×

খেলা

বাবর নির্ভরতা কমাচ্ছে পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২৩, ১০:৪৬ এএম

বাবর নির্ভরতা কমাচ্ছে পাকিস্তান

পাকিস্তান দলের কথা সমনে আসলে সবার আগে যে খেলোয়াড়ের কথা সবার আগে মাথায় আসে তিনি হলেন-বাবর আজম। বরাবরই পাকিস্তানের জয়ের পেছনে থাকে বাবরের দুর্দান্ত পারফরম্যান্স। তবে এ নির্ভরতা থেকে সরে আসছে পাকিস্তান দল।

শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে ৩৪৫ রানের বিশাল লক্ষ্য পাড়ি দিয়েছে পাকিস্তান। সেঞ্চুরি করে পাকিস্তানের এই জয়ে বড় অবদান রেখেছেন দুই টপ অর্ডার ব্যাটার মোহাম্মদ রিজওয়ান ও আব্দুল্লাহ শফিক। ভারত-পাকিস্তান ম্যাচের আগে বাবর আজমের দলের এমন পারফরম্যান্সকে ইতিবাচক হিসেবেই দেখছেন ভারতের সাবেক ওপেনার সুনীল গাভাস্কার। তিনি মনে করেন, পাকিস্তান দল বাবর নির্ভরতা থেকে বেরিয়ে এসেছে।

বিশেষ করে আব্দুল্লাহ শফিকের ইনিংসের প্রশংসা করেছেন গাভাস্কার। পাকিস্তানের এই ব্যাটারকে দেখে টেস্ট ব্যাটসম্যান মনে হলেও রিজওয়ানের সঙ্গে তিনি যেভাবে ইনিংস বড় করেছেন এর প্রশংসা না করে পারছেন না ভারতের এই কিংবদন্তি ব্যাটার।

তিনি বলেন, 'যখন আপনি ৩৫০ রান তাড়া করছেন তখন অনেক কিছুর প্রয়োজন থাকে। যদিও তারা দ্রুত বেশ কয়েকটি উইকেট হারিয়েছিল এই ম্যাচে। আমি সবকিছুর ঊর্ধে থেকে বলতে চাই আমরা জানি রিজওয়ান কি করতে পারে। কিন্তু আব্দুল্লাহ শফিক, সে দেখতে টেস্ট ব্যাটসম্যানের মতো। সে যেভাবে রিজওয়ানকে নিয়ে ইনিংস বড় করেছে এটা দুর্দান্ত।'

গাভাস্কার মনে করেন পাকিস্তান দল বুঝতে পেরেছে বাবর নির্ভরতা থেকে বেরিয়ে আসার। বাবর ব্যর্থ হলে অন্য ব্যাটারদের দায়িত্ব নিয়ে পারফর্ম করতে হবে। এমনকি এতে করে বাবরও নির্ভার হয়ে খেলতে পারবে বলে বিশ্বাস ভারতীয় সাবেক এই ওপেনারের।

তার ভাষ্য, পাকিস্তান বুঝে গেছে বাবরের ওপর এখন নির্ভর করতে হবে না। যদি বাবর ব্যর্থ হয় তাহলে অন্য ব্যাটার আছে যাদের রান করতে হবে। আমি মনে করি এটা বাবরের জন্যও গুরুত্বপূর্ণ। সব সময় রান করার জন্য তার ওপর চাপ থাকবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App