×

খেলা

ইতিহাস গড়ে টি-২০ বিশ্বকাপে উগান্ডা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২৩, ০৩:৪১ পিএম

ইতিহাস গড়ে টি-২০ বিশ্বকাপে উগান্ডা

আগামী টি-২০ বিশ্বকাপে খেলবে উগান্ডা। নতুন ইতিহাস গড়ে প্রথমবারের মতো ক্রিকেটের সংক্ষিপ্ত এই সংস্করণে প্রতিনিধিত্ব করবে তারা। আফ্রিকার পঞ্চম দেশ হিসেবে টি-২০ বিশ্বকাপে জায়গা করে নেয়ার অবিস্মরণীয় কীর্তি গড়ল উগান্ডা। আর তাতেই কপাল পুড়ল জিম্বাবুইয়ের। ওয়ানডে বিশ্বকাপের পর এবার টি-২০ আসরেও টিকিট নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে এক সময়ে ক্রিকেট দুনিয়ায় আলো ছড়ানো দল জিম্বাবুইয়ে।

আফ্রিকা অঞ্চলের বাছাই পর্বে দুর্দান্ত খেলেছে উগান্ডা। ছয় ম্যাচের পাঁচটিতেই জয়ের নজির গড়েছে তারা। এর ফলে পয়েন্ট টেবিলের শীর্ষ স্থানে থেকেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে উগান্ডা।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) শেষ ম্যাচে রুয়ান্ডাকেও রীতিমতো উড়িয়ে দিয়েছে তারা। উগান্ডা এদিন ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে রুয়ান্ডাকে। আর এই ম্যাচে দাপুটে জয়ের সৌজন্যেই আইসিসির মেগা ইভেন্টে খেলবে উগান্ডা। ২০২৪ সালের জুনে ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকা যৌথভাবে টি২০ বিশ্বকাপের নবম সংস্করণের আয়োজন করবে। আর এই যুদ্ধের মূলপর্বে উঠে উগান্ডা ভেঙে চুরমার করে দিল জিম্বাবুইয়ের বিশ্বকাপ খেলার স্বপ্ন। বিশ এবং সর্বশেষ দল হিসেবে বিশ্বকাপের টিকিট কাটল তারা।

গুরুত্বপূর্ণ ম্যাচে যেমন দাপুটে পারফর্ম্যান্স প্রয়োজন ছিল, ঠিক সেরকমই বোলিং করে উগান্ডা। এমন ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং নিয়ে রুয়ান্ডকে স্রেফ ৬৫ রানে গুটিয়ে দেয় দলটি। আর বাকি কাজটুকু সারেন তিন ব্যাটসম্যান। ৩১ রানের উদ্বোধনী জুটি গড়ে রোনাক প্যাটেল আউট হলেও সাইমন সেসাজি ম্যাচ শেষ করেই ফিরেন। রোনাক প্যাটেলের ব্যাটে আসে ২০ বলে ১৮ রান। সাইমন অপরাজিত থাকেন ২১ বলে ২৬ রান করে। অন্যপ্রান্তে রজার মুকাসা ৮ বলে ১৩ রান করেন। উগান্ডার হয়ে চমৎকার বোলিংয়ের সৌজন্যে দুটি করে উইকেট নেন আল্পেশ রামজানি, দীনেশ নাকরানি, হেনরি সেনয়োন্দো এবং ব্রাইন মাসাবা। রুয়ান্ডার ব্যাটসম্যানদের মধ্যে কেবল দুইজন যেতে পারেন দুই অঙ্কে। একটি করে ছক্কা-চারে সর্বোচ্চ ১৯ রান করেন এরিক দুসিনগিজিমানা। ১১ রান করেন মোহাম্মদ নাদির।

সাত দেশের অংশগ্রহণে বিশ্বকাপ বাছাইয়ের আফ্রিকা অঞ্চলের এই প্রতিযোগিতায় সর্বোচ্চ ১০ পয়েন্ট সংগ্রহ করে উগান্ডা। আসরে কেবলমাত্র নামিবিয়ার কাছে হার মানে তারা। যেখানে জিম্বাবুয়ে এবং কেনিয়ার মতো পরিচিত দল দুটিকে হারিয়ে গোটা ক্রিকেট দুনিয়াকেই চমকে দেয় উগান্ডা। বাছাইপর্বের মিশন সম্পন্ন। এবার তাদের চমক দেখার অপেক্ষা বিশ্বমঞ্চে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App