×

খেলা

পয়েন্ট টেবিলে অবনতি বাংলাদেশের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২৩, ০১:৫৬ পিএম

পয়েন্ট টেবিলে অবনতি বাংলাদেশের
পয়েন্ট টেবিলে অবনতি বাংলাদেশের

আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু এর পরেই টানা তিন ম্যাচ হেরে সেমি ফাইনালের স্বপ্ন থেকেও দূরে সরে যাচ্ছে টাইগাররা।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) পুনেতে টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৫৬ রান করেছিল বাংলাদেশ। হাফ সেঞ্চুরি পেয়েছিলেন লিটন ও তামিম। জবাবে ৪২ ওভার ৩ বলে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। দলের হয়ে সর্বোচ্চ অপরাজিত ১০৩ রান করেন বিরাট কোহলি। ৭ উইকেটের বড় হারের প্রভাব পড়েছে পয়েন্ট টেবিলেও।

ভারত ম্যাচের আগে ২ পয়েন্ট নিয়ে ছয়ে ছিল বাংলাদেশ। সমান পয়েন্ট নিয়ে নেট রান রেটে পিছিয়ে থেকে সাতে ছিল অস্ট্রেলিয়া। ভারতের বিপক্ষে হারের পর নেট রান রেটে অজিদের পেছনে চলে গেছে বাংলাদেশ। তাতে একধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান এখন সাতে।

পয়েন্ট টেবিলে অবনতি বাংলাদেশের

অবশ্য বাংলাদেশের সেমির স্বপ্ন এখনো বেঁচে আছে। যদিও সমীকরণটা খানিকটা কঠিনই করে ফেলেছে টাইগাররা। বাকি পাঁচ ম্যাচে অন্তত চার ম্যাচ জিততে পারলে পরের রাউন্ডের দৌড়ে টিকে থাকবে সাকিবের দল। বাকি ম্যাচগুলোতে তাদের প্রতিপক্ষ-দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া।

এদিকে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে নিউজিল্যান্ড। এখনো পর্যন্ত ৪ ম্যাচ খেলে সবকটিতে জিতেছে কিউইরা। ফলে ৮ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে আছে গত আসরের রানার্সআপরা। দুইয়ে আছে ভারত। কিউইদের সমান সংখ্যক ম্যাচ খেলে তাদের নামের পাশেও ৮ পয়েন্ট। তবে নেট রানরেটের ব্যবধানে পিছিয়ে থেকে স্বাগতিকরা আছে দুইয়ে।

সমান চার পয়েন্ট করে নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে আছে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান। এই দুই দলই ম্যাচ খেলেছে ৩ টি করে। ২ পয়েন্ট করে অর্জন করেছে ৫ দল। নেট রানরেটের ব্যবধানে তাদের অবস্থান যথাক্রমে-ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, নেদারল্যান্ডস, আফগানিস্তান।

এবারের আসর একমাত্র দল হিসেবে এখনো জয়ের দেখা পায়নি শ্রীলঙ্কা। ৩ ম্যাচ খেলেও নামের পাশে কোনো পয়েন্ট যোগ করতে পারেনি তারা। ফলে পয়েন্ট টেবিলের তলানিতে অবস্থান দাসুন শানাকার দলের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App