×

খেলা

প্রোটিয়াদের হারিয়ে ডাচদের অঘটন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩, ১১:৪০ পিএম

প্রোটিয়াদের হারিয়ে ডাচদের অঘটন

ধর্মশালায় মঙ্গলবার (১৭ অক্টোবর) নেদারল্যান্ডসের বিপক্ষে ৫২ বলে ৪৩ রান করার পথে বাউন্ডারি হাঁকান দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার। ছবি: ইন্টারনেট

ভারত বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে মঙ্গলবার (১৭ অক্টোবর) ধর্মশালায় দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে হারিয়ে চমক দেখিয়েছে নেদারল্যান্ডস। বৃষ্টির কারণে দুই ঘণ্টা বিলম্ব হলেও ৭ ওভার কমে ৪৩ ওভারে খেলা হয়। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৪৩ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪৫ রান সংগ্রহ করে ডাচরা।

অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস ৬৯ বলে ৭৮ রান করে অপরাজিত থাকেন। জবাবে ব্যাট করতে নেমে ৪২.৫ ওভারে ২০৭ রানেই গুটিয়ে যায় প্রোটিয়াদের ইনিংস। এতে আফগানিস্তানের ইংল্যান্ড বধের পর ডাচদের প্রোটিয়া বধ এবার আরেক অঘটনের জন্ম দিল ভারত বিশ্বকাপ।

এর আগে বিশ্বকাপে নামিবিয়া এবং স্কটল্যান্ডকে হারিয়েছিল ডাচরা। আজ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ^কাপে তৃতীয় জয় পেল নেদারল্যান্ডস ধর্মশালায় মঙ্গলবার ২৪৫ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটামুটি দেখেশুনেই করেন দুই প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক এবং অধিনায়ক টেম্বা বাভুমা। কিন্তু দলীয় ৩৬ রানে অ্যাকারম্যানকে সুইপ করতে গিয়ে গ্লাভসে লেগে সরাসরি উইকেটরক্ষক অ্যাডওয়ার্ডসের হাতে যায়।

গত দুই ম্যাচে শতক পাওয়া কক করেন ২০ রান। এরপরই ব্যাটিং লাইনে নামে ধস। ৩৬-৪৪ এই আট রানেই প্রোটিয়ারা হারায় টপঅর্ডারের প্রথম ৪ উইকেট। এরপর দলকে টেনে তোলার চেষ্টা করেন হেনরিক ক্লাসেন এবং ডেভিড মিলার। তাদের ৪৫ রানের জুটি প্রোটিয়াদের জয়ের আশা দেখাতে পারেনি। দলীয় ৮৯ রানে ভ্যান বিকের বলে ডিপ ফাইন লেগ অঞ্চলে বিক্রমজিৎ এর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন হেনকি ক্লাসেন। ফেরার আগে করেন ২৮ বলে ২৮ রান।

এরপর মার্কো জানসেন ও জেরাল্ড কোয়েটজেকে নিয়ে লড়াই চালিয়ে যান ডেভিড মিলার। জানসেন ৯ ও কোয়েটজে ২২ রানে ফেরেন। তবে ৩০.৬ ওভারে দলীয় ১৪৫ রানের মাথায় ৪৩ রান করা মিলার ফিরে গেলে জয়ের শেষ আশাটুকুও হারিয়ে ফেলে প্রোটিয়ারা। টি টোয়েন্টি বিশ্বকাপের পর এবার ওয়ানডে বিশ্বকাপেও প্রোটিয়াদের হারিয়ে অঘটনের জন্ম দিল বাস ডি লিডরা। ফন ডার মারওয়ে, ফন মিকারেন ও ফন বিক তিনটি করে উইকেট পান।

এর আগে ব্যাট করতে নেমে প্রথম থেকেই উইকেট হারাতে থাকে ডাচরা। অধিনায়ক স্কট এডওয়ার্ডস ছাড়া কেউই তেমন রান করতে পারেনি। তার ব্যাট থেকে আসে ৬৯ বলে ১০ চার ও ১ ছয়ে ৭৮ রান। দলীয় ১৪০ রানে সাত উইকেট হারানোর পরেও টেল অ্যান্ডারদের নিয়ে ৪৩ ওভারে ৮ উইকেটে রানের লড়াকু সংগ্রহ পায় ডাচরা। স্কট ছাড়াও ম্যাক্স ও’দুদের ১৮, এঙ্গেলব্রেচের ১৯, তেজা নিদামানুরুর ২০, ফন ডার মারওয়ের ২৯ এবং আরিয়ান দত্তের ২৩ রান নেদারল্যান্ডসের বিশ্বকাপে তৃতীয় ও টেস্ট স্টাটাস পাওয়া দেশগুলোর বিপক্ষে প্রথম জয়ের ভীত গড়ে দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App