×

খেলা

ইতিহাস গড়লেন ভারতের নারী ক্রিকেটাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২৩, ০৩:২২ পিএম

ইতিহাস গড়লেন ভারতের নারী ক্রিকেটাররা

টেস্টের ইতিহাসে এই প্রথম বার অস্ট্রেলিয়াকে হারাল ভারতের নারী ক্রিকেট দল। কয়েক দিন আগে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছিলেন ভারতের মেয়েরা। সেই কাজটা আরও এক বার করলেন দীপ্তি শর্মা, রিচা ঘোষেরা। অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে সিরিজ জিতল ভারত।

১৯৭৭ সাল থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট খেলছে ভারতের নারী দল। দু’দলের মধ্যে এর আগে পর্যন্ত পাঁচটি সিরিজ হয়েছিল। তিন বার জিতেছিল অস্ট্রেলিয়া। দু’বার সিরিজ ড্র হয়েছিল। ষষ্ঠ বারে এসে জয়ের মুখ দেখল ভারত। ৪৬ বছর পরে অস্ট্রেলিয়াকে কোনও টেস্টে হারাল তারা।

টেস্টের চতুর্থ দিন সকালে দাপট দেখান ভারতীয় বোলারেরা। মাত্র ২৮ রানে পডে ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে ২৬১ রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়ার নারী দল। তৃতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার রান ছিল ৫ উইকেটে ২৩৩ রান। ক্রিজে ছিলেন অ্যানাবেল সাদারল্যান্ড ও অ্যাশলি গার্ডনার। চতুর্থ দিন সকালে শুরু করেন তারা। দিনের দ্বিতীয় ওভারেই গার্ডনারকে আউট করেন পূজা বস্ত্রকর। শুরুতেই ধাক্কা খায় অস্ট্রেলিয়া।

জেস জোনাসনের সঙ্গে মিলে দলের রানকে ৩০০-র কাছে নিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন সাদারল্যান্ড। কিন্তু কাজটা সহজ ছিল না। কারণ, ভারতীয় বোলারেরা তাদের বার বার সমস্যায় ফেলছিলেন। শুরুটা পেসার করলেও পরের চারটি উইকেট নিলেন স্পিনারেরা। স্নেহ রানার বলে সাদারল্যান্ড ২৭ রানে আউট হওয়ার পরে অস্ট্রেলিয়ার সব প্রতিরোধ শেষ হয়ে যায়। বাকি তিন উইকেট ফেলতে বেশি সময় লাগেনি ভারতীয় বোলারদের।

শেষ পর্যন্ত ২৬১ রানে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়া। ভারতীয় বোলারদের মধ্যে স্নেহ ৪টি এবং রাজেশ্বরী গায়কোয়াড় ও হরমনপ্রীত কৌর ২টি করে উইকেট নেন। ১টি উইকেট যায় পূজার ঝুলিতে।

৭৫ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে শুরুটা ভাল করেনি ভারত। প্রথম ওভারেই আউট হয়ে যান শেফালি বর্মা। তিন নম্বরে ব্যাট করতে পাঠানো হয় অভিষেক করা রিচাকে। শূন্য রানে তার ক্যাচ পড়ে। শুরুতে কিছুটা চাপে থাকলেও লক্ষ্য কম থাকায় সমস্যা হয়নি। ধীরে ধীরে রান এগিয়ে নিয়ে যেতে থাকে তারা। মধ্যাহ্নভোজের বিরতির আগে আর কোনও উইকেট পড়েনি।

বিরতির পরেও একই ভাবে খেলা শুরু করেন রিচা ও স্মৃতি মান্ধানা। সিঙ্গল, ডাবলসে লক্ষ্যের দিকে এগোচ্ছিলেন তারা। ভারতের জয় দেখতে ওয়াংখেড়েতে ভিড় জমেছিল। বেশ কয়েক হাজার দর্শক চিৎকার করে উৎসাহ দিচ্ছিলেন রিচাদের। লক্ষ্য যত কমছিল তত রানের গতি বাড়ছিল।

বড় শট খেলতে গিয়ে ১৩ রানের মাথায় আউট হয়ে ফেরেন রিচা। তত ক্ষণে অবশ্য দল জয়ের কাছে পৌঁছে গিয়েছে। বাকি কাজ করেন মান্ধানা ও জেমাইমা রদ্রিগেজ। ১৮.৪ ওভারে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। মান্ধানা ৩৮ ও জেমাইমা ১২ রান করে অপরাজিত থাকেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App