×

খেলা

এবার ধোনির '৭ নম্বর' জার্সি অবসরে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২৩, ০৫:২৯ পিএম

এবার ধোনির '৭ নম্বর' জার্সি অবসরে

মহেন্দ্র সিং ধোনি। ছবি: সংগৃহীত

ভারতের অধিনায়ক হিসেবে সম্ভাব্য সব শিরোপা জেতা মহেন্দ্র সিং ধোনি ২০১৯ সালে ভারতের জার্সিতে সবশেষ ম্যাচ খেলে ২০২০ সালে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান। এবার ধোনির প্রতি সম্মাননা জানিয়ে তার '৭ নম্বর' জার্সিকে অবসরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

ভারতীয় সংবাদ মাধ্যমকে বিসিসিআইয়ের এক কর্মকর্তা এ প্রসঙ্গে বলেন, যদিও জার্সির অবসর বলে কিছু হয় না তবুও 'তরুণ ক্রিকেটার এবং এখন দলে থাকা ক্রিকেটারদের বলে দেওয়া হয়েছে, ৭ নম্বর জার্সি পরতে পারবেন না তারা।

নতুন ক্রিকেটারেরা এখন থেকে ১০ এবং ৭ নম্বর জার্সি বাদ দিয়ে পরবেন।' এর আগে কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে সম্মান জানাতে তার ১০ নম্বর জার্সি অবসরে রেখেছে বিসিসিআই। কর্মকর্তা আরো বলেন, 'বর্তমান ক্রিকেটারদের মধ্যে ৬০টি জার্সি নম্বর দেওয়া হয়েছে। কোনো খেলোয়াড় যদি এক বছর ক্রিকেট থেকে দূরে থাকেন, তাহলে আমরা তাঁর জার্সি নম্বর কাউকে দিই না। এ অবস্থায়, যে খেলোয়াড় অভিষেক করবেন তার জার্সি নম্বর ৩০ এর কাছাকাছি বেছে নেওয়ার অধিকার থাকবে।

উল্লেখ্য, ধোনির নেতৃত্বে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ভারত। এরপর তার নেতৃত্বে ২০১১ সালে ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল দলটি। অধিনায়ক হিসেবে আইসিসির তিনটি ট্রফি জেতার নজির কেবল ধোনিরই রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App