×

খেলা

মিরপুরে ঘাম ঝরালেন মুশফিক-তাসকিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২০, ০৮:৪০ পিএম

মিরপুরে ঘাম ঝরালেন মুশফিক-তাসকিন

মিরপুরে আজ প্রথম গ্লাভস হাতে অনুশীলন করেছেন মুশফিকুর রহিম। ছবি: ভোরের কাগজ।

মিরপুরে ঘাম ঝরালেন মুশফিক-তাসকিন

মিরপুরের হোম অব ক্রিকেটে আজ অনুশীলনে ঘাম ঝরিয়েছেন পেসার তাসকিন আহমেদ। ছবি: ভোরের কাগজ।

মাঠে খেলা হোক বা না হোক বাংলাদেশ দলকে প্রস্তুত করতে আসন্ন কুরবানি ঈদের পরই হতে পারে ক্যাম্প। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। করোনা ভাইরাসের কারণে চার মাস মাঠের অনুশীলন বন্ধ ছিল ক্রিকেটারদের। চলতি সপ্তাহ থেকে কয়েকজন আলাদাভাবে অনুশীলন শুরু করেছেন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। আগে থেকেই চলছিল মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন ও শফিউল ইসলামের প্রস্তুতি আজ থেকে তাদের তালিকায় যোগ হয়েছেন তাসকিন আহমেদ।

বিসিবির সূচি অনুযায়ী, সবার শেষে অনুশীলনে আসেন পেসার তাসকিন আহমেদ। নির্ধারিত সময়ের কিছুটা সময় দেরিতে আসেন তিনি। মুশফিকুর রহিম চলে যাওয়ার পর মিরপুর স্টেডিয়ামের মূল মাঠে ফিজিওকে সঙ্গে নিয়ে রানিং করেন এ ডানহাতি পেসার। শনিবার আবার অনুশীলন করবেন তাসকিন।

বৃহস্পতিবার মিরপুরের হোম অব ক্রিকেটে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্ধারিত সূচি অনুযায়ী অনুশীলন করেন চার ক্রিকেটার। সকালে অনুশীলন করেছেন পেসার শফিউল ইসলাম। এদিনই প্রথম গ্লাভস হাতে অনুশীলন করেছেন মুশফিকুর রহিম। এরপর অনুশীলনে আসেন মোহাম্মদ মিঠুন। এরপর অনুশীলন করেন পেসার তাসকিন আহমেদ।

এছাড়া ঢাকার বাইরে সিলেটের সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সৈয়দ খালেদ আহমেদ ও নাসুম আহমেদ, খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে মেহেদী হাসান ও নুরুল হাসান সোহান এবং চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নাঈম হাসান ব্যক্তিগতভাবে বিসিবির অধীনে অনুশীলন করছেন।

[caption id="attachment_233453" align="aligncenter" width="687"] মিরপুরের হোম অব ক্রিকেটে আজ অনুশীলনে ঘাম ঝরিয়েছেন পেসার তাসকিন আহমেদ। ছবি: ভোরের কাগজ।[/caption]

বৈশ্বিক মহামারি করোনার কারণে সবশেষ স্থগিত হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই সঙ্গে বাংলাদেশ ক্রিকেট দলের আন্তর্জাতিক অঙ্গনে ক্রিকেট খেলার সুযোগও একটা কমে গেল। যদিও বিসিবি বলছে নতুন করে বেশ কয়েকটি দেশের সঙ্গে সিরিজ আয়োজনের কথা হচ্ছে। যার মধ্যে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড অন্যতম। যদি এই দুই দেশের সঙ্গে সিরিজ আয়োজন সম্ভব হয় তাহলেই বেঁচে থাকবে এ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলার আশা। পাশাপাশি সম্ভাবনা রয়েছে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে সিরিজ আয়োজনের। তবে খেলা হোক বা না হোক বাংলাদেশ দলকে প্রস্তুত করতে ঈদের পরই হতে পারে ক্যাম্প। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।

তিনি বলেন, ‘আমরা আশায় ছিলাম শেষ পর্যন্ত হয়তো টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে। কিন্তু তা হচ্ছে না। এর আগে এশিয়া কাপও হলো না। সব মিলিয়ে এখন হতাশই বলতে পারেন। তবে আমরা বসে নেই এই বছর চেষ্টা করছি সিরিজ আয়োজনের। তবে তার আগে পরিস্থিতি ভালো হলে আয়োজন করব জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্প। যদিও বলতে হচ্ছে ক্যাম্প আয়োজন করতে হলে পরিস্থিতির উন্নতি হওয়া প্রয়োজন। নয়তো এত ক্রিকেটারকে নিয়ে ঝুঁকি নেয়া যাবে না।’

বিসিবির ব্যবস্থাপনায় ব্যক্তিগতভাবে অনুশীলন শুরু করা ক্রিকেটারদের পরামর্শও দিয়েছেন আকরাম খান। তিনি বলেন, ‘আমরা ক্রিকেটারদের প্রবল ইচ্ছার কারণে ঝুঁকি নিয়েছি। যদিও এখাানে ক্রিকেটারদের ব্যক্তিগত স্বাধীন ইচ্ছার মূল্যায়ন করা হয়েছে। আমরা শুধু ব্যবস্থা করে দিয়েছি। তবে তাদের জন্য পরামর্শ হলো যতটা সম্ভব নিরাপদে থাকা। কোনোভাবেই ঝুঁকি না নেয়া। ব্যক্তিগতভাবে আরো কেউ যদি করতে চায় করতে পারে। সারাদেশেই আমরা তার ব্যবস্থা রেখেছি সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত রেখে।’

উল্লেখ্য, ক্রিকেটারদের আগ্রহের প্রেক্ষিতে গত ১৯ জুলাই রবিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামসহ দেশের আরো তিন ভেন্যু- চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও খুলনা শেখ আবু নাসের স্টেডিয়ামে ব্যক্তিগত অনুশীলনের ব্যবস্থা করে দিয়েছে বিসিবি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App