×

খেলা

সমতায় ফিরল ইংল্যান্ড, অপেক্ষা ওয়েস্ট ইন্ডিজের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২০, ১২:০২ এএম

সমতায় ফিরল ইংল্যান্ড, অপেক্ষা ওয়েস্ট ইন্ডিজের

জারমেইন ব্ল্যাকউডকে সাজঘরে ফেরান বেন স্টোকস

তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১১৩ রানে হারিয়ে সমতায় ফিরেছে ইংল্যান্ড। প্রথম ম্যাচটি তারা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাটিং ব্যর্থতায় ৪ উইকেটের ব্যবধানে হেরেছিল। তবে দ্বিতীয় ম্যাচেই দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ম্যাচটি জিতে নিয়েছে তারা। আর এরফলে ইংল্যান্ডের মাটিতে সিরিজ জয়ের অপেক্ষা আরেকটু বাড়ল ওয়েস্ট ইন্ডিজের জন্য। সিরিজের প্রথম ম্যাচে জয় তুলে নিয়ে ওয়েস্ট ইন্ডিজ ৩২ বছর পর ইংলিশদের মাটিতে সিরিজ জয়ের আশা জাগিয়েছিল। কিন্তু সেই আশা অন্তত এই ম্যাচে পূরণ হলো না।

ইংল্যান্ড কোনো টেস্ট সিরিজের প্রথম ম্যাচে হারবে। আবার দ্বিতীয় ম্যাচে গিয়ে জয় তুলে নেবে। ২০১৮ সাল থেকে যেন এটিকেই নিয়ম বানিয়ে ফেলেছে তারা। ২০১৮ সাল থেকে এই পর্যন্ত তাদের টেস্টের পরিসংখ্যান দেখলে তাই দেখা যায়। ২০১৮ সাল থেকে এ পর্যন্ত ইংল্যান্ড যতোগুলো সিরিজ খেলেছে তার মধ্যে সিরিজের প্রথম ম্যাচে হেরেছে ৭ বার। আর জয় পেয়েছে মাত্র ২ বার। অপরদিকে সিরিজের দ্বিতীয় ম্যাচেই জয় তুলে নিয়েছে ৫ বার। আর হেরেছে মাত্র ১ বার।

এদিকে ইংল্যান্ডের বিপক্ষে এই ম্যাচটিতে প্রথম থেকেই পিছিয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচটিতে টসে জিতে ফিল্ডিং নিয়ে বিরাট ভুলই করে ফেলেন দলটির অধিনায়ক জেসন হোল্ডার। কারণ ম্যাচের প্রথম ও দ্বিতীয়দিন বোলাররা কোনো সুবিধাই তুলে নিতে পারেনি। ফলে প্রথম ইনিংসে ইংল্যান্ড ৯ উইকেট হারিয়ে ৪৬৯ রান করে ফেলে। জবাবে ওয়েস্ট ইন্ডিজ কোনো রকম নিজেদের প্রথম ইনিংসে সবগুলো উইকেট হারিয়ে ২৮৭ রান করে। এরপর ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট হারিয়ে ১২৯ রান করে ইনিংস ঘোষণা করে। ফলে ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩১২ রান। আর এই ৩১২ রানের বদলে ওয়েস্ট ইন্ডিজ ১৯৮ রানেই অলআউট হয়ে যায়।

ম্যাচটিতে ইংল্যান্ডের হয়ে দুই ইনিংস মিলিয়ে সর্বোচ্চ রান করেন বেন স্টোকস। প্রথম ইনিংসে ১৭৬ ও দ্বিতীয় ইনিংসে ৭৮ রান করেন তিনি। অপরদিকে বোলার হিসেবে উজ্জ্বল ছিলেন পেসার স্টুয়ার্ট ব্রড। তিনি প্রতি ইনিংসে ৩টি করে মোট ৬টি উইকেট তুলে নেন।

অপরদিকে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ রান করেন শারমার ব্রুকস। তিনি প্রথম ইনিংসে ৬৮ ও দ্বিতীয় ইনিংসে ৬২ রান করেন। বোলারদের দিক দিয়ে এগিয়ে আছেন রসটন চেজ। তিনি প্রথম ইনিংসে ৫টি উইকেট তুলে নেন। তবে দ্বিতীয় ইনিংসে আর বল করার সুযোগ পাননি তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App