×

খেলা

মাঠে নামার আগেই শুরু কথার যুদ্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২৩, ১১:০১ এএম

মাঠে নামার আগেই শুরু কথার যুদ্ধ

ভারত পাকিস্তান ম্যাচ মানেই আলাদা উন্মাদনা। দুই দেশের ক্রিকেট ভক্ত তো বটেই, এই ম্যাচের জন্য মুখিয়ে থাকে পুরো ক্রিকেট দুনিয়া।

তবে সাম্প্রতিক সময়ে রাজনৈতিক কারণে বন্ধ দুই দেশের দ্বিপাক্ষিক ক্রিকেট। আইসিসি এবং এসিসি ইভেন্টই পাকিস্তান এবং ভারতের মধ্যে ক্রিকেট দেখার সুযোগ। আর সেখানে এককভাবেই এগিয়ে আছে ভারত।

বিশ্বকাপের হাইভোল্টেজ শিডিউলে আজ শনিবার (১৪ অক্টোবর) মাঠে নামবে এই দুই দল। ম্যাচ শুরু বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। তবে, মাঠের ক্রিকেট শুরুর আগেই কথার লড়াইতে ব্যস্ত দুই পক্ষ। অবশ্য সেটা বর্তমান স্কোয়াডের কেউ করেননি। দুই দেশের সাবেক ক্রিকেটার মোহাম্মদ হাফিজ আর আকাশ চোপড়ার মধ্যে দেখা গিয়েছে এই লড়াই।

বিশ্বকাপে ভারতের বিভিন্ন মাঠের পিচের চরিত্র নিয়ে বিতর্ক আছে। অজিদের বিপক্ষে চেন্নাইয়ের পিচ অতিমাত্রায় স্পিননির্ভর করার ব্যাপারে আলোচনা ছিল। এই নিয়েই মুখ খুলেছেন হাফিজ, দেখতে হবে পিচ নিয়ে বিসিসিআই না আইসিসি, কে সিদ্ধান্ত নিচ্ছে। এখনও পর্যন্ত হায়দরাবাদ, দিল্লি ও ধর্মশালায় দুটো ম্যাচেই একই ধরনের পিচ দেখা গিয়েছে। চেন্নাইয়ে বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচে যদি ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের মতোই পিচ দেখ যায় তা হলে বুঝতে হবে সিদ্ধান্ত নিচ্ছে আইসিসি। আর যদি পিচ বদলে যায় তা হলে বুঝতে হবে ভারত ছড়ি ঘোরাচ্ছে।

হাফিজের দাবি, বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় ভারতের প্রভাব বিস্তারের সুযোগ নেই, বিশ্বকাপে আইসিসির উপর বিসিসিআই প্রভাব খাটাতে পারে না। যদি পিচ একই ধরনের হয় তা হলে বোঝা যাবে সব ঠিক আছে। কিন্তু যদি আলাদা ম্যাচে পিচ আলাদা হয় তা হলে বড় প্রশ্ন উঠবে।

হাফিজের এই অভিযোগের জবাব দিয়েছেন আকাশ চোপড়া। ক্রিকেট বিশ্লেষকের ভূমিকায় থাকা আকাশের পাল্টা প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন হাফিজের দিকেই, ‘ভাই, চেন্নাইয়ে লাল মাটি ও কালো মাটির পিচ আছে। দু’ধরনের পিচের চরিত্র আলাদা। তাই যদি দুটো আলাদা মাটির পিচে খেলা হয় তা হলে তো স্পিন, বাউন্স আলাদা হবেই। এখানে বিসিসিআইয়ের কিছু বলার নেই। সবটাই আইসিসির অধীনে। কিন্তু পিচের ক্ষেত্রে মাটির চরিত্রটাও বুঝতে হবে।’

এ বারের বিশ্বকাপের এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে দুটিতেই দাপটের জয় পেয়েছে ভারত এবং পাকিস্তান। দুই দলই ফর্মে রয়েছে। আহমেদাবাদের ম্যাচে ভারতের লক্ষ্য বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে নিজেদের অষ্টম জয়। অন্য দিকে ভারতের বিরুদ্ধে বিশ্বকাপে প্রথম ম্যাচ জিততে চায় পাকিস্তান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App