×

খেলা

বিশ্বকাপে দ্বিতীয় জয়ের সন্ধানে বিধ্বস্ত বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৩, ১১:১৪ এএম

বিশ্বকাপে দ্বিতীয় জয়ের সন্ধানে বিধ্বস্ত বাংলাদেশ

ওয়ানডে বিশ্বকাপে দ্বিতীয় জয়ের লক্ষ্য নিয়ে আজ (শনিবার) কলকাতার ইডেন গার্ডেন্সে টুর্নামেন্টে নিজেদের ষষ্ঠ ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে বাংলাদেশ।

বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। খবর বিবিসির।

আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটের জয় দিয়ে বিশ্বকাপ শুরুর পর টানা চার ম্যাচে হারের লজ্জা পায় বাংলাদেশ। এতে পয়েন্ট টেবিলের নিচের দিকে ছিটকে পড়ে টাইগাররা। অভিজ্ঞতা এবং শক্তির বিচারে নেদারল্যান্ডসের বিপক্ষে ফেবারিট হিসেবেই মাঠে নামছে টাইগাররা।

চলতি বিশ্বকাপে এ পর্যন্ত ১টি করে ম্যাচ জিতেছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নেদারল্যান্ডসের ৩৫ রানের জয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় অঘটন হিসেবে বিবেচিত হচ্ছে। বাংলাদেশের সমান ২ পয়েন্ট থাকলেও রান রেটে পিছিয়ে টেবিলের তলানিতে রয়েছে নেদারল্যান্ডস। ১০ দলের টুর্নামেন্টে অষ্টমস্থানে আছে বাংলাদেশ।

প্রতিপক্ষ নেদারল্যান্ডস বলেই এই ম্যাচে বাংলাদেশ ভক্তরা জয় ছাড়া অন্য কিছু ভাবছেন না। কিন্তু এই ধরনের ম্যাচে সেটা যে টিমের ওপর বাড়তি চাপ তৈরি করে সেটা একরকম স্বীকারই করে নিলেন প্রাক-ম্যাচ সাংবাদিক সম্মেলনে আসা তাসকিন আহমেদ।

কিন্তু দলের সবাই সেরাটা দিতে পারলে এই ম্যাচ জিততে যে অসুবিধা হওয়ার কথা নয়, সেটাও পাশাপাশি জানাতে ভোলেননি তিনি।

ফলে ঠিক তিন সপ্তাহ আগে আফগানিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপে এ পর্যন্ত একমাত্র জয় পাওয়া বাংলাদেশ আজ আরও দু’টি পয়েন্ট ঝুলিতে ভরার লক্ষ্য নিয়েই ইডেনে নামবে।

তবে দুটো দলই ঠিক আগের ম্যাচে বিপর্যস্ত হয়ে হেরেছে- বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ও নেদারল্যান্ডস অস্ট্রেলিয়ার কাছে, ফলে টুর্নামেন্টে উভয়ের জন্যই এদিনের ম্যাচ ঘুরে দাঁড়ানোরও লড়াই!

শুক্রবার ইডেনে বাংলাদেশের সাংবাদিক সম্মেলনে যে দু’টো বিষয় নিয়ে সবচেয়ে বেশি প্রশ্ন ধেয়ে এল, তা হল তাসকিন আহমেদের কাঁধের আঘাত আর সাকিব আল হাসানের ঝটিকা বেগে ঢাকা সফর।

প্রথমটা নিয়ে তাসকিন নিজেই জানালেন, এটা পুরনো চোট – দু’বছর আগে দক্ষিণ আফ্রিকা সফরের সময় থেকেই তাকে ভোগাচ্ছে।

তবে একশোভাগ সেরে ওঠার গ্যারান্টি না-থাকায় অস্ত্রোপচারের ঝুঁকি তিনি নিতে চাননি, আঘাতটা ‘ম্যানেজ’ করেই খেলে যাচ্ছেন।

বিশ্বকাপের সময় ব্যথাটা নতুন করে বাড়ায় পুনে-তে ভারতের বিরুদ্ধে ও মুম্বাইতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি নামতে পারেননি, যদিও শনিবার তাকে পাচ্ছে বাংলাদেশ দল।

“ব্যথাটা কখনো কখনো খুব বেড়ে গেলে সব সময় হয়তো একশো শতাংশ দিতে পারি না, কিন্তু ফাস্ট বোলারদের জীবন এরকমই – এই সব চোট-আঘাত সামলেই চালিয়ে যেতে হয়”, অকপটে জানালেন তাসকিন।

বিশ্বকাপের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে পরামর্শ করে কাঁধের এই ব্যথাটা নিয়ে কিছু একটা হয়তো করবেন – সেই ইঙ্গিতও পাওয়া গেল।

তবে অধিনায়ক সাকিব আল হাসানের দেড় দিনের ‘ছুটি’ -কে তাসকিন যেভাবে ডিফেন্ড করলেন, সেটা ওই বিতর্ককে প্রায় থামিয়ে দেওয়ার জন্য যথেষ্ঠ।

মঙ্গলবার মুম্বাইতে ম্যাচ খেলে পরদিনই সাকিব টিম ম্যানেজমেন্ট ও হেড কোচের অনুমতি নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দিয়েছিলেন। বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি আবার কলকাতায় দলের সঙ্গে যোগ দিয়েছেন।

তাসকিন বলেন-

প্রথমত, সাকিব বোর্ড ও কোচের যথাযথ অনুমতি নিয়েই এই ছুটিতে গিয়েছিলেন। এমন নয় যে তিনি দলের কোনও নিয়ম বা শৃঙ্খলা ভেঙেছেন।

দ্বিতীয়ত, সাকিব ঢাকায় গিয়েছিলেন নিজের পুরনো কোচের কাছে ব্যাটিং-টা ঝালিয়ে নিতে। এই অল্প সময়ের মধ্যেও মিরপুরে তিনি চার ঘন্টা টানা ব্যাটিং প্র্যাকটিস করেছেন।

“সাকিব ভাইয়ের ব্যাটিং আমাদের দলের জন্য খুব গুরুত্বপূর্ণ। তিনি রানে ফেরার জন্য যদি মনে করেন এই ধরনের প্র্যাকটিস দরকার, তাকে তো সেই সুযোগটা দিতে হবে!”, ব্যাখ্যা দিলেন তাসকিন।

তৃতীয়ত, দলের ভেতরে এটা নিয়ে যে কোনও অসন্তোষ বা ফিসফিসানি নেই সেটাও দাবি করলেন তাসকিন। তার কথায়, “আমি তো বলব ওনার এই মুভটা সবাই খুব অ্যাপ্রিশিয়েটই করছে!”

এমন কী, বৃহস্পতিবার সন্ধ্যায় সাকিব কলকাতায় ফেরার পর পুরো টিম একসঙ্গে দারুণ সময় কাটিয়েছে, হইহই করেছে এবং একসাথে ডিনার পর্যন্ত করেছে বলে জানালেন তিনি।

এখন এই টিম স্পিরিটটা কলকাতার জোড়া ম্যাচেও প্রিয় দল দেখাতে পারুক – শহরে আসা হাজার হাজার বাংলাদেশ ভক্তর আপাতত সেটাই প্রত্যাশা!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App