×

খেলা

হকি তারকা এহতেশাম সুলতান আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২০, ০৪:১৪ পিএম

হকি তারকা এহতেশাম সুলতান আর নেই

এহতেশাম সুলতান

বাংলাদেশ জাতীয় হকি দলের সাবেক তারকা খেলোয়াড়, কোচ, ফুটবলার ও জাতীয় পুরস্কার প্রাপ্ত ক্রীড়াবিদ এহতেশাম সুলতান আর নেই। আজ সোমবার ভোর রাতে পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেছেন না ফেরার দেশে। দীর্ঘদিনধরে লিভার ক্যানসারে ভুগছিলেন তিনি। মিরপুরের এক স্থানীয় হাসপাতালে ভোর সাড়ে পাঁচটায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। সাবেক এ কোচের মৃত্যু সংবাদ পাওয়ার পর সকালে বিমানবাহিনী ঘাঁটিতে চলমান অনূর্ধ্ব-২১ দলের ফিটনেস ক্যাম্পে প্রশিক্ষণরত খেলোয়াড়রা এক মিনিট নিরবতা পালন করেছেন।

এহতেশাম সুলতানের মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন(বিওএ) ও বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ) ও বাফুফে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মো. সালাহউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতিবৃন্দ, নির্বাহী কমিটির সকল সদস্যবৃন্দ, সাধারণ সম্পাদকসহ সকল স্ট্যান্ডিং কমিটি, বাফুফের সকল কর্মকর্তা-কর্মচারীগণ আন্তরিক শোক প্রকাশ এবং তার পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

এহতেশাম সুলতানের ছোট ভাই বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ইমতিয়াজ সুলতান জনি। তার আরেক ভাই এলহাম সত্তর দশকে আবাহনী ক্রীড়াচক্রের গোলরক্ষক ছিলেন। জনির যমজ ডনও ফুটবল খেলতেন। ছয় ভাইয়ের মধ্যে চারজনই খেলাধুলা করতেন। এহতেশাম সুলতান আজাদ পিডব্লিউডির হয়ে ঢাকার প্রথম বিভাগে ফুটবল খেলেন। হকি খেলেন সোনালী ব্যাংকের জার্সিতে।

পূর্ব পাকিস্তান দলে ১৯৬৮-৭০ পর্যন্ত হকি খেলেন এহতেশাম সুলতান। স্বাধীনতার পর বাংলাদেশ জাতীয় দলের সদস্য ছিলেন। ১৯৭৮ সালে ঢাকায় শ্রীলঙ্কা বিপক্ষে হকি টেস্ট সিরিজে খেলেছেন। আশির দশকের শুরুর দিকে অবসরের পর জাতীয় দলের কোচও হয়েছেন। এশিয়া কাপ, এশিয়ান গেমসসহ অনেক আন্তর্জাতিক টুর্নামেন্ট বাংলাদেশ দলের কোচের দায়িত্বে ছিলেন। এত বড় মাপের একজন ক্রীড়াবিদকে হারিয়ে সমসাময়িক আরেক সাবেক খেলোয়াড় প্রবীন আব্দুস সাদেক বলেছেন, সে খুব ভালো খেলোয়াড় ছিল। আমরা একই স্কুল থেকে পড়াশোনা করেছি। পূর্ব পাকিস্তানসহ সে বাংলাদেশ জাতীয় দলেও খেলেছে। পরে তো কোচিংয়েই আসলো। মানুষ হিসেবেও এহতেশাম অনেক ভালো ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App