×

খেলা

মুশফিক-রিয়াদের ব্যাটে আড়াইশ পার টাইগারদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২৩, ০৬:৩৭ পিএম

মুশফিক-রিয়াদের ব্যাটে আড়াইশ পার টাইগারদের

পুনের এমসিএ স্টেডিয়ামে আজ বৃহস্পতিবার (১৯ অক্টোবর) ভারতের বিপক্ষে ৩৮ রানের ইনিংস খেলার পথে বাউন্ডারি হাঁকান মুশফিকুর রহিম -ইন্টারনেট

বিশ্বকাপে শেষ চারে খেলার স্বপ্ন বাস্তবায়ন করতে ভারতের বিপক্ষে জয় অত্যন্ত গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্য। এমন সমীকরণে টিম ইন্ডিয়ার মুখোমুখি হয় টাইগাররা। ওপেনিংয়ে তামিম-লিটনের দুর্দান্ত শুরু পর মিডল অর্ডারে মুশফিকুর রহীম ও মাহমুদ উল্লাহ রিয়াদের ব্যাটিং দৃঢ়তা আজ ভারতের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৫৬ টাইগাররা। তানজীদ হাসান তামিমের ৫১, লিটন দাসের ৬৬, মুশফিক ৩৮ এবং রিয়াদের ৪৬ রান ছিল উল্লেখ করার মত। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ও পেসার তাসকিন আহমেদের পরিবর্তে নাসুম আহমেদ ও হাসান মাহমুদকে নিয়ে মাঠে নামে টাইগারররা। ওপেনিংয়ে লিটন দাস ও তানজিদ তামিমের জোড়া ফিফটি বাংলাদেশ শুরুটা করে দারুণ। জয়ের জন্য রোহিত-কোহলিদের প্রয়োজন ২৫৭ রান।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) পুনের এমসিএ স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করতে নেমে দেখেশুনে ব্যাট চালাতে থাকে দুই ওপেনার লিটন ও তানজিদ তামিম। লিটন দাস প্রথম রান নিতেই খেলে ফেলেন ১২ বল। কিন্তু বল কিছুটা পুরাতন হওয়ার সঙ্গে সঙ্গে হাত খুলে খেলতে শুরু করে টাইগার ওপেনাররা। সপ্তম ওভারের শেষ বলে বুমরাহকে থার্ডম্যানে ছয় মেরে সেই আভাসই দেন তামিম। ইনিংসের নবম ওভারে বল করতে এসে ইনজুরিতে পরেন ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। শার্দুল ঠাকুরের পরের ওভারে দুটি ছয় ও একটি চার হাঁকান তানজিদ। প্রথম ছয় ওভারে মাত্র ১৯ রান তোলা টাইগাররা ১০ ওভার শেষে স্বোরবোর্ডে জমা করেন ৬৩ রান। ১৩.৫ ওভারে শার্দুলের বলে এক রান নিয়ে মাত্র ৪১ বলেই ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন তামিম। ম্যাচে পানি বিরতির পর কুলদিপের বলে লেগ বিফোরের ফাঁদে পরে ফেরার আগে এই বাঁহাতি ওপেনার করেন ৫১ রান।

এর মধ্যে দিয়ে বিশ্বকাপে বাংলাদেশের ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটি ভাঙ্গে ৯৩ রানে। এরপর তিনে নামা ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হাসান ১৭ বলে ৮ রান করে ফেরেন রবীন্দ্র জাদেজার বলে। পরের ওভারে এবারের বিশ্বকাপের দ্বিতীয় ফিফটি তুলে নেন লিটন দাস। ক্রিজে থিতু হতে পারেনি মেহেদী হাসান মিরাজও। সিরাজের বলে লোকেশ রাহুলের হাতে ক্যাচ দেয়ার আগে তিনি করেন মাত্র ৩ রান। মিরাজের বিদায়ের পর জাদেজার দ্বিতীয় শিকার হয়ে ফিরে যান লিটন। ৮২ বলে ৭ চারে তিনি করেন ৬৬ রান। কোন উইকেট না হারিয়ে ৯০ রান থেকে ১৩৭ রানেই ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে টাইগাররা। ২৯.৪ ওভারে জাদেজার বলে ব্যকওয়ার্ড পয়েন্টে বল ঠেলে দিয়ে ২ রান নিয়ে বিশ^কাপের ইতিহাসে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ১০০০ রানের মাইলফলক স্পর্শ করেন মুশফিকুর রহিম। দলীয় ১৭৮ রানের মাথায় শার্দুলের বলে তুলে মারতে গিয়ে মিড উইকেটে গিলের হাতে সহজ ক্যাচ দিয়ে বসেন হৃদয়। তিনি করেন ৩৫ বলে ১৬ রান। দলীয় ইনিংস দুইশ পেরোনোর পর বুমরাহর বলে জাদেজার দুর্দান্ত ক্যাচে ফেরার আগে মুশফিক করেন ১টি করে চার ও ছয়ে ৩৮ রান। এরপর দলের হাল ধরেন মাহমুদউল্লাহ রিয়াদ ও নাসুম আহমেদ। সিরাজের বলে ফেরার আগে ১৮ বলে ১৪ রান করেন সাকিবের বদলে স্কোয়াডে সুযোগ পাওয়া বাঁহাতি অলরাউন্ডার নাসুম। মাহমুদউল্লাহ করেন ৪৬ রান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App