×

খেলা

পিসিবি হতাশ হলেও আশাবাদী বিসিবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২০, ০৬:১৪ পিএম

করোনা ভাইরাসের কারণে আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য এশিয়া কাপকে ঘিরেও অনিশ্চিয়তা দেখা দিচ্ছে। কিন্তু এশিয়া কাপ মাঠে গড়ানো নিয়ে ইতিবাচকভাবেই ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

করোনার ভাইরাস বৈশ্বিক মহামারিতে রূপ নেওয়ায় সেপ্টেম্বরে অনুষ্ঠেয় এশিয়া কাপ নিয়ে সংশয় প্রকাশ করেছেন আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি এহসান মানি। আবার তিনি একথাও নিঃশঙ্কচিত্তে স্বীকার করে নিয়েছেন যে, এক মাসের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যেতে পারে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবিও তার শেষ কথাটির সঙ্গে একমত পোষণ করছে। আর এশিয়া কাপ মাঠে গড়ানো নিয়ে ইতিবাচকভাবেই ভাবতে চাইছে লাল সবুজের ক্রিকেটের সর্বোচ্চ এই প্রশাসন।

শনিবার (১১ এপ্রিল) এমনটাই জানান বিসিবি’র সিইও নিজাম উদ্দীন চৌধুরী সুজন। তিনি বলেন, আমার মনে হয় ইতিবাচক থাকাই ভালো। অনিশ্চিয়তা তো পুরো দুনিয়া ব্যাপিই থাকে। তাছাড়া যেহেতু হাতে সময় আরো প্রায় ৫ মাস, মানে সেপ্টেম্বরে, সেহেতু অনিশ্চয়তার কথা না ভেবে আমরা আগে দেখি পরিস্থিতি কোন দিকে যায়। আপনারা জানেন এশিয়া কাপ সদস্য দেশগুলোর জন্য একটি বড় টুর্নামেন্ট। অতএব এটা নিয়ে আমরা ইতিবাচক ভাবি।

মহামারি এই ভাইরাসের প্রভাবে থমকে গেছে পুরো বিশ্ব। বাদ যায়নি ক্রীড়া বিশ্বও। কোভিড-১৯ এর প্রভাবে স্থগিত হয়েছে ক্রিকেট, ফুটবল, হকি থেকে শুরু করে সব আসর। এ বার সেই তালিকায় নাম যাচ্ছে এশিয়া কাপ! চলতি বছর আসরটি টি-টোয়েন্টি ফরম্যাটে হওয়ার কথা রয়েছে।

করোনার প্রকোপে ইতোমধ্যে এক বছর জন্য পিছিয়ে দেওয়া হয়েছে টোকিও অলিম্পিক ২০২০। একইভাবে ইউরো ও কোপা আমেরিকার মতো বড় ইভেন্টও এক বছর পিছিয়ে গেছে। টেনিসের বড় দুই আসর উইম্বলডন ও ফ্রেঞ্চ ওপেন হচ্ছে না সময়মতো। এছাড়া ক্লাব ক্রিকেটের সবচেয়ে বড় আসর আইপিএলও পিছিয়ে অনিশ্চয়তার মধ্যে পড়েছে। সর্বশেষ অস্ট্রেলিয়া-বাংলাদেশের টেস্ট সিরিজও স্থগিত করা হয়েছে। এমন অবস্থায় আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় এশিয়া কাপকেও অনিশ্চিত দেখাচ্ছে।

এ ব্যাপারে পিসিবি চেয়ারম্যান এহসান মানি বলেন, এশিয়া কাপ নিয়ে অনিশ্চয়তা রয়েছে। এখনও অবশ্য কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। পুরো বিশ্ব জুড়েই এখন অনিশ্চিত অবস্থা। সেপ্টেম্বরে পরিস্থিতি কী দাঁড়াবে, তা এখনই বলা মুশকিল। পুরোটাই নির্ভর করছে অনেকগুলো বিষয়ের ওপর। এখন জল্পনা করে লাভ হবে না। হয়তো চলতি মাসের শেষে একটা পরিষ্কার চিত্র মিলবে।

এশিয়া কাপের এবারের আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে রাজনৈতিক কারণে পাকিস্তানে ভারত এসে খেলবে না জেনে সংযুক্ত আরব আমিরাতে টুর্নামেন্টটি হওয়ার কথা। কিন্তু আমিরাতও এখন লকডাউন। আর এর সময়সীমা আরো বাড়তে পারে। ফলে আসরটি মাঠে গড়ানো নিয়ে শঙ্কা জেগেছে।

ওদিকে, এবারের এশিয়া কাপ টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অক্টোবরে টি- টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই মূলত সংক্ষিপ্ততম ফরম্যাটে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App