×

খেলা

চির প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে নামছে ইংল্যান্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২০, ০১:০৬ পিএম

চির প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে নামছে ইংল্যান্ড

অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও ইংল্যান্ডের ইয়ন মরগান

করোনা ভাইরাসের মধ্যেই ব্যস্ত ক্রিকেট সূচি পার করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে মোট ৬টি টেস্ট ৩টি টি-টোয়েন্টি ও ৩টি ওয়ানডে ম্যাচ খেলেছে তারা। ২০১৯ বিশ্বকাপজয়ীরা এবার খেলতে যাচ্ছে চির প্রতিদ্বদ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে। আজ ৪ সেপ্টেম্বর সাউদাম্পটনের রোজ বোলে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে অজিদের মোকাবিলা করবে ইংলিশরা। আর চির প্রতিদ্ব›দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা বলেই শক্তিশালী দল গঠন করেছে ইংল্যান্ড। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে জায়গা হয়নি টেস্ট অধিনায়ক জো রুটের।

এতদিন লাল বল ও সাদা বলের ক্রিকেট প্রায় একই সময়ে খেলায় দুটি আলাদা দল মাঠে নামিয়েছিল ইংল্যান্ড। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে আর কোনো লাল বলের ম্যাচ মানে টেস্ট ম্যাচ খেলবে না বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। ফলে টেস্ট দলে খেলা জোফরা আরচার, জস বাটলার, স্যাম কুরান ও মার্ক উডকে টি-টোয়েন্টি দলে ডেকেছে ইংলিশ ক্রিকেট বোর্ডের নির্বাচকরা। ৪ জনকে ডাকলেও তারা ডাকেনি জো রুটকে। অথচ ২০১৬ সালে অনুষ্ঠিত হওয়া শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন তিনি। তবে রুটকে টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য বরাবরই উপেক্ষিত করা হয়েছে। এবারো তার ব্যতিক্রম হয়নি। তিনি প্রায় বছরখানেক আগে ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। তাছাড়া পারিবারিক কারণে অস্ট্রেলিয়া সিরিজেও খেলবেন না বেন স্টোকস।

অন্যদিকে অস্ট্রেলিয়া ইংল্যান্ডের বিপক্ষে এই টি-টোয়েন্টি সিরিজের মধ্য দিয়ে করোনার মধ্যে প্রথমবারের মতো খেলতে নামবে। করোনার কারণে খেলাধুলা বন্ধ হওয়ার আগে ক্রিকেটের শেষ ম্যাচটি খেলেছিল অজিরা। মার্চে যখন করোনার প্রকোপ ছিল তখন নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে নেমেছিল তারা। সিরিজের প্রথম ম্যাচটি হওয়ার পর বাতিল করে দেয়া হয় বাকি দুটি ম্যাচ। নিউজিল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচটিতে জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের মোকাবিলা করতে তারা শক্তিশালী দল নিয়েই এসেছে।

এদিকে ৪ সেপ্টেম্বর প্রথম টি-টোয়েন্টি খেলার পর যথাক্রমে ৬ সেপ্টেম্বর ও ৮ সেপ্টেম্বর দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামবে দুদল। এই করোনার মধ্যে ইংল্যান্ড যতগুলো সিরিজ খেলেছে তার মধ্যে সাউদাম্পটনের রোজ বোল ও ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে মিলিয়ে খেলেছে তারা। মূলত এই দুটি স্টেডিয়ামের পাশেই হোটেল থাকায় এই দুটি স্টেডিয়ামকে ম্যাচ আয়োজনের জন্য বেছে নিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের ৩টি ম্যাচই অনুষ্ঠিত হবে রোজ বোলে।

টি-টোয়েন্টি সিরিজ শেষে ২ দিন বিরতি দিয়ে ১১ সেপ্টেম্বর ওয়ানডে সিরিজে নেমে পরবে দুই দল। ওয়ানডে সিরিজেও থাকছে ৩টি ম্যাচ। এরপর ১ দিন বিরতি দিয়ে দ্বিতীয় ওয়ানডেতে একে অপরের মোকাবিলা করবে তারা। তৃতীয় ম্যাচটি হবে ২ দিন বিরতি দিয়ে ১৬ সেপ্টেম্বর। ৩টি ম্যাচই অনুষ্ঠিত হবে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App