×

খেলা

অবশেষে রুবিয়ালেস পদত্যাগ করলেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩৬ এএম

অবশেষে রুবিয়ালেস পদত্যাগ করলেন

ছবি: ইন্টারনেট

নারী বিশ্বকাপের ফাইনালে পুরস্কার মঞ্চে স্পেনের খেলোয়াড় হেনি হেরমোসোর ঠোঁটে চুমু খাওয়ার পর সমালোচনার মুখে পড়েন লুইস রুবিয়ালেস।

এর জেরে অবশেষে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হলেন তিনি।

তবে এর আগে নানাবিধ চাপের মুখেও পদত্যাগ না করার কথা বলেছিলেন রুবিয়ালেস। কিন্তু শেষ পর্যন্ত নিজের সিদ্ধান্তে অবিচল থাকতে পারলেন না। এর আগে তাকে প্রাথমিকভাবে ৯০ দিনের জন্য নিষেধাজ্ঞা দেয় ফিফা।

এই সময় তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের বিষয়ে তদন্ত কার্যক্রম চালানোর কথাও জানায় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে পদত্যাগের বিষয়ে নিশ্চিত করেন রুবিয়ালেস। তিনি বলেন, ‘আমি আমার কাজ চালিয়ে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’ দ্রুত রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি পেদ্রো রোচার কাছে পদত্যাগ পত্র জমা দিবেন বলেও জানান তিনি। একই সঙ্গে উয়েফার নির্বাহী কমিটির সহ-সভাপতির পদ থেকেও সরে দাঁড়ানোর ঘোষণা দেন রুবিয়ালেস।

এ সময় নিজের অবস্থান ব্যাখ্যা করে রুবিয়ালেস বলেন, ‘আমার নিজের সত্যের ওপর আস্থা আছে এবং জেতার জন্য আমি নিজের শক্তি অনুযায়ী সবকিছু করব। আমার মেয়ে, পরিবার এবং যারা আমাকে ভালোবাসে, তারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।’

এতদিন নিজের সিদ্ধান্তে অটল থাকার পর এখন কেন পদত্যাগের সিদ্ধান্ত নিলেন তার ব্যাখাও হিসেবে রুবিয়ালেস বলেন, আমার বাবা এবং মেয়েদের সঙ্গে কথা বলেছি। তারা জানে, বিষয়টা আমাকে নিয়ে নয়। আর কিছু বন্ধুও বলেছে, ‘লুইস তোমার নিজের মর্যাদার ওপর মনোযোগ দেয়া দরকার এবং নিজের জীবন চালিয়ে নেয়া দরকার।

যদি তা না হয় তবে তুমি ভালোবাসার মানুষদের এবং যে খেলাটিকে ভালোবাসো তার ক্ষতি করবে। বিষয়টা তাই শুধু আমাকে নিয়ে নয়।

এর আগে ‘চুমু-কাণ্ডে’র ঘটনায় ধর্মঘটে বসে স্পেনের বিশ্বকাপজয়ী নারী দল। শুধু তাই নয়, বিবিসির দেয়া তথ্য অনুযায়ী, বিশ্বকাপজয়ী ২৩ ফুটবলারসহ স্পেনের ৮১ জন খেলোয়াড় রুবিয়ালেস দায়িত্বে থাকলে জাতীয় দলের হয়ে আর খেলবেন না বলে জানিয়ে দেন।

এছাড়া স্পেনের প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন অঙ্গনের তারকারা শুরু রুবিয়ালেসের কঠোর সমালোচনা করেন।

এর মধ্যে রুবিয়ালসকে সমর্থন করে বরখাস্ত হন স্পেন নারী দলকে সদ্য বিশ্বকাপ জেতানো কোচ হোর্হে ভিলদাও। যদিও ৪২ বছর বয়সী কোচকে বরখাস্তের কারণ জানায়নি রয়্যাল স্পেন ফুটবল ফেডারেশন।

তবে এত কিছুর পরও নিজের অবস্থানে অনড় ছিলেন রুবিয়ালেস। চুমুর ব্যখায় তিনি বলেন, চুমুর বিষয়টি ছিল পারস্পরিক, স্বতঃস্ফূর্ত ও উচ্ছ্বাসের বহিঃপ্রকাশ, যা অবশ্য অস্বীকার করেন হেরমোসো।

এদিকে হেনি হেরমোসো রুবিয়ালেসের বিরুদ্ধে মামলা করেছেন। ফলে শুধু পদত্যাগেই পার পাচ্ছেন না তিনি। এখন নতুন করে আনা এই অভিযোগের ফলে ৪৬ বছর বয়সী রুবিয়ালেসকে ফৌজদারি মামলার মুখোমুখি হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App