×

খেলা

বৃষ্টি আইনে জিতে সেমির স্বপ্ন দেখছে পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২৩, ০৮:৪০ পিএম

বৃষ্টি আইনে জিতে সেমির স্বপ্ন দেখছে পাকিস্তান

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে আজ শনিবার (৪ নভেম্বর) নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে ব্যাট উচিয়ে ধরেন পাকিস্তানের ফখর জামান -ইন্টারনেট

ভারত বিশ্বকাপে শুরুটা দারুণ করেছিল পাকিস্তান। পরে খেই হারিয়ে ফেললেও বাংলাদেশের বিপক্ষে ম্যাচ জিতে আবার রেসে ফিরে আসে তারা। শনিবার (৪ নভেম্বর) বেঙ্গালুরুতে কিউইদের ছুড়ে দেয়া ৪০২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বৃষ্টি বাধার পর ফখর জামানের সেঞ্চুরিতে ২৫.৩ ওভারে ২০১ রান সংগ্রহ করে পাকিস্তান। কিন্তু এরপর আবারও বৃষ্টি হানা দেয়ায় ডিএল ম্যাথডে পাকিস্তানকে ২১ রানে বিজয়ী ঘোষণা করা হয়। এর আগে রাচিন রবীন্দ্রর সেঞ্চুরি এবং অধিনায়ক কেন উইলিয়ামসনের ৯৫ রানের উপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৪০১ রানের পাহাড় গড়েছিলো নিউজিল্যান্ড।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতে আবদুল্লাহ শফিককে হারালেও ফখর জামান ও অধিনায়ক বাবর আজমের ঝড়ো ব্যাটিংয়ে দারুণ শুরু পায় পাকিস্তান। ফখর তুলে নেন বিশ্বকাপের ইতিহাসে পাকিস্তানীদের হয়ে দ্রুততম সেঞ্চুরি। বাবরের ব্যাট থেকে আসে আরো একটি ফিফটি। বৃষ্টির কারণে ম্যাচ ঘন্টাখানেক বন্ধ থাকার পর পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪১ ওভারে ৩৪২ রান অর্থাৎ জয়ের জন্য বাবরদের দরকার আর ১৯.৩ ওভারে ১৮২ রান। কিন্তু আর চার ওভার খেলা গড়াতেই আবার হানা দেয় বৃষ্টি। ২৫.৩ ওভারে ২০১ রান তোলা পাকরা তখনও কিউইদের চেয়ে ২১ রানে এগিয়ে ছিল।

পরে ম্যাচ আর মাঠে গড়ানোর সম্ভাবনা না থাকায় ডিএল ম্যাথডে নিউজিল্যান্ডকে ২১ রানে হারিয়ে সেমির আশা এখনও বাঁচিয়ে রেখেছে পাকিস্তান। ৮ ম্যাচ শেষে নিউজিল্যান্ড ও পাকিস্তান সমান ৮ পয়েন্ট নিয়ে যথাক্রমে পয়েন্ট টেবিলে ৪ ও ৫ নম্বরে রয়েছে। পরবর্তী ম্যাচে পাকিস্তান খেলবে ইংল্যান্ডের বিপক্ষে অন্য নিউজিল্যান্ড খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। এ ম্যাচে পাকিস্তান এবং কিউইরা জয়ী হলেও রান রেটে যারা এগিয়ে থাকবে তারাই সেমির টিকেট পাবে। এ মুহুর্তে রান রেটে এগিয়ে আছে নিউজিল্যান্ড।

এর আগে ব্যাট করতে নেমে উইল ইয়াং ও রাচিন রবীন্দ্র মিলে প্রথম ১০ ওভারে তুলে ফেলেন ৬৬ রান। শুরুর এই ছন্দ আর ইনিংসজুড়ে হারাতে দেয়নি কিউইরা। ইয়াং ৩৫ রান করে হাসান আলীর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরলেও রবীন্দ্র ও কেইন উইলিয়ামসন মিলে রান তুলে গেছেন স্বাচ্ছন্দে। ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করে একটা পর্যায়ে তিন অঙ্কের দিকেও এগিয়ে যান দুজনে। ইনিংসের ৩৪তম ওভারে সেটা পেয়েও যান রবীন্দ্র। ২৩ বছর বয়সী বাঁহাতির এটি টুর্নামেন্টে তৃতীয় শতক। বয়স পঁচিশ হওয়ার আগে এটিই কোনো ব্যাটসম্যানের বিশ্বকাপে সবচেয়ে বেশি শতক। পেছনে পড়ে গেছে শচীন টেন্ডুলকারের দুই শতকের রেকর্ড। রবীন্দ্র তিন অঙ্কের দেখা পেলেও উইলিয়ামসন অবশ্য পাননি। বাংলাদেশের বিপক্ষে চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে যাওয়া কিউই অধিনায়ক ফেরার ম্যাচে আউট হয়েছেন ৯৫ রানে। ইফতিখার আহমেদের বলে ফখর জামানের ক্যাচ হওয়ার আগে ৭৯ বলের ইনিংসে খেলে যান ১০টি চার ও ২টি ছয়। উইলিয়ামসনের আউটে ১৮০ রানের জুটি ভেঙে যাওয়ার পরের ওভারে রবীন্দ্রও আউট হয়ে যান। ১৫ চার ১ ছয়ে গড়া ৯৪ বলে ১০৮ রানের ইনিংসটি থামে মোহাম্মদ ওয়াসিমের বলে বাউন্ডারিতে ক্যাচ দিয়ে।

কিন্তু ১০ বলের মধ্যে দুই সেট ব্যাটসম্যান আউট হলেও নিউজিল্যান্ডের রানের চাকা সচল রাখেন ড্যারিল মিচেল, মার্ক চ্যাপম্যানরা। পরের ৩০ ওভারে ৩ উইকেটে ২৪১ রান তোলে নিউজিল্যান্ড, যা এবারের আসরে দলটির সর্বোচ্চ। শেষ ১০ ওভারে গ্লেন ফিলিপস আর মিচেল স্যান্টনারদের সৌজন্যে যোগ হয় আরও ৯৪ রান। পাকিস্তানের পক্ষে ১০ ওভারে ৬০ রান দিয়ে ৩ উইকেট নেন ওয়াসিম জুনিয়র। ৯০ রানে উইকেটশূন্য ছিলেন শাহিন আফ্রিদি। ৮৫ রানে ১ উইকেট নেন হারিস রউফ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App