×

খেলা

প্রোটিয়াদের বিদায়, ফাইনালে অস্ট্রেলিয়াকে পেল ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২৩, ১১:০৫ পিএম

প্রোটিয়াদের বিদায়, ফাইনালে অস্ট্রেলিয়াকে পেল ভারত

ইডেন গার্ডেনে আজ দ্বিতীয় সেমিফাইনালে প্রোটিয়াদের বিপক্ষে রানের জন্য প্রান্ত বদল করছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও জশ ইংলিস - ইন্টারনেট

কলকাতার ইডেন গার্ডেনে আজ দ্বিতীয় সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৩ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। আগামী রবিবার (১৯ নভেম্বর) ভারতের বিপক্ষে হেক্সা (৬ষ্ঠ) মিশন নিয়ে মাঠে নামবে কামিন্সরা।

এর আগে প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৭০ রানে হারিয়ে ইতোমধ্যে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে রোহিত-কোহলিরা। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) টসে জিতে ব্যাট করতে নেমে মিলার ছাড়া আর কেউই দাঁড়াতে পারেনি অজি বোলারদের সামনে। মিলারের ১০১ রানের ইনিংসের উপর ভর করেই ২১৩ রানের স্বল্প পুঁজি জোগাড় করে প্রোটিয়ারা। জবাবে ব্যাট করতে নেমে চাপে পড়লেও ৪৭.২ ওভারে ৭ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে কামিন্স বাহিনী। এই নিয়ে বিশ্বকাপের ১৩ আসরের মধ্যে ৮ম বারের মতো ফাইনালে খেলার সুযোগ পেল অজিরা।

প্রোটিয়াদের ছুড়ে দেয়া ২১৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ধীরে-সুস্থে খেলতে থাকে দুই ওপেনার ট্রাভিস হেড ও ডেভিড ওয়ার্নার। ৩৭ বলে ৬০ রানের ঝড়ো ইনিংস ভেঙে যায় এইডেন মার্করামের বলে। ১৮ বলে ২৯ রান করে ওয়ার্নার সাজঘরে ফেরেন মার্করামের বলে বোল্ড হয়ে। পরের ওভারেই রাবাদার বলে ডুসেনের হাতে ক্যাচ তুলে দেন মিচেল মার্শ। আরেক ওপেনার ট্রাভিস হেড ৪৮ বলে ৬২ রান করে মহারাজের বলে বোল্ড হন। এরপর লাবুশেন আর ম্যাক্সওয়েলও দ্রুত সাজঘরে ফেরেন। দক্ষিণ আফ্রিকার স্বল্প পুঁজিতেই চাপে পড়া অস্ট্রেলিয়াকে কিছুটা এগিয়ে নিয়ে আসেন স্টিভেন স্মিথ। সাবধানে খেলতে থাকা স্মিথের ৬২ বলে ৩০ রানের ইনিংস অজিদের জয়ের বন্দরে পৌঁছাতে কিছুটা সাহায্য করে। কোয়েটজের বলে উইকেটরক্ষক ডি ককের হাতে ক্যাচ তুলে দেন স্মিথ। তার সাথে তাল মিলিয়ে খেলতে থাকা জশ ইংলিশ করেন ৪৯ বলে ২৮ রান। প্রোটিয়াদের হয়ে শামসি ও কোয়েটজে ২ টি উইকেট তুলে নেন। ১টি করে উইকেট নেন রাবাদা, মার্করাম ও কেশব মহারাজ। ৮ম উইকেট জুটিতে প্যাট কামিন্স এবং মিচেল স্টার্ক জুটি দায়িত্বশীল ব্যাটিং করে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। প্যাট কামিন্স ১৪ ও মিচেল স্টার্ক ১৬ রানে অপরাজিত থাকেন।

এর আগে আজ টস জিতে আগে ব্যাট করতে নেমে ৪৯.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২১২ রান তোলে দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে সর্বোচ্চ ১০১ রান করেছেন মিলার। তাছাড়া ৪৭ রান এসেছে হেনরিখ ক্লাসেনের ব্যাট থেকে। ইডেন গার্ডেনের উইকেট আজ যেন মৃত্যু ফাঁদ হয়ে যেন অপেক্ষা করছিল প্রোটিয়াদের জন্য। নতুন বলে বাড়তি বাউন্স আর সুইংয়ে রীতিমতো চোখে সর্ষে ফুল দেখেছেন প্রোটিয়া টপঅর্ডার ব্যাটাররা। ২৪ রানের মধ্যে সাজঘরে ফেরেন চার টপঅর্ডার ব্যাটার-টেম্বা বাভুমা (০), কুইন্টন ডি কক (৩), এইডেন মার্করাম (১০) আর রাসি ফন ডার ডুসেন (৬)।

দলের সেই কঠিন বিপর্যয়ে একপ্রান্ত দিয়ে হেনরিখ ক্লাসেনকে নিয়ে হাল ধরেন ডেভিড মিলার। পঞ্চম উইকেটে তারা করেন ৯৫ রানের জুটি। ক্লাসেন হাফসেঞ্চুরির দোরগোড়ায় ছিলেন। ৩১তম ওভারে এসে টানা দুই বলে দুই উইকেট শিকার করেন পার্টটাইম অফস্পিনার ট্রাভিস হেড। ক্লাসেন ৪৭ রানে বোল্ড আর মার্কো জানসেন এলবিডব্লিউ হন প্রথম বলেই। ১১৯ রানে ৬ উইকেট হারিয়ে দেড়শোর আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল দক্ষিণ আফ্রিকা। ডেভিড মিলার একটা প্রান্ত ধরে দলকে এগিয়ে নিয়ে যান। প্যাট কামিন্সের বল তুলে মারতে গিয়ে ৮ চার ও ৫ ছক্কায় ১১৬ বলে ১০১ রানের ইনিংসটি শেষ হয়ে যায়। এরপরে আর রানের চাকা এগোতে পারেনি। শেষদিকে কেশব মহারাজ-কাগিসো রাবাদারা দ্রুত ফিরলে নির্ধারিত ৫০ ওভারের আগেই অলআউট হয় প্রোটিয়ারা। অজিদের হয়ে মিচেল স্টার্ক আর প্যাট কামিন্স নেন ৩টি করে উইকেট। ২টি করে উইকেট তুলে নেন জস হ্যাজেলউড আর ট্রাভিস হেড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App