×

খেলা

মেসি-বেনজেমার সেরা হওয়ার দ্বৈরথ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২০, ১০:৩৬ এএম

মেসি-বেনজেমার সেরা হওয়ার দ্বৈরথ

মেসি-বেনজামা

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আগামী ১১ জুন থেকে মাঠে গড়াচ্ছে স্পেনের ঘরোয়া ফুটবল প্রতিযোগিতা লা লিগা। করোনা ভাইরাসের কারণে প্রায় তিন মাসের মতো স্থগিত রাখতে হয়েছে এই লিগ। তবে সবকিছু ঠিক থাকলে ১১ জুন রাতেই শেষ হবে অপেক্ষার পালা। আর এই অপেক্ষার পালা শেষ হওয়ার পরই শুরু হয়ে যাবে বার্সেলোনার লিওনেল মেসি ও রিয়াল মাদ্রিদের করিম বেনজেমার মধ্যে সেরা গোলদাতা হওয়ার লড়াই। লা লিগার এই মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতার প্রথমস্থানে রয়েছেন বার্সেলোনার লিওনেল মেসি। তিনি সবমিলিয়ে এখন পর্যন্ত ১৯টি গোল করে প্রথমস্থানে রয়েছেন।

তিনি এই মৌসুমে এখন পর্যন্ত গোলবার লক্ষ্য করে ৫৫ বার শট করে এই ১৯টি গোল করেছেন। আর এই গোলগুলো করতে তিনি ম্যাচ খেলেছেন ২২টি। অন্যদিকে সর্বোচ্চা গোলদাতার দ্বিতীয়স্থানে রয়েছেন বেনজেমা। তিনি এখন পর্যন্ত গোল করেছেন ১৪টি। এই ১৪টি গোল করতে তিনি মোট ৪৪ বার গোলবার লক্ষ্য করে শট করেছেন। আর সফল হয়েছেন ১৪ বার। বেনজেমা এই গোলগুলো করতে অবশ্য মেসির চেয়ে ৪টি বেশি ম্যাচ খেলেছেন। তিনি সবমিলিয়ে খেলেছেন ২৬টি ম্যাচে। এই মৌসুমে এখন পর্যন্ত তাদের উভয়ের দলই ২৭টি করে ম্যাচ খেলেছে। ফলে মেসি ও বেনজেমা দুজনের সামনেই লা লিগায় আরো ৯টি করে ম্যাচ খেলার সুযোগ রয়েছে। তাই এখনই বলা যায় না এই মৌসুমে কে সর্বোচ্চ গোলদাতা হবে। গত মৌসুমে ৩৬টি গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন মেসি। এখন দেখার বিষয় তার কাছ থেকে এই সেরা হওয়ার মুকুটটি ছিনিয়ে নিতে পারেন কি না করিম বেনজেমা।

এদিকে সেরা গোলদাতা হওয়ার মধ্যে যেমন বার্সেলোনার লিওনেল মেসি ও রিয়ালের করিম বেনজেমার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। ঠিক তেমনই এই মৌসুমের শিরোপা জয় নিয়েও তাদের দল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যে হাড্ডহাড্ডি লড়াই হবে। যদিও এই মৌসুমে বার্সেলোনা পয়েন্ট টেবিলের শীর্ষে আছে। অন্যদিকে দ্বিতীয়স্থানে আছে রিয়াল মাদ্রিদ। তবে রিয়ালের চেয়ে বার্সা এগিয়ে আছে মাত্র ২ পয়েন্টের ব্যবধানে। মানে রিয়াল ও বার্সার এই মৌসুমে আরো যে ৯টি করে ম্যাচ আছে তার সবগুলোই অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে বার্সার ক্ষেত্রে। কারণ তারা একটি ম্যাচ হারলেই তা হবে পা পিছলে যাওয়ার সমান। অন্যদিকে রিয়ালের ক্ষেত্রেও ঠিক একই কথা। একটি ম্যাচ হারলেই শিরোপা জয়ের আশা থেকে ছিটকে যাবে তারা।

এই মৌসুমে বার্সেলোনা ২৭ ম্যাচ খেলে এখন পর্যন্ত জয় পেয়েছে ১৮টি ম্যাচে। হেরেছে ৫টি ম্যাচে। আর ড্র করেছে বাকি ৪টি ম্যাচ। সবমিলিয়ে তাদের পয়েন্ট ৫৮। অন্যদিকে রিয়াল মাদ্রিদ বার্সার সমান ২৭ ম্যাচ খেলে জয় পেয়েছে ১৬টি ম্যাচে। হেরেছে মাত্র ৩টি ম্যাচে। আর ড্র করেছে বাকি ৮টি ম্যাচ। তাদের পয়েন্ট ৫৬। অপরদিকে লা লিগার এই মৌসুমের পয়েন্ট টেবিলের তৃৃতীয়স্থানে রয়েছে সেভিয়া। তারা ২৭টি ম্যাচ খেলে ১৩টিতে জয় পেয়ে, ৬টি ম্যাচে হেরে বাকি ৮টি ম্যাচ ড্র করে ৪৭ পয়েন্ট সংগ্রহ করেছে। ফলে অতি প্রাকৃতিক কোনো কিছু না ঘটলে সেভিয়ার বার্সা বা রিয়ালকে টপকে শিরোপা জয়ের সম্ভাবনা নেই। ফলে এই শিরোপার আসল লড়াইটা হবে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যে।

এদিকে রিয়াল ও বার্সার মধ্যে লা লিগার শিরোপা জয়ের গত ১০ মৌসুমের পরিসংখ্যান দেখলে দেখ যায় এ দিক দিয়ে এগিয়ে আছে বার্সেলোনা। শুধু এগিয়ে আছে বললে ভুল হবে। রীতিমতো লা লিগাকে গত ১০ মৌসুমে শাসন করেছে বার্সা। তারা গত ১০ মৌসুমের মধ্যে ৬ বার শিরোপা জয় করেছে। অন্যদিকে রিয়াল মাদ্রিদ গত ১০ মৌসুমে মাত্র ২ বার লা লিগার শিরোপা নিজেদের করে নিতে পেরেছে। রিয়াল সর্বশেষ লা লিগার শিরোপা জয় করেছিল ২০১৬-১৭ মৌসুমে। ফলে রিয়াল খুব করে চাইছে এই মৌসুমের শিরোপাটা জয় করতে। এখন দেখার বিষয় বার্সাকে টপকে তারা সেটি করতে পারে কি না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App