×

খেলা

প্রোটিয়াদের বিপক্ষে হেরে বিদায় নিল আফগানরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২৩, ১০:৩২ পিএম

প্রোটিয়াদের বিপক্ষে হেরে বিদায় নিল আফগানরা

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আজ শুক্রবার (১০ নভেম্বর) লিগ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ফিফটি হাঁকিয়ে ব্যাট উচিয়ে ধরেন দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডার ডুসেন -ইন্টারনেট

ভারত বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানকে ৫ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শুক্রবার (১০ নভেম্বর) ইতোমধ্যেই সেমিফাইনাল নিশ্চিত করা প্রোটিয়ারা নয় ম্যাচে সাত জয়ে ১৪ পয়েন্ট নিয়ে গ্রুপ পর্ব শেষ করেছে। নকআউটে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। অন্যদিকে সেমিতে যেতে হলে প্রোটিয়াদের বিপক্ষে বিশাল ব্যবধানে জিততে হতো আফগানদের। কিন্তু উল্টো হেরে গিয়েই নয় ম্যাচে চার জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে থেকে বিশ্বকাপ শেষ করেছে রশিদ-নবীরা।

টসে জিতে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে হারাতে শেষপর্যন্ত ৫০ ওভারে ২৪৪ রানে গুটিয়ে যায় আফগানদের ইনিংস। আজমতউল্লাহ ওমরজাই সর্বোচ্চ ৯৭ রান করে অপরাজিত থাকেন। প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন জেরাল্ড কোয়েটজে। জবাবে ব্যাট করতে নেমে দারুণ শুরুর পর কিছুটা খেই হারালেও রাসি ফন ডার ডুসেনের ফিফটিতে ৪৭.৩ ওভারে ৫ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে প্রোটিয়ারা।

আফগানদের দেয়া ২৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে আসে ৬৪ রান। মুজিবের বলে উইকেটের পিছনে গুরবাজকে ক্যাচ দেয়ার আগে করেন ২৮ বলে ৩ চারে ২৩ রান। পরের ওভারে নবীর বলে ফিরে যানও ডি ককও। ৪৭ বলে ৪১ রান করে রাচিন রবীন্দ্রের কাছ থেকে বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের স্থান পুনরুদ্ধার করেন তিনি। এরপর এডেন মার্কামকে নিয়ে দলের হাল ধরেন রাসি ফন ডার ডুসেন। দলীয় ১১৬ রানে রশিদ খানের বলে নাভিন উল হকের হাতে ক্যাচ দিয়ে বসেন তিনি। তার ব্যাট থেকে আসে ২৫ রান। এরপর হেনরিক ক্লাসেন ও ডেভিড মিলারের সঙ্গে জুটি গড়ে দলকে জয়ের দিকে এগিয়ে নিয়ে যান ডুসেন। ক্লাসেন ১০ রান করে রশিদ ও মিলার ২৪ রান করে নবীর বলে সাজঘরে ফেরেন। দলীয় ১৮২ রানে মিলারের বিদায়ের পর ফিলোকায়োকে নিয়ে বাকিটা পথ সহজেই পাড়ি দেন ডুসেন। ডুসেন ৯৬ বলে ৬ চার ও ১ ছয়ে ৭৬ এবং ফিলোকায়ো ৩৭ বলে ১ চার ও ৩ ছয়ে ৩৯ রানে অপরাজিত থাকেন।

এর আগে আজ টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা অবশ্য ভালোই করেছিল আফগানরা। কোন উইকেট না হারিয়েই ৮ ওভারে ৪১ রান তুলে ফেলে তারা। তবে পরের দুই রান যোগ হতেই তিন উইকেট হারিয়ে ফেলে তারা। সেই ধাক্কা সামলে আফগানদের ইনিংসের হাল ধরার চেষ্টা করেন রহমত শাহ ও আজমতউল্লাহ ওমরজাই। কিন্তু ব্যক্তিগত ২৬ রানের মাথায় লুঙ্গি এনগিডির বলে মিলারের হাতে ক্যাচ দিয়ে বসেন রহমত। এরপর দ্রুত ফিরে যান ইকরাম আলিখিল ও মোহাম্মদ নবীও। তবে প্রথমে রশিদ ও পরে নুর মোহাম্মদের সঙ্গে জুটি বেধে রানের চাকা সচল রাখেন ওমরজাই। তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ ওয়ানডে অর্ধশতকও। তবে সেঞ্চুরি থেকে মাত্র তিন রানের আক্ষেপে পড়েন এই ডানহাতি ব্যাটার। শেষপর্যন্ত আফগানদের ইনিংস থামে ২৪৪ রানে। কোয়েটজের ৪ উইকেট ছাড়াও কেশব মহারাজ ও এনগিডি দুটি করে উইকেট পান। এছাড়া বিশ^কাপে এক ম্যাচে সর্বোচ্চ ছয়টি ক্যাচ ধরে রেকর্ড গড়েন ডি কক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App