×

খেলা

বড় মাইলফলকে পৌঁছে গেলেন রোহিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৩৮ পিএম

বড় মাইলফলকে পৌঁছে গেলেন রোহিত

আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মাইলফলক ছুঁলেন রোহিত। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার বিরুদ্ধে ছক্কা মেরে নজির গড়েছেন তিনি। বিশ্বের ১৫তম ব্যাটার হিসাবে এই কীর্তি গড়লেন ভারতীয় দলের অধিনায়ক।

আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ করলেন রোহিত শর্মা। বিশ্বের ১৫তম ক্রিকেটার হিসাবে এক দিনের ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করলেন ভারতীয় দলের অধিনায়ক। এ দিন মাঠে নামার আগে এই মাইলফলক স্পর্শ করতে ২২ রান বাকি ছিল তার। এ দিন ছক্কা মেরে নতুন মাইলফলকে পৌঁছলেন তিনি। ২৪৮তম ম্যাচে ১০ হাজার রান পূর্ণ হল রোহিতের। এর আগে ভারতের আরও পাঁচ ব্যাটার এই কৃতিত্ব অর্জন করেছেন। তারা হলেন সাচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, বিরাট কোহলি এবং মহেন্দ্র সিংহ ধোনি।

এক দিনের ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করার ক্ষেত্রে ভারতীয়দের মধ্যে দ্বিতীয় দ্রুততম রোহিত। ২০৫টি ইনিংসে এই মাইলফলক স্পর্শ করেছিলেন কোহলি। রোহিত ১০ হাজার রান পূর্ণ করলেন ২৪১তম এক দিনের ইনিংসে। সচিন নিয়েছিলেন ২৫৯টি ইনিংস।

বিশ্বের আরও আট জন ক্রিকেটার এক দিনের ক্রিকেটে ১০ রান করেছেন। তারা হলেন রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, সনৎ জয়সূর্য, মাহেলা জয়বর্ধনে, ইনজামাম উল হক, জ্যাক কালিস, ক্রিস গেল, ব্রায়ান লারা এবং তিলকরত্নে দিলশান। অর্থাৎ ভারতের ছ’জন, শ্রীলঙ্কার চার জন, ওয়েস্ট ইন্ডিজ়ের দু’জন ক্রিকেটারের ১০ হাজার রান রয়েছে এক দিনের ক্রিকেটে। পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার এক জন করে ক্রিকেটারের এই কীর্তি রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App