×

খেলা

কোহলি-শ্রেয়াসের সেঞ্চুরিতে ভর করে রান পাহাড় ভারতের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২৩, ০৬:৩৪ পিএম

কোহলি-শ্রেয়াসের সেঞ্চুরিতে ভর করে রান পাহাড় ভারতের

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আজ বুধবার (১৫ নভেম্বর) বিশ্বকাপে প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরির পর বিরাট কোহলিকে অভিনন্দন জানাতে ছুটে যান শ্রেয়াস আয়ার, পরে তিনিও তুলে নেন সেঞ্চুরি -ইন্টারনেট

ভারত বিশ্বকাপে প্রথম সেমিফাইনালে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে ৩৯৮ রানের পাহাড়সম লক্ষ্য ছুড়ে দিয়েছে ভারত। বুধবার (১৫ নভেম্বর) টসে জিতে ব্যাটিংয়ে নেমে রোহিতের রেকর্ড ভাঙ্গাগড়ার ইনিংসের পর ব্যাট হাতে ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চাশতম সেঞ্চুরি তুলে নেন বিরাট কোহলি। পাশাপাশি এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড এবং সর্বোচ্চ আটটি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলার রেকর্ডও নিজের করে নেন কোহলি। কিউইদের বিপক্ষে টপঅর্ডারের চার ব্যাটারেরই বড় ইনিংসের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটের বিনিময় এ সংগ্রহ করে স্বাগতিকরা। ব্ল্যাক ক্যাপসদের হয়ে টিম সাউদি ১০০ রানে ৩টি উইকেট নেন।

ওয়াংখেড়েতে আজ টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা দারুণ করে স্বাগতিকরা। ব্যাট হাতে কিউই বোলারদের ওপর তাণ্ডব শুরু করেন অধিনায়ক রোহিত শর্মা। চারটি বিশাল ছক্কা হাঁকিয়ে বিশ্বকাপে এক আসরে ও সবমিলিয়ে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়েন তিনি। সাউদির বলে ৪টি করে চার ও ছয়ে ২৯ বলে ৪৭ রান করে ফেরেন তিনি। এরপর কোহলিকে নিয়ে দলকে বড় সংগ্রহের পথে নিয়ে যান শুভমান গিল। কিন্তু ক্যারিয়ারের ১৩তম অর্ধশতক হাঁকিয়ে ব্যক্তিগত ৭৯ রানের মাথায় চোটে মাঠ ছাড়েন তিনি। ৬৫ বলে ৮ চার ৩ ছয়ে এই রান করেন তিনি। গিলের পর শ্রেয়াস আয়ারের সঙ্গে জুটি বাধেন কোহলি। দুজনের ১৬৩ রানের জুটির মাঝে ওয়ানডে ক্যারিয়ারের ৫০তম সেঞ্চুরি তুলে নেন বিরাট কোহলি। এর পাশাপাশি এক বিশ্বকাপে শচিনের ৬৭৩ রানের রেকর্ডও গড়েন তিনি।

অন্যদিকে শচিন ও সাকিব আল হাসানের এক আসরে সর্বোচ্চ সাতটি পঞ্চাশোর্ধ ইনিংস খেলার রেকর্ডও নিজের দখলে নেন তিনি। ১১৩ বলে ১৩টি চার ও ৩ ছয়ে ১১৭ রান করে ফেরেন কোহলি। তার বিদায়ের পর টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি তুলে নেন শ্রেয়াস আয়ারও। মাত্র ৭০ বলে ১০৫ রান করে বোল্টের বলে ফেরেন তিনি। তার ইনিংসে ছিল ৪টি চার ও ৮টি ছয়ের মার। সূর্যকুমার কোন রান না করে ফিরলে আবারও ব্যাটিংয়ে এসে ১ রান যোগ করেন শুভমান গিল। শেষপর্যন্ত অপরাজিত থাকেন ৮০ রানে। এছাড়া শেষদিকে লোকেশ রাহুল করেন ২০ বলে অপরাজিত ৩৯ রান। ওয়াংখেড়েতে ভারতের এটি সর্বোচ্চ রান। বিশ্বকাপ ইতিহাসে এত রান তাড়া করে জয়ের রেকর্ড কোন দলেরই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App