×

খেলা

বাবরকে আফ্রিদির খোঁচা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২৩, ০৪:৩২ পিএম

বাবরকে আফ্রিদির খোঁচা

বড় প্রত্যাশা নিয়ে ভারতে পা রাখলেও টানা তিন ম্যাচ হেরে যেন পায়ের তলায় মাটি খুঁজছে পাকিস্তান। আর এটির পেছনে সবচেয়ে বেশি সমালোচিত হচ্ছেন দলটির অধিনায়ক বাবর আজম।

বাবরের নেতৃত্বগুণ নিয়েও উঠেছে প্রশ্ন। বিশেষ করে আফগানিস্তানের কাছে বড় ব্যবধানে হেরে আরও বড় প্রশ্নের মুখে পড়েছেন তিনি। এবার বাবরের সমলোচনার দলে যোগ দিলেন তারই সতীর্থ শাহিন শাহ আফ্রিদির শ্বশুর শহিদ আফ্রিদি।

পাকিস্তানের একটি টিভি চ্যালেনকে সাবেক এই অধিনায়ক বলেন, অধিনায়কেরই দায়িত্ব বৃত্তের খেলোয়াড়দের সামনে রাখা এবং চাপ তৈরি করা। ফাস্টবোলার বল করছে অথচ আপনার স্লিপ নেই। ১২ বলে ৪ রান দরকার আর আপনি পয়েন্ট পেছনে ঠেলে দিয়েছেন। অধিনায়কত্ব অনেক সম্মানের, তবে সেটা ফুলের বিছানা নয়। যখন সব ঠিকঠাক হয়, তখন প্রশংসা যেমন অধিনায়ক পান, আর না হলেও তখন সব দায় অধিনায়ক ও কোচকে নিতে হয়।

আফগানিস্তানের বিপক্ষে হারের পেছনে বাজে ফিল্ডিংকে দুষেছেন বাবর। তবে যেভাবে হেরেছে তাতে মনে হয়েছে বাবর যেন কোথাও দলকে নেতৃত্ব দিতে পারছেন না ঠিকঠাক। আফ্রিদিও সেই বিষয়টি তুলে আনলেন। মূলত অধিনায়ককে দেখেই বাকিরা উজ্জীবিত হয় বলে দাবি করেছেন তিনি। বরং অধিনায়ক নেতিয়ে পড়লে, দলের বাকিরাও নেতিয়ে পড়ে বলে বললেন আফ্রিদি।

বাবরের উদ্দেশে আফ্রিদি বলেন, যদি একজন অধিনায়ক নিজে ফিল্ডিংয়ে নিজের জান-প্রাণ দিয়ে দেন, ডাইভ মারেন, দৌড়ে গিয়ে খেলোয়াড়দের সমর্থন দেন, তখন গোটা দল ঐক্যবদ্ধ হয়ে যায়। সবাই দারুণভাবে জেগেও ওঠে। কারণ অধিনায়ক নিজেকে উজাড় করে দিচ্ছেন আর অন্যরা সেটা করলে লজ্জা লাগবে। খেলোয়াড়রা ভাববে আমার অধিনায়ক এভাবে উজ্জীবিত হয়ে লড়ছেন, আমি কেন নিষ্ক্রিয় থাকব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App