×

খেলা

‘ডাচ শামুকে’ পা কাটতে চায় না অস্ট্রেলিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২৩, ০১:২১ পিএম

‘ডাচ শামুকে’ পা কাটতে চায় না অস্ট্রেলিয়া

ইতিহাস-ঐতিহ্যে লড়াইটা অসম। দলীয় শক্তিতেও ফারাক আকাশ-পাতাল। কিন্তু ছোট দলের কাছে হেরে কপাল পোড়ার নজির গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেটেও আছে অহরহ। নিজেদের দিনে যে কেউ যেকোনো প্রতিপক্ষকে হারিয়ে দিতে পারে।বিশ্বকাপের চলতি আসরে আফগানিস্তান ও নেদারল্যান্ডসও এটা প্রমাণ করেছে।

ইংল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে জয়োৎসব করেছে আফগানিস্তান। ওদিকে ক্রিকেটবিশ্বকে চমকে দিয়ে ফর্মের তুঙ্গে থাকা দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিয়েছে নেদারল্যান্ডস।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আজ এই ডাচদের প্রতিপক্ষ পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা প্রথম দুই ম্যাচে হারের পর অবশ্য ছন্দ খুঁজে পেয়েছে পরের দুটিতে। তবুও সতর্ক রয়েছেন প্যাট কামিন্সরা, নেদারল্যান্ডসের বিপক্ষে তারা কোনো ভুল করতে প্রস্তুত নয়। একইসঙ্গে ডাচদের বিপক্ষে অস্ট্রেলিয়া কঠিন লড়াই হতে পারে বলেও মনে করছে।

বিশ্বকাপের চলমান আসরে প্রথম বড় অঘটনের জন্ম দিয়েছে নেদারল্যান্ডস। শক্তিশালী ব্যাটিং লাইনআপ নিয়ে দারুণ উড়তে থাকা দক্ষিণ আফ্রিকা পা কেটেছে ‘ডাচ শামুকে’। বিশ্বকাপে খেলা পাঁচ ম্যাচের মধ্যে তারা কেবল ডাচদের বিপক্ষে হেরেছে। একই পরিণতি বরণ করতে চায় না অস্ট্রেলিয়াও। সে কারণে স্কট এডওয়ার্ডসের দলকে সমীহ করার কথা জানিয়েছেন অজি অলরাউন্ডার মিচেল মার্শ।

আগের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়া জোড়া সেঞ্চুরি পেয়েছিল। ডেভিড ওয়ার্নারের সঙ্গে ওপেনিংয়ে ২৫৯ রানের জুটি গড়েন মিচেল মার্শ। ডাচদের বিপক্ষে নামার আগে মার্শ বলছিলেন, ‘এটা বিশ্বকাপ। এই পর্যায়ে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। আমরা নেদারল্যান্ডসকে সমীহ করি। ওরা খুব ভালো ক্রিকেট খেলছে এবং লড়াইটাও কঠিন হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App