×

খেলা

আফগানদের হারিয়ে বিশ্বকাপে টাইগারদের শুভ সূচনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২৩, ০৪:৫৮ পিএম

আফগানদের হারিয়ে বিশ্বকাপে টাইগারদের শুভ সূচনা

আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটে জয়ের ম্যাচে রানের জন্য প্রান্ত বদল করেন দুই টাইগার ব্যাটার মেহেদি হাসান মিরাজ ও নাজমুল হোসান শান্ত - ইন্টারনেট

আফগানদের হারিয়ে বিশ্বকাপে টাইগারদের শুভ সূচনা

আফগানদের বিপক্ষে ৫৭ রানের ইনিংস খেলার পথে বাউন্ডারি হাঁকান মেহেদী হাসান মিরাজ- ইন্টারনেট

আফগানদের হারিয়ে বিশ্বকাপে টাইগারদের শুভ সূচনা

আফগান ব্যাটারকে সাজঘরে ফেরানো মেহেদী হাসান মিরাজকে বুকে জড়িয়ে ধরেন সাকিব আল হাসান-ইন্টারনেট

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শনিবার (৭ অক্টোবর) আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে টাইগাররা। আফগানদের ১৫৬ রানে জবাবে খেলতে নেমে সাকিব বাহিনী ৩৪.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৫৮ রান সংগ্রহ করে।

মেহেদী হাসান মিরাজের অলরাউন্ডারিং পারফরমেন্সে সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে লাল-সবুজের প্রতিনিধিরা। মেহেদি হাসান মিরাজ একবার-দুইবার নয়, যতবারই ওপরের দিকে ব্যাটিং করার সুযোগ পাচ্ছেন ততবারই নিজেকে জেনুইন ব্যাটার হিসেবে প্রমাণ করছেন। বিশ্বকাপে আঝ আফগানদের বিপক্ষে ৭৩ বলে ৫৭ রান করার পাশাপাশি বল হাতে ৯ ওভারে ২৫ রান দিয়ে তুলে নিয়েছেন ৩ উইকেট।

নাজমুল হোসেন শান্ত ৮৩ বলে ৫৯ রানে অপরাজিত থাকেন।আজ আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচে তিন নম্বরে নেমেও সফল মিরাজ। ১৯ রানে দলের প্রথৃম উইকেট পড়ার পর ক্রিজে এসেছিলেন। ২৭ রানে দ্বিতীয় উইকেটের পতনও দেখেছেন।

তবে দলকে ব্যাটিং বিপর্যয়ে পড়তে দেননি মিরাজ। নাজমুল হোসেন শান্তকে সঙ্গে নিয়ে বাংলাদেশকে সহজ জয়ের পথে এগিয়ে নিচ্ছেন এই অলরাউন্ডার। এরই মধ্যে তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় ওয়ানডে হাফসেঞ্চুরি।

[caption id="attachment_468812" align="aligncenter" width="1430"] আফগানদের বিপক্ষে ৫৭ রানের ইনিংস খেলার পথে বাউন্ডারি হাঁকান মেহেদী হাসান মিরাজ- ইন্টারনেট[/caption]

১৫৭ রানের মামুলি লক্ষ্য। আফগানিস্তানের ছুঁড়ে দেয়া এই লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়েছিল বাংলাদেশ। ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়ামে রান তাড়া করতে নেমে ২৭ রানেই দুই উইকেট হারিয়ে বসে বাংলাদেশ।

তবে এর মধ্যে দুর্ভাগ্যের শিকার হলেন ওপেনার তানজিদ হাসান তামিম। একটি রান নেয়ার চেষ্টা করতে গিয়ে নজিবুল্লাহ জাদরানের সরাসরি থ্রোয়ে রানআউট হয়ে যান তানজিদ তামিম। ১৩ বলে ৫ রান নিয়ে ব্যাট করছিলেন তিনি তখন। দলীয় রান ছিল ১৯।

লিটন দাসের ওপর প্রত্যাশা ছিল অনেক। কিন্তু তিনিও ব্যর্থ হলেন। ইনিংসের সপ্তম ওভারের ৪র্থ বলে ফজল হক ফারুকির বলে বোল্ড হয়ে গেলেন। কভার অঞ্চল দিয়ে মারার জন্য শট খেললেন। কিন্তু বল ভেতরের কানায় লেগে গিয়ে হিট করলো স্ট্যাম্পে। বোল্ড হয়ে গেলেন তিনি। দলীয় রান এ সময় ২৭।

এরপর জুটি বেঁধেছেন নাজমুল হোসেন শান্ত এবং মেহেদী হাসান মিরাজ। মিরাজ অবশ্য ফিফটি করার পথে ১৬ রানে একবার জীবন পেয়েছিলেন। পয়েন্টে তার ক্যাচ ছেড়েছিলেন মোহাম্মদ নবি। এজন্যই বোধ হয় বলে, সৌভাগ্য সবসময় সাহসীদের পক্ষেই থাকে।

এর আগে ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাটিং করতে নেমে ৩৭ ওভার ২ বলে ১৫৬ রান তুলে অলআউট হয়ে গেছে আফগানিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ৪৭ রান এসেছে রহমানুল্লাহ গুরবাজের ব্যাট থেকে। ৩টি করে উইকেট শিকার করেছেন মেহেদি হাসান মিরাজ ও সাকিব আল হাসান।

বাংলাদেশের হয়ে বল হাতে ইনিংস শুরু করা তাসকিন প্রথম ওভারটায় বেশ আঁটসাঁট বোলিং করেছিলেন। তবে এরপর লাইন-ল্যান্থ ঠিক রাখতে পারছিলেন না। অপর প্রান্তে শরিফুল ইসলামও নতুন বলের বাড়তি সুবিধা নিতে পারেননি। ফলে ভালো শুরুই পেয়েছিল আফগানিস্তান। ৫ ওভার শেষে বিনা উইকেটে তারা স্কোরবোর্ডে তুলে ২৭ রান।

[caption id="attachment_468814" align="alignnone" width="1573"] আফগান ব্যাটারকে সাজঘরে ফেরানো মেহেদী হাসান মিরাজকে বুকে জড়িয়ে ধরেন সাকিব আল হাসান-ইন্টারনেট[/caption]

পেসাররা সুবিধা করতে না পারায় ইনিংসের সপ্তম ওভারেই স্পিন আক্রমণে যায় বাংলাদেশ। নিজের হাতে বল তুলে নেন সাকিব। বোলিংয়ে এসে প্রথম ওভারেই বাউন্ডারি হজম করেন এই বাঁহাতি স্পিনার।

তবে পরের ওভারে এসে ঠিকই পাল্টা জবাব দিয়েছেন মিস্টার সেভেন্টি ফাইভ। এই বাঁহাতি স্পিনারকে স্লগ সুইপ করতে গিয়ে এডজ হয়ে ডিপ স্কয়ার লেগে ধরা পড়েন ইব্রাহিম। ২২ রান করা এই ওপেনারকে ফিরিয়ে আফগান শিবিরে প্রথম আঘাত হানেন বাংলাদেশ অধিনায়ক। শেষ পর্যন্ত ৩৭.২ ওভারে ১৫৬ রানে গুটিয়ে যায় আফগানদের ইনিংস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App