×

খেলা

ভারতকে হারিয়ে সপ্তম স্থান পুনরুদ্ধার বাংলাদেশের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২৩, ০২:৫৭ পিএম

ভারতকে হারিয়ে সপ্তম স্থান পুনরুদ্ধার বাংলাদেশের

এশিয়া কাপের সুপার ফোরে ভারতকে ৬ রানে হারিয়ে র‌্যাংকিং তালিকায় নিজেদের অবস্থান পুনরুদ্ধার করে বাংলাদেশ।

চলতি এশিয়া কাপে শ্রীলংকার কাছে দুবার ও পাকিস্তানের কাছে একবার পরাজিত হয়ে রেটিং পয়েন্ট হারান টাইগাররা। অন্যদিকে ম্যাচ জয়ে রেটিং পয়েন্ট বাড়ে লংকানদের। যার ফলে বাংলাদেশকে পেছনে ফেলে র‌্যাংকিংয়ের সপ্তম স্থানে উঠে যায় দাসুন শানাকার দল। বাংলাদেশ পৌঁছায় ৮ম-এ। তবে ভারতকে হারিয়ে সাত নম্বর স্থান পুনরুদ্ধার করেছে বাংলাদেশ।

বেশ লম্বা সময় ধরেই আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে ৭ম স্থানে ছিল বাংলাদেশ দল। তবে চলতি এশিয়া কাপে শ্রীলংকার কাছে দুবার ও পাকিস্তানের কাছে একবার পরাজিত হয়ে রেটিং পয়েন্ট হারান টাইগাররা। অন্যদিকে ম্যাচ জয়ে রেটিং পয়েন্ট বাড়ে লংকানদের। যার ফলে বাংলাদেশকে পেছনে ফেলে র‌্যাংকিংয়ের সপ্তম স্থানে উঠে যায় দাসুন শানাকার দল। তবে ভারতকে হারিয়ে সাত নম্বর স্থান পুনরুদ্ধার করেছে বাংলাদেশ।

একদিন আগেই র‌্যাংকিংয়ে ৮ম স্থানে নেমে গিয়েছিল বাংলাদেশ, আর সপ্তম স্থানে ছিল শ্রীলংকা। ভারত ম্যাচের আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল লংকানদের চেয়ে ১ কম, ৯২।

অবশ্য রবিবারের (১৭ সেপ্টেম্বর) ফাইনালে যদি ভারত শ্রীলঙ্কার কাছে হেরে যায় তবে আবারও বাংলাদেশ চলে যাবে ৮ম স্থানে। বর্তমানে টাইগারদের রেটিং ৯৪। আর শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট ৯৩। রবিবারের ম্যাচ শেষ ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে আরও রদবদলের সম্ভাবনা আছে।

ভারতকে হারিয়ে দুই রেটিং পয়েন্ট বেড়ে ৯৪ পয়েন্ট নিয়ে শ্রীলংকাকে পেছনে ফেলে সপ্তম স্থানে উঠে এসেছেন টাইগাররা।

আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। ১১৪ পয়েন্ট নিয়ে তালিকার তিন নম্বর স্থানটি ভারতের দখলে। চার ও পাঁচ নম্বর স্থানে রয়েছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App