×

খেলা

অবশেষে ৬০০ উইকেটের মাইল ফলকে অ্যান্ডারসন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২০, ১০:৫৯ পিএম

অবশেষে ৬০০ উইকেটের মাইল ফলকে অ্যান্ডারসন

পাকিস্তানের আজহার আলিকে সাজঘরে ফিরিয়ে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করার পর বল উঁচিয়ে ধরেন জেমস অ্যান্ডারসন

টেস্টে প্রথম পেসার এবং চতুর্থ বোলার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলকে পা রেখেছেন জেমস অ্যান্ডারসন। পাকিস্তানের বিপক্ষে স্বাগতিক ইংল্যান্ডের তিন টেস্ট সিরিজের শেষ ম্যাচের পঞ্চম দিনে এই অনন্য চূড়ায় পা রাখেন এ ইংলিশ পেসার।

ইতিহাস হাতছানি দিচ্ছিল সাউদাম্পটনে তৃতীয় ও শেষ টেস্টটি শুরুর আগেই। কিন্তু অত কাছেও ছিলেন না। ৫৯৩ উইকেট নিয়ে এই টেস্টটি শুরু করেছিলেন জেমস অ্যান্ডারসন। অর্থাৎ দুই ইনিংসে ৭ উইকেট পেতে হতো। একটি কম হলেও আরেকটি সিরিজ পর্যন্ত অপেক্ষা। কিন্তু ইংলিশ পেসারের যেন তর সইল না। পাকিস্তানের বিপক্ষে চলতি টেস্টটাতেই মাইলফলকে পা রাখলেন। মঙ্গলবার আজহার আলিকে প্রথম স্লিপে জো রুটের ক্যাচ বানিয়ে টেস্টে ৬০০ উইকেট পূর্ণ করেছেন অ্যান্ডারসন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে অ্যান্ডারসনই প্রথম পেসার, যিনি ৬০০ উইকেটের ক্লাবে নাম লিখিয়েছেন। সব মিলিয়ে এখন টেস্টের সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় চতুর্থ অবস্থানে।

অ্যান্ডারসনের সামনে থাকা তিনজনই স্পিনার। ৮০০ উইকেট নিয়ে সিংহাসনে শ্রীলঙ্কার সাবেক অফস্পিনার মুত্তিয়াহ মুরালিধরন। দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়ার সাবেক লেগস্পিনার শেন ওয়ার্ন, তার উইকেটসংখ্যা ৭০৮টি। অ্যান্ডারসনের কাছাকাছি আছেন ভারতের সাবেক লেগস্পিনার অনিল কুম্বলে। ৬১৯ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে তিনি।

সাউদাম্পটনে তৃতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিন পুরোটা সময় খেলে কাটায় পাকিস্তান। তবে এদিনও বৃষ্টি হানা দেয়। ফলে দিনটি পার করে দিতে সুবিধা হয় মিসবাহ উল হকের শিষ্যদের। এদিন সবমিলিয়ে ৫৬ ওভার খেলে ১০০ রান তুলে ফেলে পাকিস্তান। এই রান করতে তারা মাত্র ২টি উইকেট হারায়।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ৫৮৩ রানের জবাবে মাত্র ২৭৩ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ফলে ইংল্যান্ড প্রথম ইনিংস শেষেই ৩১০ রানে এগিয়ে যায়। অপরদিকে পাকিস্তান পড়ে ফলোঅনে। আর ফলো অনে পড়ায় পাকিস্তান আবার নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। তবে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসে আর ব্যাটিং বিপর্যয়ে পড়েনি পাকিস্তান। দুই ওপেনার শান মাসুদ ও আবিদ আলী দেখেশুনে খেলতে থাকেন। তারা দুইজন মিলে পাকিস্তানকে ৪৯ রানের পার্টনারশিপ এনে দেন।

দলীয় ৪৯ রানের মাথায় শান মাসুদকে হারায় ম্যান ইন গ্রিনরা। পাকিস্তানের এই উইকেটটি তুলে নেন স্টুয়ার্ট ব্রড। দলের হয়ে ২৩ ওভার ৪ বলের মাথায় এই উইকেটটি তুলে নেন তিনি। প্রথম উইকেট হারানোর পর আজহার আলীকে নিয়ে পার্টনারশিপ গড়ার চেষ্টা করেন আরেক ওপেনার আবিদ আলী। তবে দলীয় ৮৮ রানের মাথায় আবিদ আলী ৪২ রান করে বিদায় নেন। তার উইকেটটি তুলে নেন জেমস অ্যান্ডারসন। আর এটিই ছিল অ্যান্ডারসনের ক্যারিয়ারের ৫৯৯তম উইকেট। এর পর আজহার আলিকে আউট করে ইতিহাস গড়েন অ্যান্ডারসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App