×

খেলা

দীর্ঘ হচ্ছে মাহমুদউল্লাহর অপেক্ষার প্রহর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২৩, ১২:৩১ পিএম

দীর্ঘ হচ্ছে মাহমুদউল্লাহর অপেক্ষার প্রহর

দীর্ঘ সময় পর নিউজিল্যান্ড সিরিজ দিয়ে বিরতি থেকে জাতীয় দলে ফিরেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। ঘরের মাঠের সেই সিরিজে নিজেকে প্রমাণ করেই জায়গা করে নেন বিশ্বকাপে। বড় মঞ্চে এসে নিজেদের প্রথম ম্যাচে একাদশেও সুযোগ মেলে তার। তবে পরের ম্যাচেই জায়গা হারিয়েছেন। শুক্রবার (১৩ অক্টোবর) নিউজিল্যান্ডের বিপক্ষেও তার ফেরার সম্ভাবনা খুবই কম। বলা যায়, তার ফেরার অপেক্ষা খানিকটা দীর্ঘই হচ্ছে!

আফগানিস্তানের বিপক্ষে তিন পেসারের সঙ্গে দুই স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচে ছোট লক্ষ্য তাড়ায় ব্যাটিংয়েই নামতে হয়নি মাহমুদউল্লাহর। পরের ম্যাচে এই অভিজ্ঞ ব্যাটারকে বাদ দিয়ে একাদশে নেয়া হয় শেখ মেহেদীকে।

সাকিব-মিরাজ জেনুইন অলরাউন্ডার হওয়ায় ব্যাটিংয়ে বাড়তি বিকল্প আছে টিম ম্যানেজমেন্টের হাতে। সঙ্গত কারণেই বোলিংয়ে বিকল্প বাড়াতে মাহমুদউল্লার পরিবর্তে মেহেদীকে বেছে নেন তারা। আর বোলিং বিবেচনায়, যেকোনো উইকেট কিংবা কন্ডিশনে মাহমুদউল্লাহর চেয়ে এগিয়ে থাকবেন মেহেদী।

ইংল্যান্ডের বিপক্ষে সুযোগ পেয়ে সেটি দুইহাত ভরে কাজে লাগিয়েছেন মেহেদী। ইংলিশদের বিপক্ষে ছিলেন দলের সেরা বোলার। এমনকি নিজের ওয়ানডে ক্যারিয়ারের সেরা বোলিংটা এদিন করেছেন তিনি। ৭১ রানের বিনিময়ে ৪ উইকেট শিকার করেছিলেন এই ডানহাতি অফ স্পিনার।

এমন দুর্দান্ত বোলিংয়ের পর নিউজিল্যান্ডের বিপক্ষেও একাদশে জায়গা হচ্ছে তার, এটা অনেকটাই নিশ্চিত। আর ব্যাট হাতে মিরাজ ফর্মে থাকায় ব্যাটিংয়ের চেয়ে বোলিংয়ে বিকল্প বাড়ানোটাই বেশি প্রয়োজনীয় হতে পারে দলের জন্য। মিরাজকে দিয়ে উপরের দিকেও ব্যাটিং করাতে পারে দল। সেক্ষেত্রে তাওহীদ হৃদয়কে ৭ নম্বরে ব্যাটিং করতে হতে পারে। মেহেদীও যেহেতু ব্যাটিংটা পারেন, তাই লম্বা ব্যাটিং অর্ডারই পাচ্ছে দল।

সবমিলিয়ে নিজেকে খানিকটা অভাগাই ভাবতে পারেন মাহমুদউল্লাহ। কারণ আফগানিস্তানের বিপক্ষে একাদশে থেকেও ব্যাটিং পাননি-তার আগেই জয় নিশ্চিত করেছে দল। বলা যায়, নিজেকে প্রামাণের সুযোগটাই পাচ্ছেন না তিনি! তার এই অপেক্ষার প্রহর কবে শেষ হচ্ছে সেটাও এখন বলা মুশকিল!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App