সফল দলের কথা আসলে সেখানে শুধুই অস্ট্রেলিয়ার নামটাই আসবে। কিছুদিন আগেই বিশ্বকাপ ক্রিকেটে হেক্সা জয় কমপ্লিট করেছে দলটি। তবে ওডিআইতে রেকর্ডসংখ্যক চ্যাম্পিয়ন হলেও অজি ক্রিকেটারদের কাছে টেস্ট ক্রিকেটের মর্যাদা অন্য যেকোনো ফরম্যাটের চাইতে বেশি।

সেই টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ানরা মূলত চিরচায়িত সাদা জার্সির সাথে মাথায় পরেন সবুজ রঙের ক্যাপ। আর টেস্টে অভিষেক ম্যাচে অজি ক্রিকেটারদের অধিনায়ক যে ক্যাপটি পরিয়ে দেন সেটিই মূলত “ব্যাগি গ্রিন ক্যাপ”।

সুতরাং ব্যাগি গ্রিন ক্যাপকে এভাবে সংজ্ঞায়িত করতে পারেন “টেস্টে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা অভিষেক ম্যাচে যে ক্যাপ পরে খেলেন, তাকে ব্যাগি গ্রিন ক্যাপ বলে”।

এখন প্রশ্ন করতে পারেন পৃথিবীর অনেক দেশইতো টেস্ট ম্যাচ খেলে। কিন্তু অজিদের ক্যাপটিই কেন এত স্পেশাল?

উত্তর হচ্ছে টেস্টই একমাত্র ফরম্যাট যেখানে কোন খেলোয়াড়ের অভিষেক হলে অধিনায়ক তাকে ক্যাপ পরিয়ে দিতে হয়। আর অস্ট্রেলিয়ানদের কাছে যা মহাগুরুত্বপূর্ণ। কেননা অজি ক্রিকেটারদের কাছে এই ক্যাপ শুধুই জার্সির অংশ না বরং অস্ট্রেলিয়ান ক্রিকেটের ইতিহাস ও ঐতিহ্যের প্রতীক। এই ক্যাপ পরে খেলেছেন স্যার ডন ব্র্যাডম্যান, মার্ক ওয়াহ, রিকি পন্টিং, শেন ওয়ার্ন কিংবা মাইকেল ক্লার্কের মতো কত, কত লিজেন্ড।

অস্ট্রেলিয়ানরা তাদের সাফল্যের একটা বড় মোটিভেশন হিসেবে এই ক্যাপকেই মনে করেন। টেস্ট ক্রিকেট স্বাভাবিকভাবেই অন্য দেশের কাছে যেমন তার চাইতেও বেশি কিছু হলুদ জার্সিধারিদের কাছে। সুতরাং বুঝতেই পারছেন কেন এ ব্যাগি গ্রিন ক্যাপ নিয়ে এত আলোচনা কিংবা কেনইবা ওয়ার্নারের হারানো ব্যাগি গ্রিন ক্যাপ ফিরে পেতে এত আকুতি।

ক্রিকেট যাদের ইতিহাস তাদের কাছে ব্যাগি গ্রিন ক্যাপের অমূল্য ট্র্যাডিশন ও গর্ব চিরকাল বজায় থাকুক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App