×

খেলা

ইংলিশ পরীক্ষায় উত্তীর্ণ লঙ্কানরা সেমির স্বপ্ন দেখছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২৩, ০৮:২০ পিএম

ইংলিশ পরীক্ষায় উত্তীর্ণ লঙ্কানরা সেমির স্বপ্ন দেখছে

ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে এ জয়ের ফলে ৫ ম্যাচ থেকে ২ জয় পাওয়া লঙ্কানরা এবার সেমির স্বপ্ন দেখছে। ইংলিশদের দেয়া ১৫৭ রানের জবাবে ব্যাট করতে নেমে ২৫.৪ ওভারে ৮ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ১৯৯৬ এর বিশ্ব চ্যাম্পিয়নরা।

দলের হয়ে সর্বোচ্চ ৭৭ রান করেন পাথুম নিশাঙ্কা। এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে ভালো শুরুর পরও নিয়মিত বিরতিতে উইকেট হারাতে হারাতে ৩৩.২ ওভারে মাত্র ১৫৬ রানেই গুটিয়ে যায় ইংলিশরা। দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন বেন স্টোকস। লঙ্কানদের হয়ে লাহিরু কুমারা ৩টি উইকেট নেন।

এদিকে ১৫৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা লঙ্কানদের শিবিরে শুরুতেই জোড়া আঘাত হানেন ইংলিশ পেসার ডেভিড উইলি। কুশাল পেরেরা এবং কুশাল মেন্ডিসকে সাজঘরে ফিরিয়ে লড়াইয়ের আভাস দেন। কিন্ত ওপেনার পাথুম নিশাঙ্কাকে নিয়ে ১৩৭ রানের অবিচ্ছেদ্য জুটি গড়ে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন আগের ম্যাচের সেরা খেলোয়াড় সাদিরা সামারাবিক্রমা। ৮৩ বলে ৭ চার ও ২ ছয়ে ৭৭ রান করেন নিশাঙ্কা। ৫৪ বলে ৭টি চার ও ১ ছয়ে ৬৫ রানে অপরাজিত থাকেন সাদিরা। এই জয়ে বিশ^কাপে এখনও টিকে থাকল লঙ্কানরা। অন্যদিকে সেমির আশা অনেকটাই শেষ হয়ে গিয়েছে বর্তমান চ্যাম্পিয়নদের।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করে দুই ইংলিশ ওপেনার জনি বেয়ারস্ট্রো ও ডেভিড মালান। কিন্তু ম্যাচের সপ্তম ওভারে অ্যাঞ্জোলো ম্যাথিউসের বলে উইকেটের পিছনে কুশাল মেন্ডিসের হাতে ক্যাচ দিয়ে বসেন মালান। তিনি করেন ২৮ রান। এরপর ৩ রান করে ফিরে যান জো রুটও। উইকেটে সেট হয়ে আবারও বাজে শট খেলে ফেরার আগে জনি বেয়ারস্ট্রো করেন ৩১ বলে ৩০ রান। বেয়ারস্ট্রোর ফেরার পর জোড়া আঘাত হানেন লাহিরু কুমারা। প্রথমে বাটলারকে উইকেটের পিছনে ক্যাচ বানিয়ে এবং পরে লিভিংস্টনকে লেগ বিফোরের ফাদে ফেলেন তিনি। তাদের ব্যাট থেকে আসে যথাক্রমে ৮ ও ১ রান। এক প্রান্ত আগলে রানের চাকা সচল রাখার চেষ্টা চালিয়ে যান বেন স্টোকস। কিন্তু তাকে যোগ্য সঙ্গ দিতে পারেন নি কেউই। ম্যাথিউসের দ্বিতীয় শিকার হয়ে ফেরার আগে মঈন আলী করেন ১৫ রান। অন্যদিকে রানের খাতা খোলার আগেই রাজিথার বলে ফিরে যান ক্রিস ওকস। তবে লাহিরু কুমারার বলে তুলে মারতে গিয়ে বাউন্ডারিতে ক্যাচ আউট হয়ে বেন স্টোকস ফিরে গেলে ম্যাচ থেকে ছিটকে যায় ইংলিশরা। ৭৩ বলে ৬ চারে ৪৩ রান করেন স্টোকস। এরপর রান আউট হয়ে ফেরা রাশিদ করেন ৪ রান। শেষপর্যন্ত উইলির ১৪ রানের কল্যাণে দেড়শ পেরোয় ইংল্যান্ডের ইনিংস। কুমারার তিন উইকেট ছাড়াও রাজিথা ও ম্যাথিউস দুটি করে উইকেট নেন, থিকশানা পান একটি উইকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App