×

খেলা

মাহামেডানকে বিদায় করে দিল রহমতগঞ্জ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২০, ০৩:৫৬ পিএম

মাহামেডানকে বিদায় করে দিল রহমতগঞ্জ

ফেডারেশন কাপের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে খেলার টিকেট পেয়েছে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। বৃহস্পতিবার প্রথম সেমিফাইনালে ঢাকা মোহামেডানকে ১-০ গোলে হারায় তারা। ম্যাচটিতে রহমতগঞ্জের হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেন তুরায়েভ আকোবির।

সেমি থেকে মোহামেডানের বিদায়ের ফলে আবার ৩ বছর পর ফেডারেশন কাপে দেখা যাবে নতুন চ্যাম্পিয়ন। গত ৩ বছর ধরে শিরোপা নিজেদের কাছে রাখে ঢাকা আবাহনী। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আবাহনীকেও কোয়ার্টার ফাইনাল ম্যাচে হারিয়ে এবারের আসর থেকে বিদায় করে রহমতগঞ্জ। বৃহস্পতিবার ম্যাচে যদি রহমতগঞ্জকে হারিয়ে মোহামেডান ফাইনালে উঠতে পারত তাহলে ১০ বছর পর আবার ফাইনালে খেলত সাদা-কালো জার্সিধারীরা।

ম্যাচটিতে ডিফেন্ডারদের ব্যর্থতায় মাত্র ১৬ মিনিটের মাথায় একমাত্র গোলটি হজম করে বসে মোহামেডান। আর এক গোলই কপাল পোড়ায় তাদের। ম্যাচটিতে পরবর্তীতে মোহামেডান গোল করার চেষ্টা করলেও সেটিতে আর সফল হয়নি। তবে মোহামেডানকে শুধু গোল না করতে দেয়ার দিকে মনোযোগ দেয়নি রহমতগঞ্জ। তারা এক গোলের ব্যবধানকে আরো বাড়াতে চেয়েছিল। কিন্তু তারাও আর সফল হয়নি। তবে পরবর্তীতে গোল করতে না পারলে আগেই মোহামেডানের দশ বছরের ফাইনালে না যাওয়ার কষ্ট আরো বাড়িয়ে দেয় তারা। যেখানে আগে ফেডারেশন কাপের আসর শুরু হলেই ধরে নেয়া হতো হয় মোহামেডান শিরোপা নিবে নয়তো রানার্সআপ হবে। কিন্তু এই মোহামেডান পুরো একটি দশক কাটিয়েছে একবারের জন্য ফাইনালে না গিয়ে।

এবারের ফেডারেশন কাপে রহমতগঞ্জ দলের ব্যাপারটা অনেকটা রূপকথার মতোই বলা যায়। কারণ রহমতগঞ্জ গ্রুপ পর্ব থেকে কোয়ার্টার ফাইনালের টিকেট পায় অনেকটা ভাগ্যজোড়ে। গ্রুপ পর্বে দলটি সাইফ স্পোর্টিং ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবে বিপক্ষে খেলে দুটো ম্যাচেই ড্র করে। এরপর গ্রুপ পর্বের শেষ ম্যাচে সাইফ স্পোর্টিং শেখ জামালকে হারিয়ে দিলে কোয়ার্টার ফাইনালের টিকেট পায় রহমতগঞ্জ। কিন্তু শেখ জামাল ও সাইফ স্পোর্টিং ওই ম্যাচটি যদি ড্র হতো তাহলে কোয়ার্টার ফাইনালে জায়গা পেত না দলটি। কোনোমতে কোয়ার্টার উঠে তারা সকলকে চমকে দিয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আবাহনীকে বিদায় করে দিয়ে সেমিতে ওঠে। আজ ঐতিহ্যবাহী মোহামেডানের বিপক্ষেও আবার চমকের সৃষ্টি করল তারা।

এদিকে আজ দ্বিতীয় সেমিফাইনালে বিকাল ৪টায় মুখোমুখি হবে বসুন্ধরা কিংস ও বাংলাদেশ পুলিশ। ফেডারেশন কাপে এবার একের পর এক যেভাবে অঘটন ঘটে চলছে তাতে করে প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে বিদায় করে দিয়ে বাংলাদেশ পুলিশ ফাইনালে খেললে অবাক হওয়ার কিছু থাকবে না। বাংলাদেশ পুলিশ দল যদি সত্যি সত্যি এমন কিছু করে দেখাতে পারে তাহলে ফেডারেশন কাপের ইতিহাসে প্রথমবারের মতো একদম নতুন দুটি দলকে শিরোপার জন্য লড়তে দেখা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App