×

খেলা

কিউইদের বিপক্ষে ১৭১ রানে গুটিয়ে গেল লঙ্কানরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২৩, ০৬:০৫ পিএম

কিউইদের বিপক্ষে ১৭১ রানে গুটিয়ে গেল লঙ্কানরা

ছবি: ইন্টারনেট

চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে হলে আজ বৃহস্পতিবার (৯ নভেম্বর) বেঙ্গালুরুতে কিউইদের বিপক্ষে জিততেই হবে এমন সমীকরণ নিয়ে মাঠে নামে শ্রীলঙ্কা।

কিন্তু কিউইদের বোলিং তোপের সামনে দাঁড়াতেই পারেনি লঙ্কান ব্যাটাররা। ৪৬.৪ ওভারে ১৭১ রানেই গুটিয়ে যায় লঙ্কানদের ইনিংস। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৫১ রান করেন ওপেনার কুশল পেরেরা। কিউইদের হয়ে ৩টি উইকেট নেন ট্রেন্ট বোল্ট।দুটি করে উইকেট নেন ফার্গুসন,স্যান্টনার ও রাচিন রবীন্দ্র। অপর উইকেটটি নেন সাউদি।

বিশ্বকাপে প্রথম কিউই এবং সব মিলিয়ে ৬ষ্ঠ বোলার হিসেবে নিজের ৫০ উইকেট পূর্ণ করেন এই বাঁহাতি পেসার। এ হারে লঙ্কানদের এবারের বিশ্বকাপ যাত্রা এখানেই শেষ হলো। ৯ ম্যাচে নেদারল্যান্ডস এবং ইংল্যান্ডের সাথে মাত্র দুই ম্যাচ জিতেছে তারা।

অপরদিকে এই ম্যাচ জয়ে সেমির দিকে একধাপ এগিয়ে গেল কিউইরা। শেষ ম্যাচে আফগানিস্তান অথবা পাকিস্তান খুব বড় ব্যবধানে না জিতলে তাদের সেমিতে খেলা নিশ্চিত হয়ে যাবে।

চেন্নাস্বামীতে টসে হেরে ব্যাট করতে নেমে ২য় ওভারে ২ রান করে সাউদির বলে কট বিহাইন্ডের শিকার হয়ে আউট হন ওপেনার পাথুম নিশাঙ্কা। এরপর ৫ম ওভারে বোল্টের বলে রাচিন রবীন্দ্রের হাতে ক্যাচে দিয়ে আউট হন লঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিস।

এই উইকেটের পরই তিনি মাইলফলকটি স্পর্শ করেন। তার ঠিক দুই বল পরেই ১ রান করে সান্টনারের হতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন সাদিরা সামারাবিক্রমা। এরপর আসালাঙ্কাকে সঙ্গে নিয়ে ৩৮ রানের জুটি এনে দেন কুশল পেরেরা।

নবম ওভারে দলীয় ৭০ রানে বোল্টের লেগ বিফরের শিকার হন আসালাঙ্কা। তার পরের ওভারেই দলের কোন রান না যোগ হতেই ৫১ রান করে আউট হন কুশল পেরেরা। মাত্র ২৮ বলে ৯ চার এবং ২ ছয়ে এই রান আসে তার ব্যাট থেকে।

ফার্গুসনের বলে ড্রাইভ ঠিকমত ব্যাটে-বলে না হওয়ায় সান্টনারের হতে ক্যাচ চলে যায়। আর সেই ক্যাচ লুফে নিতে কোন ভুল করেননি সান্টনার। প্রথম পাউয়ারপ্লে শেষে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ৭৫ রান ৫ উইকেটের বিনিময়ে।

রান পেলেও অনেক বেশি উইকেট হারিয়ে চাপের জাতাকলের নিচে পড়ে লঙ্কানরা। যা পরবর্তীতেও অব্যাহত থাকে। দলীয় ১০৪ রানে ১৬ রান করে আউট হন গত ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে ‘টাইমড আউট’ হওয়া অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস।

এরপর দলীয় মাত্র এক রান যোগ হতেই আউট হন ১৯ রান করা ধনাঞ্জয়া ডি সিলভা। তিনি সাজঘরে ফিরেন স্যান্টনারের বলে ড্যারেল মিচেলের হাতে ক্যাচ দিয়ে। দলীয় ১১৩ রানে অষ্টম উইকেটের পতন হয় শ্রীলঙ্কা।

রাচিনের বলে ১ রান করে আউট হন হন চামিরা। এরপর দলের হয়ে লড়াই চালিয়ে যান মাহেশ থিকশানা। কিন্তু তাকে সঙ্গ দেওয়ার মত কেউ ছিলনা। ফলে ১৭১ রানেই থামে লঙ্কানদের ইনিংস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App