×

খেলা

শুভমান গিল ভেঙে দেবে আমার বিশ্বরেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২৩, ০১:২৮ পিএম

শুভমান গিল ভেঙে দেবে আমার বিশ্বরেকর্ড

ব্রায়ান লারাকে হাতের সামনে পেলে রেকর্ড সংক্রান্ত আর একটি অবধারিত প্রশ্ন করতেই হয়। যা নিয়ে এই মুহূর্তে জনতার আগ্রহ তুঙ্গে। শচীন টেন্ডুলকারের একশো শতরানের রেকর্ড কি বিরাট কোহলি ভেঙে দেবেন? সচিন তেন্ডুলকার ১০০। বিরাট কোহলি ৮০। পারবেন কি কোহলি আরও কুড়িটা শতরান করে তাঁর আদর্শকে ধরে ফেলতে?

ক্রিকেট বিশ্ব যখন এই তর্কে ব্যস্ত, তখন ব্যাটিংয়ের অন্য দুই কোহিনুর নিয়ে চর্চাই নেই। ধরেই নেয়া হয়েছে, ওই রেকর্ড দুটি ধরাছোঁয়ার বাইরে। কারও পক্ষেই তা আর স্পর্শ করা সম্ভব নয়। একটার বয়স ২৯ বছর। অন্যটার ১৯ বছর।

তবে অমর দুই রেকর্ডের মালিক ব্রায়ান লারা নিজেই মনে করেন না, আজীবন তিনি এ রেকর্ড ধরে রাখতে পারবে। তার মতে, এমন এক জন এসে গিয়েছেন যে ব্রায়ান লারা ৫০১ ও ৪০০-র রেকর্ড ভেঙ্গে দেবে।

ব্রায়ান চার্লস লারা বলেন, ‘‘শুভমান গিল। ও পারবে আমার দু’টো রেকর্ডই ভেঙে দিতে। শুভমান গিল হচ্ছে নতুন প্রজন্মের সবচেয়ে প্রতিভাবান ব্যাটসম্যান। নতুন প্রজন্মের ক্রিকেট শাসন করবে ও। আমি মনে করি, ক্রিকেটের অনেক বড় বড় রেকর্ড ভেঙে দেবে ও।’’ তা বলে ৫০১ ও ৪০০? এতগুলো বছর পেরিয়ে গেল। ধারেকাছেও তো কেউ আসতে পারছে না। ‘‘শুভমান পারবে,’’ আবার বললেন বাঁ হাতি জাদুকর, ‘‘আমি তাই বিশ্বাস করি। ও ভেঙে দেবে আমার রেকর্ড।’’

বেশ, শুভমান গিল খুব প্রতিশ্রুতিমান মানা গেল। তা হলে বিশ্বকাপ জেতাতে পারলেন না কেন? আহামরি কী আর করলেন? একটা শতরানও তো নেই। এ বার লারার জবাব, ‘‘সেঞ্চুরি হয়তো করেনি। কিন্তু ছেলেটা কী সব ইনিংস খেলেছে ইতিমধ্যেই সেগুলো দেখুন। টেস্ট, ওয়ান ডে-তে ডাবল সেঞ্চুরি রয়েছে। আইপিএলে দুর্ধর্ষ সব ম্যাচ জেতানো ইনিংস খেলেছে। নানা ফর্ম্যাটে অনেক বিশ্বকাপও জেতাবে শুভমান।ওর ব্যাটিং ভঙ্গি আর শটের বাহার আমাকে মুগ্ধ করেছে। নিজের উপরে অগাধ বিশ্বাস। পেসারকে ক্রিজ ছেড়ে হেঁটে বেরিয়ে এসে কেমন ভাবে পেটায় দেখেছেন? অবিশ্বাস্য!’’ খুব কম ব্যাটসম্যানই আছেন যাকে দেখে ৫০১ ও ৪০০ রানের মালিকের মুখ দিয়ে এমন বিস্ময়সূচক শব্দ বেরিয়ে আসতে পারে। শুভমান গিল ক্রিকেট আকাশের সেই ব্যতিক্রমী তারা।

কিন্তু আজকের শুভমান গিল-রা যে প্রথম শ্রেণির ক্রিকেট খেলেনই না। কাউন্টি খেলার সেই চলও নেই। তা হলে আপনার রেকর্ড ভাঙবেন কী করে? লারার জবাব, ‘‘আমি বলতে চাইছি, প্রথম শ্রেণির ক্রিকেট বা কাউন্টিতে খেললে শুভমান আমার ৫০১ নট আউট ভেঙে দেবে। টেস্টে আমার ৪০০ তো ভেঙে দিতেই পারে।’’ ফের পাল্টা সওয়াল করতে হল। টেস্ট ক্রিকেটে তেমন ভাবে ব্যক্তিগত বড় স্কোর আজকাল কোথায় হচ্ছে? তার পরেও এতটা নিশ্চিত হয়ে কী করে বলছেন? লারা নিজের বক্তব্যে অনড়। ‘‘ক্রিকেট অনেক পাল্টে গিয়েছে। বিশেষ করে ব্যাটিং। দুনিয়া জুড়ে টি-টোয়েন্টি লিগ, বিশেষ করে আইপিএলের জন্যই এই পরিবর্তন। অনেক দ্রুত রান করছে এখনকার ছেলেরা। তাই বড় রান হতেই থাকবে। শুভমান অনেক বড় স্কোর করবে, মিলিয়ে নেবেন আমার কথা।’’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App