×

খেলা

রুদ্ধশ্বাস ম্যাচে অজিদের জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৩, ০৭:১৯ পিএম

রুদ্ধশ্বাস ম্যাচে অজিদের জয়

ধর্মশালায় আজ (২৮ অক্টোবর) নিউজিল্যান্ডের ব্যাটার রাচিন রবীন্দ্রকে আউট করে অজি ফিল্ডারদের উল্লাস - ইন্টারনেট

ওয়ানডে বিশ্বকাপে ভারতের ধর্মশালায় রান বন্যার টানটান উত্তেজনার ম্যাচে নিউজিল্যান্ডকে ৫ রানে হারিয়ে টানা চতুর্থ জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ১৯ রান। সেখানে স্টার্ক একটি ওয়াইডে পাঁচ রান দিয়ে বসলে ম্যাচে টানটান উত্তেজনার সৃষ্টি হয়। কিন্তু জিমি নিশাম দুর্ভাগ্যজনক ভাবে রান আউট হলে শেষপর্যন্ত ৫ রানের জয় পায় অজিরা। এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নার ও ট্রাভিস হেডের ঝড়ো ব্যাটিংয়ে ৩৮৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় অস্ট্রেলিয়া। ৬৭ বলে ১০৯ রান করেন হেড।

ধর্মশালাতে ৩৮৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কিউইরাও দারুণ শুরু করে। কোন উইকেট না হারিয়েই ৬ ওভারে পঞ্চাশ রান তুলে ফেলে তারা। কিন্তু হ্যাজলউডের জোড়া শিকার হয়ে কনওয়ে ও ইয়াং ফিরে গেলে কিছুটা চাপে পড়ে কিউইরা। দ্রুত দুই উইকেটের পতনের পর দলের হাল ধরেন ড্যারেল মিচেল ও রাচিন রবীন্দ্র। তাদের ৯৬ রানের জুটিতে ম্যাচের ফিরে কিউইরা। ফিফটি হাকিয়ে জাম্পার বলে স্টার্কের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মিচেল। এরপর ফিলিপস ও অধিনায়ক লাথামের সঙ্গে ছোট ছোট জুটি গড়ে দলের রানের চাকা সচল রাখেন রাচিন। শেষ ১০ ওভারে কিউইদের জয়ের জন্য প্রয়োজন ছিল ১০০ রান। কিন্তু ৪০.২ ওভারে বিশ্বকাপে নিজের দ্বিতীয় সেঞ্চুরি হাঁকানো রাচিন ফিরে গেলে আবার চাপে পড়ে কিউইরা। কিন্তু জিমি নিশামের ঝড়ো ফিফটিতে ম্যাচে টিকে থাকে কিউইরা। শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ১৯ রান। সেখানে স্টার্ক একটি ওয়াইডে পাঁচ রান দিয়ে বসলে ম্যাচে টানটান উত্তেজনার সৃষ্টি হয়। কিন্তু জিমি নিশাম দুর্ভাগ্যজনক ভাবে রান আউট হয়ে বসেন। শেষ বলে জয়ের জন্য ৬ রান দরকার হলে তা নিতে ব্যর্থ হন বোল্ট। ৫ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া।

এর আগে টস জিতে প্রথমে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে নেমে ডেভিড ওয়ার্নারকে নিয়ে অস্ট্রেলিয়াকে দারুণ সূচনা এনে দেন প্রথমবারের মত এই বিশ্বকাপে খেলতে নেমে ট্রাভিস হেড। দুজনের ঝড়ো হাফ-সেঞ্চুরিতে পাওয়ারপ্লেতে বিনা উইকেটে ১১৮ রান পেয়ে যায় অস্ট্রেলিয়া। ২৮ বলে ওয়ানডেতে ৩২তম ও বিশ্বকাপে টানা তৃতীয় হাফ-সেঞ্চুরির ইনিংস খেলেন ওয়ার্নার। ২৫ বলে ওয়ানডেতে ১৬তম ও এবারের বিশ্বকাপে দ্রুততম হাফ-সেঞ্চুরির নজির গড়েন হেড। ১৫তম ওভারে দেড়শ রান স্পর্শ করে অস্ট্রেলিয়া। ওয়ানডেতে উদ্বোধনী জুটিতে দ্রুত দেড়শ রান স্পর্শে এটিই এখন সেরা। ২০তম ওভারের প্রথম বলে অস্ট্রেলিয়ার উদ্বোধনী জুটি ভাঙ্গেন স্পিনার গ্লেন ফিলিপস। ৫টি চার ও ৬টি ছক্কায় ৬৫ বলে ৮১ রান করে বিদায় নেন ওয়ার্নার। ওয়ার্নার ফেরার পর ২২তম ওভারে ওয়ানডেতে চতুর্থ সেঞ্চুরি করেন ৫৯ বল খেলা হেড। অজিদের পক্ষে ওয়ানডেতে চতুর্থ দ্রুততম সেঞ্চুরি এটি। অস্ট্রেলিয়ার পক্ষে বিশ্বকাপ অভিষেকে সেঞ্চুরি করা পঞ্চম ব্যাটার হলেন হেড। সেঞ্চুরি পূর্ণ করার এক ওভার পর ফিলিপসের দ্বিতীয় শিকার হন ১০টি চার ও ৭টি ছক্কায় ৬৭ বলে ১০৯ রান করা হেড।

দলীয় ২শ রানে হেড ফেরার পর ছোট-ছোট ইনিংসে অস্ট্রেলিয়ার রানের চাকা ঘুরিয়েছেন মিডল অর্ডার ব্যাটাররা। শেষদিকে কামিন্সের ১৪ বলে ৩৭ রানের ক্যামিও ইনিংসে ৩৮৮ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। বিশ্বকাপে এটি দ্বিতীয় সর্বোচ্চ দলীয় রান অজিদের। শেষ ১০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১০৯ রান তোলে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের পক্ষে ১০ ওভার করে বল করে ফিলিপস ৩৭ ও বোল্ট ৭৭ রানে ৩টি করে উইকেট নেন। পুরো ইনিংসে ২০টি ছক্কা মারেন অস্ট্রেলিয়ার ব্যাটাররা। বিশ্বকাপে এক ইনিংসে এটিই দ্বিতীয় সর্বোচ্চ ছক্কা। তবে নিজেদের ওয়ানডে ইতিহাসে এটিই অস্ট্রেলিয়ার সর্বোচ্চ ছক্কার রেকর্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App