×

খেলা

হেরেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে টাইগাররা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩, ০৬:৫৮ পিএম

হেরেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে টাইগাররা!

পুনেতে আজ শনিবার অপরাজিত ১৭৭ রানের ইনিংস খেলার পথে বাউন্ডারি হাঁকান অস্ট্রেলীয় অলরাউন্ডার মিচেল মার্শ - ইন্টারনেট

ভারত বিশ্বকাপে পুনের এমসিএ স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে ৮ উইকেটের জয় পেয়েছে অস্ট্রেলিয়া। শনিবার (১১ নভেম্বর) এ ম্যাচে হারলেও ৪ পয়েন্ট নিয়ে রান রেটে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডেসের চেয়ে এগিয়ে থেকে পয়েন্ট টেবিলের অষ্টম স্থানে রয়েছে টাইগাররা। আগামীকাল (১২ নভেম্বর) ডাচরা অঘটন ঘটিয়ে ভারতকে হারাতে পারলে তাহলে বিদায় ঘণ্টা বাজবে টাইগারদের। ভারত জিতলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা।

এরই মধ্যে আসর থেকে অনেক আগেই ছিটকে পড়া টাইগাররা অজিদের জন্য না হলেও আজ বাংলাদেশের জন্য এক ধরনের ভাগ্য নির্ধারণী ম্যাচ ছিল এটি। বাংলাদেশ আগে ব্যাটিং করে ৩০৭ রানের একটি বড় লক্ষ্য দিলেও অস্ট্রেলীয় অলরাউন্ডার মিচেল মার্শের ১৩২ বলে ১৭৭ রানের ঝড়ো ইনিংসে সহজেই জয়ের বন্দরে পৌছায় অজিরা। ৩০৭ রানের বিপরীতে অস্ট্রেলিয়া যদি ২২.৪ ওভারে করে জিততে পারে, তাহলে পয়েন্ট টেবিলে নবমস্থানে নেমে যেতো টাইগাররা। তখন চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিয়ে শঙ্কায় পড়তো হাথুরুসিংহের শিষ্যরা। আর যদি ১৭.২ ওভারে টার্গেট স্পর্শ করতে পারতো, তাহলে দক্ষিণ আফ্রিকাকে টপতে টেবিলের দ্বিতীয়স্থানে উঠে যেতো অজিরা।

বাংলাদেশের দেয়া ৩০৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই একটি উইকেট পড়ে গেলেও সেট হয়ে যান ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। ৬১ বলে ৫৩ রানের ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে এগিয়ে দিয়ে সাজঘরে ফেরেন ওয়ার্নার। এর পর মার্শ আর স্মিথের জুটিতে জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

প্রথমে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০৬ রান তুলে নেয় বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে দেখে-শুনে খেলা শুরু করেছিলেন দুই ওপেনার তামিম-লিটন। তবে সময়ের সঙ্গে সঙ্গে খোলস ছেড়ে বেরিয়ে আসেন তারা। দুই ওপেনারের দারুণ ব্যাটিংয়ে প্রথম পাওয়ার প্লেতে কোনো উইকেট না হারিয়ে ৬২ রান তুলে বাংলাদেশ। ৩৬ রান করে তামিম ফেরায় ভাঙে ৭৬ রানের উদ্বোধনী জুটি। তামিমের বিদায় রান রেটে কোনো প্রভাব ফেলেনি। কারণ উইকেটে এসেই শট খেলতে শুরু করেন নাজমুল হোসেন শান্ত। তাতে দলের রানের গতিও বাড়ে। শুরুটা ভালো হলেও আরো একবার হঠাৎ ছন্দ পতন লিটনের। সাজঘরে ফেরার আগে লিটনের ব্যাট থেকে এসেছে ৪৫ বলে ৩৬ রান। লিটনের বিদায়ের পর চারে ব্যাট করতে আসেন তাওহিদ হৃদয়। তৃতীয় উইকেটে হৃদয়ের সঙ্গে শান্তর রসায়নটা বেশ ভালোই জমেছিল। ২৮তম ওভারে হাফ সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে সাজঘরে ফিরতে হয়েছে শান্তকে। তার ব্যাট থেকে এসেছে ৪৫ রান।

শান্তর পর রান আউটে কাটা পড়েন মাহমুদউল্লাহ রিয়াদও। ২৮ বলের ইনিংসে ১ চারের সঙ্গে ৩টি ছক্কায় তার ব্যাট থেকে এসেছে ৩২ রান। আসরটা খুব একটা ভালো যায়নি হৃদয়ের। তবে শেষ ম্যাচে এসে কিছুটা হলেও নিজের প্রতিভার প্রতি সুবিচার করলেন তিনি। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ৬১ বলে স্পর্শ করলেন হাফ সেঞ্চুরি। শেষ পর্যন্ত ৭৯ বলে ৭৪ রান করে আউট হয়েছেন তিনি। দলের হয়ে এই ম্যাচে সর্বোচ্চ রান এসেছে তাওহিদ হৃদয়ের ব্যাট থেকে। টপ অর্ডার ব্যাটারদের সবাই রান পেলেও আজ সুবিধা করতে পারেননি মুশফিক। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ২৪ বলে ২১ রান। মুশফিক ফেরার পর দারুণ ব্যাটিং করেছেন মিরাজ। সাজঘরে ফেরার আগে ২০ বলে করেছেন ২৯ রান। অস্ট্রেলিয়ার পক্ষে অ্যাবট-জাম্পা ২টি করে এবং স্টয়নিস ১টি উইকেট নেন। ম্যাচ শেষ করে টাইগাররা আজ রাতেই ঢাকার উদ্দেশ্যে পুনে ত্যাগ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App