×

খেলা

কি আনন্দ আকাশে বাতাসে!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২০, ১০:৪৮ এএম

কি আনন্দ আকাশে বাতাসে!

আনন্দে ভাসছে বাংলাদেশের যুবারা

উত্তেজনাকর ফাইনাল ম্যাচের শেষ ২৪ বলে বাংলাদেশের প্রয়োজন ছিল ১ রান। সেই ওভারটিতে বল করতে আসেন ভারতীয় বোলার সুশান্ত মিসরা। সুশান্তর প্রথম বলেই ১ রান নিয়েই বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার আনন্দে ভোঁদৌড় দেন ব্যাটিংয়ে থাকা রাকিবুল হাসান। দক্ষিণ আফ্রিকার মাটিতে বিশ্বজয়ের এই স্বাদ আছড়ে পড়ে পুরো বাংলাদেশে। ছোট টাইগারদের খেলা দেখার জন্য বাড়িতে টিভির সামনে বসে খেলার দেখার পাশাপাশি বাইরে বড় স্ক্রিনেও খেলা দেখেছেন বহু মানুষ। রাকিবুলের জয়ের রান নেয়ার সঙ্গে সঙ্গে উৎসবের আনন্দে ফেটে পড়ে সবাই। ফাইনালকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বসানো হয় জায়ান্ট স্ক্রিন। বাংলাদেশের বিশ্ব জয়ের সঙ্গে সঙ্গে সেখানে দেখা যায় আনন্দের ফোয়ারা। খেলা দেখতে আসা সবার বাঁধভাঙা আনন্দে মাতোয়ারা হয়ে উঠে পুরো এলাকা। বাংলাদেশ বাংলাদেশ ধ্বনিতে প্রকম্পিত হয় পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা। আর যারা বাড়িতে বসে খেলা দেখছিলেন তারাও একসঙ্গে চিৎকার দিয়ে উঠেন। খেলাধুলার ক্ষেত্রে এমন আনন্দের স্বাদ কোনোদিন পায়নি বাংলাদেশ। তাই আনন্দের মাত্রাটা একটু বেশি।

বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যটা বাংলাদেশের শুরু হয় ২০১৮ সাল থেকেই। ২০১৮ সালে নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হওয়া যুব বিশ্বকাপে ভারতের বিপক্ষে হেরেই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়। বিশ্বকাপ শেষ হওয়ার এক সপ্তাহ পরই ২০২০ বিশ্বকাপ নিয়ে কার্যক্রম শুরু করে বিসিবি। এ জন্য পুরো দেশে চালানো হয় খেলোয়াড় খোঁজার মিশন। বাঁছাই শেষে ১৫ জন খেলোয়াড়কে অভিজ্ঞতা অর্জনের জন্য ২ বছর দেশে-বিদেশে সফর করানো হয়। আর এইভাবেই একটি দীর্ঘ পরিকল্পনার মধুর ফল পায় বাংলাদেশ।

বাংলাদেশের বিশ্ব জয়ের পর শুভেচ্ছার বন্যায় ভেসে যায় ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় সামাজিক মাধ্যমগুলো। সেখানে সাধারণ মানুষদের পাশাপাশি যোগ দেন ক্রিকেটের কিংবদন্তিরা। মুশফিকুর রহিম তার ফেসবুক স্ট্যাটাসে বলেন, ‘কোনো সন্দেহ ছাড়াই এটি আমার জীবনের সবচেয়ে বড় পাওনা। এই ছেলেরা আমাকে সত্যিই গর্ব করার মুহূর্ত এনে দিয়েছে’। তামিম ইকবাল লেখেন, ‘বিশ্বজয়ের জন্য শুভেচ্ছা। পুরো দেশকে গর্ব এনে দিয়েছ তোমরা’। মাহমুদউল্লাহ রিয়াদ লেখেন, ‘অসাধারণ মুহূর্ত। বিশ্বচ্যাম্পিয়ন আমরা। সবাইকে শুভেচ্ছা’। দেশি খেলোয়াড়দের পাশাপাশি যোগ দেন বিদেশি তারকারাও। দক্ষিণ আফ্রিকার সাবেক খেলোয়াড় জেপি ডুমিনি টুইটারে লেখেন, ‘অসাধারণ দৃশ্য।

বাংলাদেশের অলৌকিক জয়। শুভেচ্ছা বিশ্ব চ্যাম্পিয়নদের। ভারতীয় ক্রিকেটার ইরফান পাঠান লেখেন, ‘বাংলাদেশকে শুভেচ্ছা। আরো অনেক ভালো করতে হবে’। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার স্যার ভিভ রিচার্ড লেখেন, ‘শুভেচ্ছা। আশা করি, পুরো বিশ্বকে বাংলাদেশের এই জয় উজ্জীবিত করবে। কোচ টম মুডি লেখেন, ‘অসাধারণ মুহূর্ত। এই জয় তারা পুরোপুরি প্রাপ্য। ভারতীয় বিখ্যাত ধারাভাষ্যকার হার্শা ভোগলে তার টুইটারে লেখেন, ‘আজকের ম্যাচটি প্রমাণ করেছে বাংলাদেশ চ্যাম্পিয়ন হওয়ার যোগ্য দল। তাদের শুভেচ্ছা। বাংলাদেশ দলকে অভিনন্দন জানায় আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সও। তা ছাড়া শুভেচ্ছা জানানোর তালিকায় ছিলেন পাকিস্তানের কামরান আকমলও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App