×

খেলা

গতবারের আক্ষেপ ঘুচাতে চায় ইতালি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২০, ১১:৪২ এএম

গতবারের আক্ষেপ ঘুচাতে চায় ইতালি

উয়েফা নেশনস লিগ

রাশিয়ায় অনুষ্ঠিত হওয়া ২০১৮ বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি ইতালি। দেশটি তাদের ফুটবল ইতিহাসে এর আগে কখনো এমন পরিস্থিতিতে পড়েনি। আর বিশ^কাপে জায়গা না করে নিতে পারায় তারা যে কষ্ট পায় সেই কষ্টকে শক্তিতে রূপান্তরিত করে ইউরো ২০২০-এর কোয়ালিফাইয়ারে ১০টি ম্যাচ খেলে ১০টিতেই জয় তুলে নিয়ে সবার আগে ইউরোতে জায়গা করে নেয়। এই ১০টি ম্যাচ খেলে তারা প্রতিপক্ষের জালে মোট ৩৭ বার বল ঢুকাতে সক্ষম হয় নীল জার্সিধারীরা। অপরদিকে তারা গোল হজম করে মাত্র ৪টি। ইউরো বাছাইয়ের ম্যাচ খেলার পর আজ আবার প্রথমবারের মতো নেশন্স লিগের গ্রুপপর্বের ম্যাচে খেলার মাধ্যমে মাঠে নামতে যাচ্ছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তাদের প্রতিপক্ষ বসনিয়া।

২০১৮ সালে শুরু হওয়া নেশন্স লিগের প্রথম আসরে ভালো করতে পারেনি ইতালি। গতবার ৩ দলের গ্রুপে রানার্সআপ হয়ে আসর শেষ করতে হয়েছিল তাদের। গতবার ইতালি খেলেছিল গ্রুপ-এ থ্রি তে। তাদের গ্রুপে ছিল চ্যাম্পিয়ন প্রথম আসরের চ্যাম্পিয়ন পর্তুগাল ও পোল্যান্ড। সব মিলিয়ে ৪টি ম্যাচ খেলে মাত্র ১টিতে জয় তুলে নিতে পেরেছিল ইতালি। বাকি ৩টি ম্যাচের মধ্যে ২টি ড্র ও ১টিতে হারের স্বাদ পর্যন্ত পেতে হয়েছিল তাদের। আর গতবার ভালো করতে না পারার যে আক্ষেপ রয়েছে তা এবার ঘুচাতে চায় ইতালি। এমনটাই জানিয়েছেন ইতালির কোচ রবার্তো মানচিনি। এ ব্যাপারে মানচিনি বলেন, ‘প্রথম আসরে আমরা ভালো করতে পারিনি। কিন্তু এবারের প্রেক্ষাপট ভিন্ন। আমরা অন্যদের চেয়ে ভালো অবস্থানে আছি। ফলে আশা করি, আমরা ভালো সূচনা করতে পারব।’

ইতালির প্রতিপক্ষ বসনিয়া অবশ্য এবারই প্রথমবারের মতো নেশন্স লিগের শিরোপার জন্য লড়াই করবে। কারণ গতবার তারা খেলেছিল গ্রুপ ‘বি’ তে। আর গ্রুপ ‘বি’ তে চ্যাম্পিয়ন হওয়ার বদৌলতে তারা এবার গ্রুপ ‘এ’ তে খেলছে।  বসনিয়া ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপে খেলেছিল। কিন্তু এরপর তারা বড় কোনো টুর্নামেন্টের মূলপর্বে খেলতে পারেনি।

নেশন্স লিগে খেলার আগে তারা ইউরো ২০২০-এর কোয়ালিফাইয়ারে খেলে। তারা খেলে গ্রুপ ‘জে’ তে। আর সেই গ্রুপ ‘জে’ তে তারা ৫টি ম্যাচে হারের স্বাদ পায়। এর মধ্যে ইতালির বিপক্ষে হোম ও অ্যাওয়ে ম্যাচের ২টিতেই হারে। ফলে বসনিয়ার জন্য আজকের ম্যাচটি প্রতিশোধ নেয়ার ম্যাচও। তারা যদি আজকের ম্যাচটিতে জয় তুলে নিতে পারে তাহলে ইতালির বিপক্ষে টানা ২ ম্যাচের হারার প্রতিশোধ নেয়া হয়ে যাবে। অপরদিকে ইতালি যদি জয় পায় তাহলে তাদের বসনিয়ার বিপক্ষে হ্যাটট্রিক জয় পূর্ণ হয়ে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App