×

খেলা

ইংল্যান্ডকে হারিয়ে সেমির পথে অজিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২৩, ১১:১৩ পিএম

ইংল্যান্ডকে হারিয়ে সেমির পথে অজিরা

আহমেদাবাদে আজ শনিবার বেন স্টোকসকে সাজঘরে ফিরিয়ে সতীর্থদের সঙ্গে প্যাট কামিন্সের উল্লাস -ইন্টারনেট

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হাইভোল্টেজ ম্যাচে ইংল্যান্ডকে ৩৩ রানে হারিয়ে সেমিতে ওঠার পথ অনেকটাই সুগম করে ফেলেছে অস্ট্রেলিয়া। টানা দুই হারে পর শনিবার (৪ নভেম্বর) বিশ্বকাপে অজিরা টানা পঞ্চম জয় তুলে নেয়। তাদের শেষ দুই ম্যাচ আফগানিস্তান ও নেদারল্যান্ডসের বিপক্ষে। যার মধ্যে একটি ম্যাচ জিতলেই শেষ চার নিশ্চিত হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। অন্যদিকে সাত ম্যাচে মাত্র একটি মাত্র জয় নিয়ে পয়েন্ট টেবিলের তলানিতেই অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

অজিদের দেয়া ২৮৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ডেভিড মালান ও বেন স্টোকসের ফিফটির পরও ৪৮.২ ওভারে ২৫৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। অ্যাডাম জাম্পা সর্বোচ্চ ৩টি উইকেট নেন। এর আগে মার্নাস লাবুশেনের হাফ সেঞ্চুরিতে ৪৯.৩ ওভারে ২৮৬ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ক্রিস ওকস ৫৪ রানে সর্বোচ্চ ৪টি উইকেট নেন।

আহমেদাবাদে অজিদের দেয়া ২৮৭ রানের জবাবে ব্যাট করতে নেমে স্টার্কের করা ইনিংসের প্রথম বলেই উইকেটের পিছনে জশ ইংলিসের হাতে ক্যাচ দিয়ে বসেন জনি বেয়ারস্ট্রো। দলীয় ১৯ রানে ফিরে যান সাবেক অধিনায়ক জো রুটও। এরপর চারে নামা বেন স্টোকসকে নিয়ে দলের হাল ধরেন ডেভিড মালান। ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটি তুলে নিয়ে কামিন্সের বলে ফেরার আগে ৬৪ বলে ৪ চার ও ১ ছয়ে করেন ঠিক ৫০ রানই। এরপর দ্রুত ফিরে যান অধিনায়ক বাটলারও। তবে মঈন আলীকে নিয়ে রানের চাকা সচল রাখেন স্টোকস। তুলে নেন ওয়ানডেতে নিজের ২৩তম অর্ধশতক। কিন্তু দলীয় ১৬৯ রানের মাথায় জাম্পার বলে স্টয়নিসের হাতে ক্যাচ দিয়ে বসেন স্টোকস। ৯০ বলে ২ চার ও ৩ ছয়ে তিনি করেন ৬৪ রান। এরপর ক্রিজে বেশিক্ষণ স্থায়ী হননি লিভিংস্টন ও পরে মঈন আলীও। ৪৩ বলে ৬ চারে ৪২ রান করে জাম্পারই শিকার হয়ে ফেরেন মঈন। শেষদিকে ওকসের ৩২ ও রশিদের ২০ রান শুধু পরাজয়ের ব্যবধান কমাতে সাহায্য করে। অজিদের হয়ে অ্যাডাম জাম্পা তিনটি, স্টার্ক, কামিন্স ও হ্যাজলউড ২টি করে উইকেট নেন।

এর আগে শনিবার টসে হেরে ব্যাট করতে নেমে ৩৮ রানের দুই ওপেনারকে হারানোর পর অস্ট্রেলিয়াকে লড়াইয়ে ফেরান স্টিভেন স্মিথ ও মারনাশ লাবুশেন। দেখেশুনে খেলে ৯৬ বলে ৭৫ রান যোগ করেন তারা। ৩টি চারে ৫২ বলে ৪৪ রান তুলে আউট হন স্মিথ। এরপর চতুর্থ উইকেটে ক্যামেরন গ্রিনকে নিয়ে দলকে চাপমুক্ত করার চেষ্টা করেন লাবুশেন। ৭টি চারে ৮৩ বলে ৭১ রান করে উডের বলে ফেরেন লাবুশেন। হাফ-সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়ে আউট হওয়ার আগে ৫টি চারে ৫২ বলে ৪৭ রান করেন গ্রিন। দলের রান আড়াইশ যাবার আগে নামের পাশে ৩৫ রান নিয়ে প্যাভিলিয়নে ফিরেন স্টয়নিস। শেষদিকে, অ্যাডাম জাম্পা ৪টি চারে ১৯ বলে ২৯, অধিনায়ক প্যাট কামিন্স-মিচেল স্টার্ক ১০ রান করে করেন। ইংল্যান্ডের ওকস ৫৪ রানে ৪টি, উড-রশিদ ২টি করে, উইলি-লিভিংস্টোন ১টি করে উইকেট নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App