×

খেলা

ইংল্যান্ডের পর পাকিস্তান, ইতিহাস আফগানিস্তানের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২৩, ১০:৩৭ পিএম

ইংল্যান্ডের পর পাকিস্তান, ইতিহাস আফগানিস্তানের

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপের চলমান আসরের প্রথম অঘটনের জন্ম দিয়েছিল আফগানিস্তান। তবে আফগানরা শুধু ইংলিশ বধেই ক্ষান্ত হয়নি। এবার তাদের মারণাস্ত্রে ঘায়েল হয়েছে উপমহাদেশের অন্যতম পরাশক্তি পাকিস্তান।

চেন্নাইয়ের এম চিদাম্বরণ স্টেডিয়ামে আজ (২৩ অক্টোবর) এই চমক দেখিয়েছে আফগানিস্তান। বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের পর এবার পাকিস্তানকে ৮ উইকেটে উড়িয়ে দিয়েছে আফগানরা। এবার বিশ্বকাপে ৫ ম্যাচে এটি আফগানদের দ্বিতীয় জয়। আফগানদের ওয়ানডে ইতিহাসে পাকিস্তানের বিপক্ষে প্রথম জয়।

পাকদের ছুড়ে দেয়া ২৮৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তিন ফিফটিতে ৪৯ ওভারে ২ উইকেট হারিয়ে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় তারা। আফগানদের হয়ে সর্বোচ্চ ৮৭ রান করেন ইব্রাহিম জাদরান। এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে বাবর আজম ও আব্দুল্লাহ শফিকের ফিফটির সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৮২ রান সংগ্রহ করেছে পাকিস্তান। আফগানিস্তানের হয়ে এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামা নূর আহমেদ শিকার করেন ৩টি উইকেট।

পাকিস্তানের ছুড়ে দেয়া ২৮৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা দারুন করে আফগানিস্তান। প্রথম পাওয়ারপ্লেতে কোন উইকেট না হারিয়েই ৬০ রান তুলে ফেলে আফগান ওপেনাররা। দলকে ভালো শুরু এনে দেয়ার পর জোড়া ফিফটি তুলে নেন দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। তাদের ১৩০ রানের পার্টনারশিপ ভাঙ্গেন আগের ম্যাচে পাঁচ উইকেট শিকার করা শাহিন শাহ আফ্রিদি। ২১.১ ওভারে ব্যক্তিগত ৬৫ রানের করে ফেরেন গুরবাজ। তার ৫৩ বলের ইনিংসে ছিল ৯টি চার ও ১টি ছয়ের মার। অন্যপ্রান্তে সাবলিলভাবে ব্যাটিং করতে থাকা ইব্রাহিম জুটি বাধেন রহমত শাহের সঙ্গে। হাসান আলীর বলে উইকেটের পিছনে রিজওয়ানের হাতে ক্যাচ দেয়ার আগে ইব্রাহিম করেন ৮৭ রান। তার ১১৩ বলের ইনিংসে ছিল ১০টি চারের মার। রহমত শাহকে নিয়ে দলের জয় নিশ্চিত করেন অধিনায়ক হাসমতউল্লাহ শহিদী। তিনি ৪৫ বলে ৪৮ রানে এবং রহমত শাহ ৮৪ বলে ৭৭ রানে অপরাজিত থাকেন। এর আগে চেন্নাইয়ে টসে জিতে ব্যাট করতে নেমে দেখে শুনে শুরু করেন দুই পাকিস্তানি ওপেনার আব্দুল্লাহ শফিক ও ইমাম উল হক। দুই ব্যাটার মিলে প্রথম পাওয়ারপ্লেতে কোন উইকেট না হারিয়ে ৫৬ রান সংগ্রহ করেন। তবে ১১তম ওভারের প্রথম বলেই আফগানিস্তানকে ব্রেক থ্রু এনে দেন আজমতউল্লাহ ওমরজাই। নাভিন উল হকের হাতে ক্যাচ দিয়ে ২২ বলে ১৭ রান করে ফিরে যান ইমাম। এরপর বাবর আজমকে সঙ্গে নিয়ে জুটি গড়েন শফিক। তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় অর্ধশতক। পাকিস্তানের দলীয় ১১০ রানের সময় আঘাত হানেন এবারের বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলতে নামা আফগানী বাঁহাতি চায়নাম্যান নূর আহমেদ। ৭৫ বলে ৫৮ রান করে লেগ বিফোরের ফাঁদে পড়ে ফিরে যান শফিক। এরপর ইনিংস বড় করতে পারেননি ইনফর্ম মোহাম্মদ রিজওয়ান। নূর আহমেদের বলেই মুজিব উর রহমানের হাতে ধরা পড়ে ফিরে যান রিজওয়ান। এরপর সৌদ শাকিলের সঙ্গে জুটি গড়ে পরিস্থিতি নিজেদের বাগে আনার চেষ্টা করেন বাবর আজম। তবে, ইনিংসের ৩৪তম ওভারে সেট ব্যাটার শাকিলকে ফিরে যান মোহাম্মদ নবি। ৩৪ বলে ২৫ রান করে সাজঘরে ফিরে যান শাকিল।এদিকে, বাবর নিজের ক্যারিয়ারের ৩০তম অর্ধশতক তুলে শতকের পথে এগিয়ে যেতে থাকেন। তবে, ৯২ বলে ৭৪ রান করে নূর আহমেদের বলে ক্যাচ দিয়ে ফিরেন পাকিস্তান অধিনায়ক। এরপর শাদাব খান ও ইফতিখার আহমদ মিলে পাকিস্তানকে সম্মানজনক স্কোরের দিকে নিয়ে যান। শেষ দিকে শাদাব খান ও ইফতিখার আহমদের ঝড়ো ব্যাটিংয়ে শেষপর্যন্ত ২৮২ রান সংগ্রহ করে পাকিস্তান। শাদাব এবং ইফতিখার উভয়ের ব্যাট থেকে আসে ৪০ রান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App