×

খেলা

বাটলারের দোভাষী বাবর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৩, ১১:৫১ এএম

বাটলারের দোভাষী বাবর

আজ (বৃহস্পতিবার) বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে গতবারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। এর আগে গত মঙ্গেলবার আযোজন করা হয় ক্যাপ্টেনস ডে। এদিন বিপাকে পরেন ইংলিশ অধিনায়ক জস বাটলারের। আর তাকে উদ্ধার করেন বাবর আজম।

এদিন ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে প্রশ্ন করা হয় ২০১৯ বিশ্বকাপের ফাইনালের বিষয়ে। তাই উঠে আসে গতবারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের নাম। কিন্তু হিন্দিটা ঠিক বুঝে উঠার পর্যায়ে নেই বাটলার। অথচ প্রশ্নকর্তার মুখে ইংল্যান্ড নামটা ছিল। বাটলারের কৌতুহল থাকাটাই স্বাভাবিক। শেষপর্যন্ত বাটলার দ্বারস্থ হলেন বাবর আজমের। ভাষাগত দিক থেকে হিন্দি আর উর্দুকে যমজ ভাইই বলা চলে। পাকিস্তান অধিনায়ক নিরাশ করেননি বাটলারকে। ঠিকই বুঝিয়ে দিলেন কী আলাপে মত্ত রোহিত।

প্রশ্নকর্তা বলেছিলেন, ২০১৯ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের ম্যাচটি শেষ হয়েছিল সমতায়। পরে সুপার ওভারও শেষ হয় ‘টাই’য়ে। এরপর তখনকার নিয়মানুযায়ী বেশি বাউন্ডারির সুবাদে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। মূলত রোহিতের কাছে প্রশ্ন করা হয়েছিল, বিশ্বকাপের ফাইনালে এভাবে জয়-পরাজয় ঠিক করা উচিত কিনা।

তবে রোহিতকে প্রশ্ন করা হয়েছিল হিন্দিতে। আর স্বাভাবিকভাবেই রোহিতের উত্তরও ছিল হিন্দিতে। এমন প্রশ্নের জবাবে ভারতীয় অধিনায়ক জানালেন, এটা আমার কাজ নয় জনাব। বিজয়ী ঘোষণা করা আমার কাজ নয়। রোহিতের এমন জবাবের সঙ্গে উপস্থিত বেশির ভাগ মানুষই হেসে দেন। তবে ইংল্যান্ড অধিনায়ক বাটলার বুঝতে পারছিলেন না রোহিত আসলে কী বলেছেন। সেকারণেই বাবরের দ্বারস্থ হওয়া।

পাকিস্তান অধিনায়ক তখন বাটলারকে বুঝিয়ে দেন, ঠিক কী কী কথা হলো। নিজেদের ফাইনাল নিয়ে প্রশ্ন আর রোহিতের উত্তর শুনে হাসি ফুটে ওঠে বাটলারের মুখেও। বোঝা গেল, ব্যাটিংয়ের মত দোভাষীর কাজটাও ভালোই পারেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম।

আজ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে গতবারের রানার্সআপ নিউজিল্যান্ডেরই মুখোমুখি হতে যাচ্ছে বাটলারের ইংল্যান্ড। বাবর আজমের পাকিস্তানের খেলা আগামীকাল ৬ তারিখ। আর ভারতের প্রথম ম্যাচ ৮ তারিখ অস্ট্রেলিয়ার বিপক্ষে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App