×

খেলা

ভারতকে কাঁদিয়ে ষষ্ঠবার বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০২৩, ০৯:৫২ পিএম

ভারতকে কাঁদিয়ে ষষ্ঠবার বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

আহমেদাবাদের নরেন্দ্রমোদি স্টেডিয়ামে আজ ফাইনালে চতুর্থ উইকেটে ১৯২ রানের জুটিতে গড়তে প্রান্তবদল করেন হেড এবং লাবুশেন -ইন্টারনেট

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে রবিবার (১৯ নভেম্বর) ভারতকে ৬ উইকেটে হারিয়ে ষষ্ঠ বারের মতো বিশ্বকাপের শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। হার দিয়ে শুরু করা অজিরা আসরে শেষ পর্যন্ত নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করলো। ভারতের ছুড়ে দেয়া ২৪১ রানের লক্ষ্য তাড়া করে ৪৩ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় প্যাট কামিন্স বাহিনী। পুরো আসরে রাজত্ব করে আসা ভারত যেন ফাইনালে নিজেদের ছন্দ হারিয়ে ফেলে।

এর আগে ব্যাট করতে নেমে ২৪১ রানের টার্গেট ফাইনালের জন্য কিছুটা কমই হয়েছিল। ২৪১ রান তাড়া করতে নেমেই হোঁচট খায় অজিরা। ওয়ার্নার ৩ বলে ৭ রান করে সাজঘরে ফেরেন শামির বলে। এরপর মিচেল মার্শ ও স্টিভেন স্মিথও টিকতে পারেননি। মার্শ ১৫ বলে ১৫ ও স্মিথ ৯ বলে ৪ রান করে ফেরেন সাজঘরে। কিন্তু দেখে শুনে খেলতে থাকা ট্রাভিস হেড তার কথা মতো জয়ের দরজার কাছে এনে দেয় নিজের দলকে। চতুর্থ উইকেটে ট্রাভিস হেড ও লাবুশেন ১৯২ রানের পার্টনারশিপ গড়ে তোলেন । তাদের জুটিতে ভর করে ২০১৫ সালের পর ফের শিরোপা জিতল অস্ট্রেলিয়া। এর আগে ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭,২০১৫ সালে বিশ^কাপে ট্রফি জয় করেছিল অস্ট্রেলিয়া।

প্রথমে আহমেদাবাদে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। এর আগে প্রথমে বোলিং করা ম্যাচগুলোতে অনেকটা খেটে খেলে জিততে হয়েছে তাদের। এই ম্যাচেও শুরুর দিকে তেমন সুবিধা করতে পারেনি কামিন্সরা। তবে এবার অজি বোলারদের তোপের মুখে টিকতে পারেননি ম্যান ইন ব্লুরা। বিরাট কোহলি আর লোকেশ রাহুলের লড়াকু ফিফটির কারণে শেষ পর্যন্ত পুরো ৫০ ওভার খেললেও ২৪০ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস। শুরুটা ঝড়ো হলেও ইনিংস বড় করতে পারেননি কোনো ব্যাটারই। ভারতের হয়ে সর্বোচ্চ ১০৭ বলে ৬৬ রানের ইনিংস খেলেন লোকেশ রাহুল। এবারের আসরে ফর্মে থাকা শুভমান গিল ৭ বলে ৪ রান করে সাজঘরে ফেরেন। হাফসেঞ্চুরির দোরগোড়া থেকে ৩১ বলে ৪৭ রান তুলে ম্যাক্সওয়েলের বলে ট্রাভিস হেডের দুর্দান্ত এক ক্যাচ হয়ে সাজঘরে ফেরেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা।

রোহিতের পর উইকেটে এসে আক্রমণাত্মক শুরুর চেষ্টা করেও শ্রেয়াস আইয়ার ৩ বলে ৪ রান করে ফেরেন সাজঘরে। ৮১ রানে ৩ উইকেট হারানোর পর বিরাট কোহলি আর লোকেশ রাহুল দাঁতে দাঁত চেপে ক্রিজে পড়ে থাকার চেষ্টা করেন। চতুর্থ উইকেটে ১০৯ বল খেলে তারা ধীরগতিতে যোগ করেন ৬৭ রান। অবশেষে এই জুটিটি ভেঙে দেন প্যাট কামিন্স। বিরাট কোহলি তার দুর্দান্ত ডেলিভারিতে ইনসাইডেজ হয়ে বোল্ড হয়েছেন। ৬৩ বলে ৪ বাউন্ডারিতে কোহলির দায়িত্বশীল ইনিংসটি ছিল ৫৪ রানের। রবীন্দ্র জাদেজাও ২২ বলে ৯ রান করে হ্যাজেলউডের বলে উইকেটরক্ষককে ক্যাচ তুলে দেন। এরপর ৬৬ রান করে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন রাহুল। ১০৭ বলের ইনিংসে মাত্র একটি বাউন্ডারি হাঁকান তিনি। মোহাম্মদ শামি ৬, সূর্যকুমার ১৮, বুমরাহ ১ ও কুলদিপ ১০ রান করে সাজঘরে ফিরে যান। অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ৩টি, প্যাট কামিন্স আর জস হ্যাজেলউড নেন ২টি করে উইকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App